প্রাথমিক শিক্ষক নিয়োগের চূড়ান্ত ফলাফল ২০২২

প্রাথমিক শিক্ষক নিয়োগের চূড়ান্ত ফল সোমবার। দেশের সরকারি প্রাথমিক বিদ্যালয়ে সহকারী শিক্ষক পদের নিয়োগ পরীক্ষার চূড়ান্ত ফল সোমবার (২৮ নভেম্বর) প্রকাশ করা হবে। প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়ের একটি দায়িত্বশীল সূত্র সময় সংবাদকে বিষয়টি নিশ্চিত করেছে। মন্ত্রণালয় সূত্রে জানা গেছে,  শিক্ষক নিয়োগের চূড়ান্ত ফল ইতিমধ্যে প্রস্তুত করা হয়েছে।

 

ফলাফল প্রকাশ হলে এখানে পাবেন: www dpe gov bd result 2022 pdf download

www dpe gov bd result 2022 Submit Your Roll

প্রাথমিক শিক্ষক নিয়োগের চূড়ান্ত ফলাফল ২০২২

 

সরকারি প্রাথমিক বিদ্যালয়ে সহকারী শিক্ষক পদের নিয়োগ পরীক্ষার চূড়ান্ত ফল প্রস্তুত হয়েছে। সোমবার বিকেলে (২৮ নভেম্বর) তা প্রকাশ করা হতে পারে।

নাম প্রকাশে অনিচ্ছুক নিয়োগ কমিটির এক সদস্য ও প্রাথমিক শিক্ষা অধিদপ্তরের (ডিপিই) কর্মকর্তা রোববার (২৭ নভেম্বর) জাগো নিউজকে এ কথা জানান।

 

এর আগে গত বৃহস্পতিবার (২৪ নভেম্বর) ফল প্রকাশের কথা থাকলেও কিছু টেকনিক্যাল সমস্যার কারণে তা সম্ভব হয়নি বলে জানান প্রাথমিক শিক্ষা অধিদফতরের মহাপরিচালক (ডিজি) শাহ রেজওয়ান হায়াত।

 

এদিকে মন্ত্রণালয় সূত্রে জানা গেছে, পদ সংখ্যা বাড়ানোর দাবিতে চাকরিপ্রার্থীরা গত কয়েক দিন ধরে আন্দোলন করছেন। এ জন্য এক রকম চুপিসারে নিয়োগ পরীক্ষার ফল প্রকাশ করতে চান প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়ের সচিব। যে কারণে আগামীকাল দুপুর থেকে বিকেলের মধ্যে যে কোনো সময় ফল প্রকাশ হতে পারে।

এ নিয়োগে লিখিত ও মৌখিক পরীক্ষা তিন ধাপে হলেও চূড়ান্ত ফল একবারেই প্রকাশ হবে। প্রথম ধাপের লিখিত পরীক্ষায় উত্তীর্ণ হন ৪০ হাজার ৮৬২ জন, আর দ্বিতীয় ধাপে ৫৩ হাজার ৫৯৫ এবং তৃতীয় ধাপে ৫৭ হাজার ৩৬৮ জন উত্তীর্ণ হন।

সরকারি প্রাথমিক বিদ্যালয় শিক্ষক নিয়োগ বিধিমালা, ২০১৯-এর ৮ ধারার ২ নম্বর উপধারার (ঘ)-তে বলা হয়েছে, নির্ধারিত কোটার শিক্ষকদের মধ্যে প্রত্যেক ক্যাটাগরিতে (নারী ৬০ শতাংশ, পোষ্য ২০ শতাংশ ও অবশিষ্ট পুরুষ) অবশ্যই ২০ শতাংশ বিজ্ঞান বিষয়ে স্নাতক বা সমমানের ডিগ্রিধারী প্রার্থীদের নিয়োগ নিশ্চিত করতে হবে। তবে শর্ত থাকে, এভাবে ২০ শতাংশ কোটা পূরণ না হলে মেধার ভিত্তিতে নিয়োগ দেওয়া যাবে।

প্রাথমিক শিক্ষা অধিদপ্তর থেকে জানা যায়, সহকারী শিক্ষকের পদসংখ্যা বাড়িয়ে ৪৫ হাজার শিক্ষক নিয়োগের কথা থাকলেও এটি হচ্ছে না। বিজ্ঞপ্তিতে উল্লেখিত পদেই নিয়োগ হচ্ছে। সে অনুসারে ৩২ হাজার ৫৭৭ পদেই নিয়োগ দেওয়া হবে।

 

জানা গেছে, এ নিয়োগে লিখিত ও মৌখিক পরীক্ষা তিন ধাপে নেয়া হলেও, চূড়ান্ত ফল একবারেই প্রকাশ করা হবে। প্রথম ধাপের লিখিত পরীক্ষায় উত্তীর্ণ হন ৪০ হাজার ৮৬২, দ্বিতীয় ধাপে ৫৩ হাজার ৫৯৫ এবং তৃতীয় ধাপে ৫৭ হাজার ৩৬৮ জন। ২০২০ সালের ২০ অক্টোবর সহকারী শিক্ষকের ৩২ হাজার ৫৭৭টি শূন্য পদে নিয়োগের জন্য বিজ্ঞপ্তি প্রকাশ করে প্রাথমিক শিক্ষা অধিদফতর।

About Nazmul Hasan

Hi! I'm Nazmul Hasan. From Koyra, Khulna. I'm Student of Under National University of Govt. B. L. College, Khulna, Department of Political Science....

Check Also

প্রাথমিক শিক্ষক নিয়োগ পরীক্ষার ২য় ধাপের ফলাফল ২০২২

প্রাথমিক শিক্ষক নিয়োগ পত্র ২০২৪ পিডিএফ ডাউনলোড

প্রাথমিক শিক্ষা অধিদপ্তরাধীন রাজস্বখাতভুক্ত সহকারী শিক্ষক নিয়োগ পরীক্ষা, ২০২০ এর ফলাফলের ভিত্তিতে কেন্দ্রীয় প্রাথমিক শিক্ষক …