ঢাকা বিশ্ববিদ্যালয় ভর্তি তথ্য ২০২২-২০২৩

ঢাকা বিশ্ববিদ্যালয় (ঢাবি) অনার্স ১ম বর্ষ ভর্তি পরীক্ষার তথ্য (সার্কুলার) শিক্ষাবর্ষ ২০২২-২০২৩। ২০২২-২০২৩ শিক্ষাবর্ষের ঢাকা বিশ্ববিদ্যালয় (ঢাবি) অনার্স ১ম বর্ষ ভর্তি পরীক্ষার সময়সূচি প্রকাশ করা হয়েছে। ঢাবির ভর্তি সম্পর্কীত এক বিজ্ঞপ্তিতে ভর্তির যোগ্যতা, অনলাইন আবেদন ও পরীক্ষার সময়সূচি প্রকাশ করেছে।

 

Whats-App-Image-2023-02-12-at-11-23-59-AM-1676179629

 

আরও পড়ুনঃ ঢাকা বিশ্ববিদ্যালয় ভর্তি বিজ্ঞপ্তি ২০২৩

ঢাকা বিশ্ববিদালয়ের ২০২২-২০২৩ শিক্ষাবর্ষের ভর্তি পরীক্ষার তারিখ ও সময়সূচী

ইউনিটপরীক্ষার তারিখকেন্দ্রবারসময়সূচী
কলা,আইন ও সামাজিক বিজ্ঞান ইউনিট০৬/০৫/২০২৩৮ টি বিভাগীয় শহরেশনিবারসকাল ১১ঃ০০ টা থেকে ১২ঃ৩০ মিনিট পর্যন্ত
বিজ্ঞান ইউনিট১২/০৫/২০২৩৮ টি বিভাগীয় শহরেশুক্রবারসকাল ১১ঃ০০ টা থেকে ১২ঃ৩০ মিনিট পর্যন্ত
ব্যবসায় শিক্ষা ইউনিট১৩/০৫/২০২৩৮ টি বিভাগীয় শহরেশনিবারসকাল ১১ঃ০০ টা থেকে ১২ঃ৩০ মিনিট পর্যন্ত
চারুকলা ইউনিট (সাধারন জ্ঞান ও অংকন)২৯/০৪/২০২৩ঢাকা বিশ্ববিদালয়শনিবারসকাল ১১ঃ০০ টা থেকে ১২ঃ৩০ মিনিট পর্যন্ত

 

১২ জানুয়ারি ২০২৩ খ্রি. তারিখে ভর্তি কমিটির সভায় ভর্তি পরীক্ষার তারিখ ও ভর্তি আবেদনের যোগ্যতা নির্ধারণ করা হয়েছে। এবারে ৫ ইউনিটের পরিবর্তে ৪ ইউনিটে ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে। এছাড়া অনার্স ভর্তি পরীক্ষার নাম পরিবর্তন করে আন্ডারগ্রাজুয়েট প্রোগ্রাম ভর্তি পরীক্ষা নামকরণ করা হয়েছে।

ঢাবির নবাব নওয়াব আলী চৌধুরী সিনেট ভবন মিলনায়তনে অনুষ্ঠিত সাধারণ ভর্তি কমিটির সভায় এসব সিদ্ধান্ত গ্রহণ করা হয়। ঢাকা বিশ্ববিদ্যালয় ভর্তি পরীক্ষার সময়সূচি (তারিখ) সকল (ক, খ, গ, ঘ) ইউনিটের ভর্তি আবেদন ২৭ ফেব্রুয়ারি থেকে শুরু হবে। অনলাইনে সকল ইউনিটের ভর্তি আবেদন করা যাবে ২০ মার্চ ২০২৩ খ্রি. তারিখ পর্যন্ত।

ঢাবির ক, খ, গ, ঘ ইউনিটের ভর্তি পরীক্ষার প্রবেশপত্র ডাউনলোড করা যাবে ১৮ এপ্রিল থেকে। সংশ্লিষ্ট ইউনিটের পরীক্ষা শুরুর ১ ঘন্টা পূর্ব পর্যন্ত ভর্তি পরীক্ষার প্রবেশপত্র ডাউনলোড করা যাবে।

ঢাকা বিশ্ববিদ্যালয়ের স্নাতক সম্মান ভর্তি পরীক্ষা ২৯ এপ্রিল থেকে শুরু হয়ে ১৩ মে ২০২৩ খ্রি. তারিখে শেষ হবে। ব্যবসা শিক্ষা ইউনিটের ভর্তি পরীক্ষা ১৩ মে ২০২৩ শনিবার অনুষ্ঠিত হবে।

কলা, আইন ও সামাজিক বিজ্ঞান ইউনিট এর ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে ০৬ মে ২০২৩ শনিবার। বিজ্ঞান ইউনিট এর ভর্তি পরীক্ষা ১২ মে ২০২৩ শুক্রবার অনুষ্ঠিত হবে।

চারুকলা ইউনিটের (সাধারণ জ্ঞান) ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে ২৯ এপ্রিল ২০২৩ শনিবার।
ঢাকা বিশ্ববিদ্যালয়ের সকল ইউনিটের পরীক্ষা সকাল ১১:০০টা থেকে দুপুর ১২:৩০ টা পর্যন্ত অনুষ্ঠিত হবে।
চারুকলা ইউনিট ছাড়া অন্য ৩ টি ইউনিটের ভর্তি পরীক্ষা ঢাকা সহ ৮টি বিভাগীয় শহরে অনুষ্ঠিত হবে বলে নিশ্চিত করা হয়েছে।

ঢাবি ১ম বর্ষ স্নাতক সম্মান শ্রেণির ভর্তি যোগ্যতা ২০২৩

২০২৩ সালের ঢাকা বিশ্ববিদ্যালয় স্নাতক সম্মান ১ বর্ষে ভর্তি হতে কত পয়েন্ট লাগবে? এবারে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ ঢাবি ভর্তিতে গত বছরের মত জিপিএ কমিয়ে ভর্তির যোগ্যতা নির্ধারণ করেছে।

  • বিজ্ঞানের শিক্ষার্থীদের ক্ষেত্রে ভর্তি আবেদনের ন্যূনতম যোগ্যতা উত্তীর্ণ প্রার্থীদের এসএসসি, এইচএসসি ও সমমানের পরীক্ষায় চতুর্থ বিষয়সহ প্রাপ্ত জিপিএ’র যোগফল ৮ থাকতে হবে। তবে উভয় পরীক্ষায় জিপিএ আলাদাভাবে ৩ দশমিক ৫ থাকতে হবে।
  • মানবিক এবং ব্যবসায় শিক্ষা বিভাগের শিক্ষার্থীদের জিপিএ ৭ দশমিক ৫ থাকতে হবে। এখানে দুই পরীক্ষায় আলাদাভাবে জিপিএ কমপক্ষে ৩ থাকতে হবে। চারুকলা অনুষদভুক্ত ইউনিটে মাধ্যমিক, উচ্চমাধ্যমিক ও সমমানের পরীক্ষায় চতুর্থ বিষয়সহ প্রাপ্ত জিপিএ’র যোগফল ৬ দশমিক ৫ থাকতে হবে।

About Nazmul Hasan

Hi! I'm Nazmul Hasan. From Koyra, Khulna. I'm Student of Under National University of Govt. B. L. College, Khulna, Department of Political Science....

Check Also

কমিউনিটি হেলথকেয়ার প্রভাইডার নিয়োগ পরীক্ষা - ৭৯৮ পদের পরীক্ষা ১১ নভেম্বর ২০২২

আর্মড ফোর্সেস মেডিকেল কলেজ ভর্তি ফলাফল ২০২৪

২০২২-২০২৩ শিক্ষাবর্ষে ডিপ্লোমা ইন মেডিকেল টেকনোলজি এবং ফার্মেসী কোর্সে ভর্তিচ্ছুক শিক্ষার্থীদের লিখিত ও মৌখিক পরীক্ষার …