১৭তম শিক্ষক নিবন্ধন পরীক্ষার প্রস্তুতি ২০২২

১৭তম শিক্ষক নিবন্ধন পরীক্ষার প্রস্তুতি ২০২২ প্রস্তুতি নিবেন যেভাবে। তিন বছর ধরে ঝুলে থাকা ১৭তম শিক্ষক নিবন্ধনের প্রিলিমিনারি পরীক্ষা হওয়ার সম্ভাবনা চলতি বছরের ডিসেম্বরে। এমপিওভুক্ত বেসরকারি শিক্ষাপ্রতিষ্ঠানে নিয়োগ পেতে এই নিবন্ধন পরীক্ষায় অংশ নেবেন প্রায় ১২ লাখ প্রার্থী।

পরীক্ষা পদ্ধতি, সিলেবাস ও বিষয়ভিত্তিক প্রস্তুতি নিয়ে বিস্তারিত লিখেছেন আয়েশা সিদ্দিকা এমপিওভুক্ত বেসরকারি শিক্ষাপ্রতিষ্ঠানে শিক্ষক হিসেবে নিয়োগ পেতে হলে প্রার্থীর ‘শিক্ষক নিবন্ধন সনদ’ থাকতে হয়। এ ধরনের প্রতিষ্ঠানের মান্থলি পেমেন্ট অর্ডারের (এমপিও) আওতাধীন শিক্ষকরা সরকার থেকে নিয়মিত নির্ধারিত বেতন-ভাতা পান। শিক্ষক নিবন্ধন সনদ পেতে বেসরকারি শিক্ষক নিবন্ধন ও প্রত্যয়ন কর্তৃপক্ষের (এনটিআরসিএ) অধীনে পরীক্ষায় অংশ নিতে হয়।

 

আরও পড়ুন:

১৭তম প্রিলিমিনারি প্রস্তুতি, পরীক্ষা পদ্ধতি ও সিলেবাস নিয়ে বিস্তারিত আলোচনা

১৭তম শিক্ষক নিবন্ধন পরীক্ষা পদ্ধতি:

শিক্ষক নিবন্ধন পরীক্ষা পদ্ধতি অনেকটা বিসিএসের মতোই। পরীক্ষা হয় তিন ধাপে—প্রিলিমিনারি, লিখিত ও ভাইভা। প্রিলিমিনারিতে হয় ১০০ নম্বরের বহু নির্বাচনী (এমসিকিউ) পরীক্ষা। এ ধাপে বাংলা, ইংরেজি, গণিত ও সাধারণ জ্ঞানে ২৫ করে নম্বর বরাদ্দ থাকে আর পাস নম্বর ৪০। প্রতিটি প্রশ্নের মান ১, ভুল উত্তরের জন্য ০.৫০ নম্বর করে কাটা পড়বে।

লিখিত পরীক্ষায় প্রার্থীদের নির্ধারিত স্ব-স্ব বিষয়ের (প্রার্থী যে বিষয়ের শিক্ষক হতে আগ্রহী) ওপর পরীক্ষা দিতে হবে।
মৌখিক পরীক্ষার পর জাতীয় মেধাতালিকা প্রকাশ করবে বেসরকারি শিক্ষক নিবন্ধন ও প্রত্যয়ন কর্তৃপক্ষ (এনটিআরসিএ)। এর ওপর ভিত্তি করে বেসরকারি শিক্ষাপ্রতিষ্ঠানে নিয়োগ পাবেন শিক্ষকরা।

১৭তম শিক্ষক নিবন্ধন বিষয়ভিত্তিক প্রস্তুতি:

১৭তম শিক্ষক নিবন্ধন বাংলা প্রস্তুতি : বাংলা অংশে সাধারণত ব্যাকরণের ওপর প্রশ্ন আসে। স্কুল ও কলেজ—উভয় পর্যায়েই ভাষারীতি ও বিরামচিহ্নের ব্যবহার, বাগধারা ও বাগবিধি, ভুল সংশোধন বা শুদ্ধকরণ (শুদ্ধ বানান), যথার্থ অনুবাদ, সন্ধিবিচ্ছেদ, কারক-বিভক্তি, সমাস, প্রকৃতি ও প্রত্যয়, সমার্থক ও বিপরীতার্থক শব্দ, বাক্য সংকোচন ও লিঙ্গ পরিবর্তন থেকে বেশি প্রশ্ন হয়ে থাকে।

  • স্কুল পর্যায়ের জন্য নবম ও দশম শ্রেণির বোর্ড প্রণীত ব্যাকরণ বইটি ভালোভাবে পড়তে হবে।
  • কলেজ পর্যায়ের জন্য নবম-দশম শ্রেণির বোর্ড বইয়ের পাশাপাশি একাদশ-দ্বাদশ শ্রেণির বইও দেখতে হবে। গদ্য ও পদ্যের লেখকের নাম, পরিচিতি জানা থাকতে হবে।

১৭তম শিক্ষক নিবন্ধন ইংরেজি প্রস্তুতি :

ইংরেজি অংশে ভালো করতে হলে গ্রামারের খুঁটিনাটি জানতে হবে, বিশেষ করে Use of Article, Uses of Verbs, Completing Sentences, Translation From Bengali to English / English to Bengali, Synonyms and Antonyms, Idioms and Phrases। বাজারের যেসব বইয়ে গ্রামারের বেসিক বিষয়গুলো সহজভাবে দেওয়া আছে, সেগুলো দেখতে পারেন। বিগত বিভিন্ন সরকারি নিয়োগ পরীক্ষার প্রশ্নগুলো থেকে কমন পাওয়ার সম্ভাবনা আছে। প্রশ্ন ব্যাংক বা জব সল্যুশন নামে বিভিন্ন প্রকাশনী বিগত পরীক্ষার প্রশ্ন ও উত্তরসংবলিত বই প্রকাশ করে।

১৭তম শিক্ষক নিবন্ধন গণিত প্রস্তুতি :

গণিতে ভালো করতে হলে সপ্তম থেকে দশম শ্রেণির বইয়ের গুরুত্বপূর্ণ অধ্যায়গুলো দখলে রাখতে হবে।
বিগত শিক্ষক নিবন্ধন পরীক্ষার (ষষ্ঠ থেকে চতুর্দশ) স্কুল ও কলেজ পর্যায়ের প্রশ্নপত্রে গণিতে এসব টপিকের ওপর সবচেয়ে বেশি প্রশ্ন এসেছে—

পাটিগণিত : গড়, ঐকিক নিয়ম, লসাগু ও গসাগু, শতকরা, সুদকষা, লাভ-ক্ষতি, অনুপাত-সমানুপাত।
বীজগণিত : উৎপাদক, বর্গ ও ঘনসংবলিত সূত্রাবলি ও প্রয়োগ, গসাগু, বাস্তব সমস্যা সমাধানে বীজগাণিতিক সূত্র গঠন ও প্রয়োগ, সূচক ও লগারিদমের সূত্র ও প্রয়োগ।
জ্যামিতি : স্কুল পর্যায়ের জন্য রেখা, কোণ, ত্রিভুজ, চতুর্ভুজ, ক্ষেত্রফল ও বৃত্ত সম্পর্কিত সাধারণ ধারণা, নিয়ম ও প্রয়োগ।

  • কলেজ পর্যায়ে—পরিমিতি ও ত্রিকোণমিতি সম্পর্কিত সাধারণ ধারণা, নিয়ম ও প্রয়োগ। পরীক্ষায় মাঝে মাঝে এমন সব অঙ্ক আসে, যেগুলো সমাধান করতে অনেক সময় লেগে যায়। তাই অঙ্ক বা সমস্যা সমাধানে সংক্ষিপ্ত পদ্ধতির প্রয়োগ জানতে হবে।

১৭তম শিক্ষক নিবন্ধন সাধারণ জ্ঞান প্রস্তুতি :

সাধারণ জ্ঞানের কয়েকটি অংশ—

  • ক) বাংলাদেশ বিষয়াবলি
  • খ) চলতি ঘটনাবলি বাংলাদেশ
  • গ) আন্তর্জাতিক বিষয়াবলি
  • ঘ) চলতি ঘটনাবলি আন্তর্জাতিক
  • ঙ) বিজ্ঞান, প্রযুক্তি, পরিবেশ এবং রোগব্যাধি সম্পর্কিত মৌলিক জ্ঞান।

সাধারণ জ্ঞানের জন্য সাম্প্রতিক ঘটনাগুলো ভালোভাবে জানতে হবে। অন্যান্য বিষয়ের চেয়ে সাধারণ জ্ঞানের গণ্ডি বড়। নিয়মিত পত্রিকা পড়লে জাতীয় ও আন্তর্জাতিক খবরাখবর রাখা যাবে।
বাংলাদেশ বিষয়াবলি’ অংশে যেসব বিষয়বস্তুর ওপর প্রশ্ন থাকতে পারে—

  • বাংলাদেশের ভূ-প্রকৃতি, জলবায়ু, পরিবেশ, সম্পদ (বন, কৃষি, শিল্প, পানি), যোগাযোগব্যবস্থা, বাংলাদেশের সমাজজীবন, সমস্যা, জনমিতিক পরিচয়, রাষ্ট্র, নাগরিকতা, সরকার ও রাজনীতি, সরকারি ও বেসরকারি লক্ষ্য, নীতি, পরিকল্পনা (অর্থনৈতিক, সামাজিক, স্বাস্থ্য ও শিক্ষা), কর্মসূচি, প্রাচীন বাংলার ইতিহাস ও সভ্যতা, সংস্কৃতি, ভাষা আন্দোলন ও মুক্তিযুদ্ধ, বঙ্গবন্ধুর জীবন ও কর্ম, নদ-নদী, বাংলাদেশের অর্থনীতি ও সম্পদ।

 

  • আন্তর্জাতিক বিষয়াবলি’র জন্য গুরুত্বপূর্ণ—বিভিন্ন দেশের ভৌগোলিক পরিচিতি, জলবায়ু পরিবর্তন ও দুর্যোগ, জাতিসংঘ, আঞ্চলিক ও অর্থনৈতিক সংগঠন, মুদ্রা, দিবস, পুরস্কার ও সম্মাননা, প্রাত্যহিক জীবনে বিজ্ঞান, তথ্য-প্রযুক্তি, রোগব্যাধি, খেলাধুলা ইত্যাদি।
    সিলেবাস

১৭তম শিক্ষক নিবন্ধন পরীক্ষার স্কুল, স্কুল-২ ও কলেজ পর্যায়ের সিলেবাস (প্রিলিমিনারি) পাওয়া যাবে এনটিআরসিএর ওয়েবসাইটে (www.ntrca.gov.bd) ‘পরীক্ষাসংক্রান্ত’ অংশে।

১৭তম শিক্ষক নিবন্ধন জেনে রাখা ভালো:

  • বিগত শিক্ষক নিবন্ধন পরীক্ষাগুলোর প্রশ্ন এবং বিগত বিসিএস প্রিলিমিনারি প্রশ্ন দেখে প্রস্তুতি নিলে ৪০ শতাংশ প্রশ্ন কমন পড়ার সম্ভাবনা রয়েছে।
  • প্রিলিমিনারি পরীক্ষায় ৪০ শতাংশ নম্বর পেলেই লিখিত পরীক্ষায় অংশ নেওয়া যাবে।
  • প্রিলিমিনারি পরীক্ষার নম্বর শিক্ষক নিয়োগের সুপারিশের ক্ষেত্রে কোনো প্রভাব ফেলবে না। এটি পরবর্তী ধাপে (লিখিত পরীক্ষা) অংশ নেওয়ার যোগ্যতা প্রমাণের পরীক্ষা শুধু।
  • প্রিলিমিনারি প্রস্তুতির জন্য সহায়ক বই হিসেবে প্রফেসর’স বেসরকারি শিক্ষক নিবন্ধন প্রস্তুতি, এমপিথ্রি সিরিজের কারেন্ট অ্যাফেয়ার্স সংগ্রহে রাখতে পারেন।
  • বেসরকারি শিক্ষক নিবন্ধন কর্তৃপক্ষ (এনটিআরসিএ) ১৭তম শিক্ষক নিবন্ধনের বিজ্ঞপ্তি প্রথমে প্রকাশ করে ২৩ জানুয়ারি ২০২০, এরপর সম্পূরক বিজ্ঞপ্তি প্রকাশ করে ২ মার্চ ২০২২ তারিখে।

 

সার্চ করেছেন:

১৭তম শিক্ষক নিবন্ধন সার্কুলার ২০২২, ১৭তম শিক্ষক নিবন্ধন পরীক্ষার তারিখ, ১৭তম শিক্ষক নিবন্ধন পরীক্ষা স্থগিত, ১৭তম শিক্ষক নিবন্ধন পরীক্ষার সিলেবাস, ১৭ তম শিক্ষক নিবন্ধন বই, ১৭ তম শিক্ষক নিবন্ধন প্রশ্ন, ১৭ তম শিক্ষক নিবন্ধন পরীক্ষার তারিখ ২০২২, ১৭ তম শিক্ষক নিবন্ধন পরীক্ষার যোগ্যতা, ১৭ তম শিক্ষক নিবন্ধন পরীক্ষার তারিখ ২০২১, ১৭ তম শিক্ষক নিবন্ধন পরীক্ষার সার্কুলার, ১৭ তম শিক্ষক নিবন্ধন পরীক্ষার সময়সূচী, ১৭ তম শিক্ষক নিবন্ধন পরীক্ষার এডমিট কার্ড
১৭ তম শিক্ষক নিবন্ধন সার্কুলার ২০২২, ১৭ তম শিক্ষক নিবন্ধন পরীক্ষার যোগ্যতা, ১৭ তম শিক্ষক নিবন্ধন পরীক্ষার প্রশ্ন, ১৭ তম শিক্ষক নিবন্ধন আবেদন।

About Nazmul Hasan

Hi! I'm Nazmul Hasan. I'm Student of Under National University of Govt. B. L. College,Khulna, Department of Political Science....

খুব সহজে নিজ শহরে চাকরি খুঁজতে সম্ভব এপস ডাউনলোড করুন!

এপস ডাউনলোড লিংক

error: Content is protected !! Admin