৭৯৮ পদের কমিউনিটি হেলথকেয়ার প্রভাইডার নিয়োগ পরীক্ষা ১১ নভেম্বর ২০২২

৭৯৮ কমিউনিটি হেলথকেয়ার প্রভাইডার নিয়োগ পরীক্ষা ১১ নভেম্বর ২০২২। কমিউনিটি বেইজড হেলথ কেয়ার (সিবিএইচসি)। পদঃ কমিউনিটি হেলথ কেয়ার প্রোভাইডার (chcp) ৭৯৮ জন। পরীক্ষাঃ ১১-১১-২০২২ ইং, “MCQ type”।

কমিউনিটি হেলথকেয়ার প্রভাইডার নিয়োগ পরীক্ষা – ৭৯৮ পদের পরীক্ষা ১১ নভেম্বর ২০২২

৭৯৮ পদে কমিউনিটি হেলথকেয়ার প্রভাইডার নিয়োগ পরীক্ষা (এমসিকিউ) হবে ১১ নভেম্বর ২০২২। কমিউনিটি ক্লিনিক স্বাস্থ্য সহায়তা ট্রাস্ট (সিসিএইচএসটি) কর্তৃক বাস্তবায়নাধীন কমিউনিটি বেইসড হেলথ কেয়ার (সিবিএইচসি) অপারেশনাল প্ল্যানে কমিউনিটি হেলথ কেয়ার প্রভাইডার পদে ৭৯৮ জন নিয়োগ দেওয়া হবে। কমিউনিটি বেইসড হেলথকেয়ারের ওয়েবসাইটে (communityclinic.gov.bd) পরীক্ষাসংক্রান্ত এক কোটেশন নোটিশে বলা হয়, আগামী ১১ নভেম্বর ঢাকা, চট্টগ্রাম, রাজশাহী ও খুলনা বিভাগে কমিউনিটি হেলথ কেয়ার প্রভাইডার পদের এমসিকিউ পদ্ধতির লিখিত পরীক্ষা নেওয়া হবে।

আরও পড়ুন:

 

কমিউনিটি হেলথ কেয়ার প্রোভাইডার নিয়োগ গাইড

 

 

কমিউনিটি হেলথকেয়ার প্রভাইডার লিখিত MCQ পরীক্ষার মানবন্টন:

লিখিত পরীক্ষার পূর্ণমান রাখা হয়েছে ৮০। প্রশ্ন হবে বাংলা, গণিত, ইংরেজি ও সাধারণ জ্ঞান থেকে। স্বাস্থ্য-সম্পর্কিত ও কম্পিউটার বিষয় থেকে প্রশ্ন থাকবে বলে জানা গেছে। বহুমুখী নির্বাচনী প্রশ্ন হবে এমসিকিউ ধরনের। ৮০ নম্বরের জন্য প্রশ্নও থাকবে ৮০টি। পরীক্ষা হবে বিভাগীয় শহরে ।

কমিউনিটি হেলথকেয়ার প্রভাইডার পরীক্ষার প্রস্তুতি:

প্রান্তিক জনগোষ্ঠীর দোরগোড়ায় স্বাস্থ্যসেবা পৌঁছে দিতে স্বাস্থ্য মন্ত্রণালয় কমিউনিটি বেইজড হেলথকেয়ার প্রকল্পে কমিউনিটি হেলথকেয়ার প্রভাইডার পদে এর আগেও অনেক লোক নিয়োগ দিয়েছে। ২০১১,২০১৫ ও ২০১৮ সালে একই পদে লোকবল নিয়োগ দেয়া হয়েছে। বিগত বছরের প্রশ্ন বিশ্লেষণ করে দেখা গেছে, নিয়োগ পরীক্ষায় বাংলা, ইংরেজি, গণিত, সাধারণ জ্ঞান এবং এসএসসি ও এইচএসসির প্রাণিবিদ্যা ও উদ্ভিদবিদ্যা বিষয়ে প্রশ্ন করা হয়েছিল। দ্বিতীয় ধাপের নিয়োগ পরীক্ষায়ও একই ধরনের প্রশ্নগুলোই ছিল। এসএসসি এবং এইচএসসি পরীক্ষার প্রাণিবিদ্যা এবং উদ্ভিদবিদ্যা বিষয়ে সবচেয়ে বেশি প্রশ্ন করা হয়। এ দুই বিষয়ে থাকতে পারে ত্রিশের বেশি নম্বর। ভালো প্রস্তুতির জন্য এইচএসসির প্রাণিবিদ্যা ও উদ্ভিদবিদ্যা বইয়ের স্বাস্থ্য সম্পর্কিত অধ্যায়গুলোতে বেশি জোর দিতে হবে।

 

এসএসসি পর্যায়ের বাংলা ব্যাকরণ, বাংলা ভাষা ও সাহিত্য থেকে প্রশ্ন থাকে। কোনো গল্প বা কবিতা থেকে প্রশ্ন করা হতে পারে। তাই ভালো করে পড়তে হবে পাঠ্য বইগুলো। অষ্টম ও নবম শ্রেণির গ্রামার অংশ থেকে করা হয় ইংরেজি বিষয়ের প্রায় সব প্রশ্ন। তাই পড়তে হবে গ্রামার অংশ। গণিতে সাধারণত লসাগু, গসাগু, সরল, ঐকিক নিয়ম থেকে প্রশ্ন করা হয়ে থাকে। সঙ্গে বীজগণিতের উত্পাদক, সেট অধ্যায় থেকেও প্রশ্ন থাকতে পারে। সাধারণ জ্ঞান বিষয়ে জোর দিতে হবে স্বাস্থ্য, ভৌগোলিক বিষয়, সাম্প্রতিক সময়ের আলোচিত ঘটনাপ্রবাহ, দেশের বিখ্যাত দর্শনীয় স্থানসহ জাতীয় বিষয়গুলোতে।

 

আন্তর্জাতিক বিষয়ে বিভিন্ন দেশ, ভৌগোলিক অবস্থান, রাজধানীর নাম, মুদ্রা, রাজনীতি, বিভিন্ন সংস্থাসহ নানা বিষয়ে প্রশ্ন করা হয়। বাজারে বিভিন্ন প্রকাশনীর সাধারণ জ্ঞানের বই পাওয়া যায়। সেগুলোর সঙ্গে নিত্যনতুন বিষয়ে ধারণা রাখতে পড়তে হবে খবরের কাগজ। সাধারণ জ্ঞান ও সাম্প্রতিক সময়ের উল্লেখযোগ্য ঘটনাবিষয়ক তথ্যমূলক বাজারে যেসব বই পাওয়া যায় সেগুলোও পড়তে পারেন।

এসব পরীক্ষার প্রস্তুতির জন্য বাজারে অনেক প্রকাশনীর সহায়ক বই পাওয়া যায়। প্রফেসরস প্রকাশনের স্বাস্থ্য সহকারী নিয়োগ, বিসিএস প্রকাশনের স্বাস্থ্য সহকারী নিয়োগ গাইড, কারেন্ট স্বাস্থ্য সহকারী ভাইভা সহায়িকা, কারেন্ট স্বাস্থ্য সহকারী নিয়োগ স্পেশাল থেকে যেকোনো একটি বই বেছে নিতে পারেন।

কমিউনিটি হেলথকেয়ার প্রভাইডার নিয়োগ কবে হয়েছিল?

উল্লেখ্য, গত এপ্রিলে কমিউনিটি হেলথকেয়ার প্রভাইডার পদে লোকবল নিয়োগের বিজ্ঞপ্তি প্রকাশিত হয়েছে। এইচএসসি পাস প্রার্থীরা আবেদনের সুযোগ পেয়েছেন ৯ মে ২০২২ পর্যন্ত। এই প্রকল্প স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রণালয়ের স্বাস্থ্যসেবা বিভাগের চতুর্থ স্বাস্থ্য জনসংখ্যা ও পুষ্টি সেক্টর কর্মসূচির অধীনে পরিচালিত হচ্ছে।

 

আরও পড়ুন:

কমিউনিটি হেলথ কেয়ার প্রোভাইডার কাজ কি, কমিউনিটি হেলথ কেয়ার প্রোভাইডার প্রশ্ন, কমিউনিটি হেলথ কেয়ার প্রোভাইডার এর বেতন, কমিউনিটি ক্লিনিক নিয়োগ বিজ্ঞপ্তি ২০২২, কমিউনিটি ক্লিনিক ট্রাস্ট গেজেট, কমিউনিটি ক্লিনিক প্রকল্প।

About Nazmul Hasan

Hi! I'm Nazmul Hasan. From Koyra, Khulna. I'm Student of Under National University of Govt. B. L. College, Khulna, Department of Political Science....

Check Also

dgfp admit card 2022 - District Family Planning Admit Card and Exam Date

পরিবার পরিকল্পনা অধিদপ্তর জেলা ভিত্তিক শূন্য পদের তালিকা ২০২৪

২০২৩ সনের ছাড়পত্রের আলোকে জেলা পর্যায়ে নিয়োগযোগ্য ০৮ (আট) ক্যাটাগরির ১১-২০তম গ্রেডের (পূর্বতন ৩য় ও …