রেলওয়ে ওয়েম্যান এর কাজ কি?

রেললাইন পরিদর্শন, লাইনের, স্ক্রু, নাট বল্টু ঠিক ঠাক আছে কিনা সহ যাবতীয় চেকিং সহ এ যাবতীয় কার্যক্রম। রেললাইন এর পাথর এবং ঘাস যাবতীয় কাজ। অর্থাৎ রেললাইন পরিষ্কার রাখা। রেলওয়ের #ওয়েম্যান পদে আবেদন করার আগে চাকরির কিছু গুরুত্বপূর্ণ তথ্য জেনে নিন।

ওয়েম্যান পদের কাজ হলো রেল পথের সার্বক্ষণিক রক্ষণাবেক্ষণ করা। ইহা একটি সম্পূর্ণ পেশী শক্তির কাজ।
এই কাজ করতে হয় কোদাল, শাবল,গেইতা, স্লিপার কাটা,আগর এসকল যন্ত্রপাতি দিয়ে। রোদ,ঝড়,বৃষ্টি উপক্ষা করে কাজ করতে হবে। কোন কোন ক্ষেত্রে ৮ ঘন্টার কর্মঘণ্টা রাত ও গড়াতে পারে।

রেলওয়ে ওয়েম্যান এর কাজ কি?

Whats-App-Image-2023-01-18-at-9-19-35-AM

 

প্রকৌশল বিভাগের কর্মচারীরা কতটা ভাগ্যবান,তা কি কেউ একবারও ভেবেছেন, ভাবেন নাই। রেলওয়ের ১৪টি ডিপার্টমেন্ট রয়েছে,তারমধ্যে প্রকৌশল বিভাগএকটি। ঘড়ির কাটা ৭টা বা সাড়ে ৭টা ডিউটিতে হাজির হতে হয়। আর যদি না যান, তাহলে শুরু হলো আর কি! বাকিটা ইতিহাস

অন্য কোনো বিভাগে কি এমন আছে? ডিউটি তে গেছেন,এতটুকু কাজ করিতে হইবে,আবার কল পড়লে ৫/৬কিলোমিটার হেঁটে ওখানে কাজ করতে হবে,,ওয়েম্যানরা ভাগ্যবান। আইবাসের পূর্বে যখন বেতন দেওয়া হতো,বেতন তখন সাক্ষী হাজিরের মতো হাজির হতো,আর ওয়েম্যানরা তখন খোজ নিতো বেতন কবে হবে।

Whats-App-Image-2023-01-18-at-9-19-34-AM

চিত্তবিনোদন ছুটি কোনো কোনো সেকশনে ৫/৭দিনের বেশি দিতো না,,কি নিয়ম! মনে হচ্চে ছুটি ধার করতে হবে কর্তৃপক্ষ থেকে। এটা প্রকৌশল বিভাগেই দৃশ্যমান, অন্য ডিপার্টমেন্ট এ এমন না-ই। সিএল,সিসিএল কিভাবে করতে হবে সেটাও ওয়েম্যানরা গোলক ধাধায় কাটায় ,অন্য বিভাগে দরখাস্ত লিখে দিলেই হয়ে গেলো।।

পিএমসি এটা শুধু প্রকৌশল বিভাগের জন্য ই জন্ম হয়েছে,, ঢালাওভাবে অন্য বিভাগে নেই। আর কত ঝুঁকি নিয়ে কাজ করলে ওয়েম্যানরা ঝুঁকিভাতার আওতায় পড়বে তার কোন উত্তর কারো কাছে নেই।,,আর কিভাবে কাজ করলে কোন ধরনের দায়িত্ব পালন করলে দায়িত্ব ভাতা প্রাপ্য হবো।।

টিএ বিল ওয়েম্যানদের জন্য না, ওয়েম্যানরা কাজ করেনা,তাই টিএবিল পায় না,আর তাই টিএ বাজেট আসলেও যে টাকা যেমনে আসছে,অমনে ফেরত যায়,কারণ আমরা ভাগ্যবান।।প্রকৌশল বিভাগের টিএ বাজেট নাই, তা ঢাকঢোলের আওয়াজের মত শোনা যায়,অন্য বিভাগের কি এমন শোনা যায়,যায় না কারন আমরা ভাগ্যবান।

ওয়েম্যান রা এতই ভাগ্যবান ২৪ঘন্টা কাজের জন্য মানসিক চাপে থাকতে হয় এবং সারাদিন কঠোর প্ররিশ্রমের পর প্রস্তুতি নিয়ে ঘুমোতে হয়। তবে দিনশেষে আমরা শোকরিয়া আদায় করতে পারি রেলপথে চলা ট্রেন গুলো ঠিকমত তার গন্তব্যে পৌঁছেছে।।সত্যি ই ওয়েম্যান’রা ভাগ্যবান।

About Nazmul Hasan

Hi! I'm Nazmul Hasan. From Koyra, Khulna. I'm Student of Under National University of Govt. B. L. College, Khulna, Department of Political Science....

Check Also

জাতীয় আইনগত সহায়তা সংস্থার মৌখিক পরীক্ষার সময়সূচি ২০২২

মৎস্য অধিদপ্তর নিয়োগ পরীক্ষার ফলাফল ২০২৪

মৎস্য অধিদপ্তরের রাজস্বখাতে নক্সাকার, বাবুর্চি, ল্যাবরেটরি অ্যাটেনডেন্ট, সেকেন্ড ড্রাইভার, তথ্য সংগ্রহ সহকারী, কার চালক, পাম্প …