ডিগ্রী ভর্তি যোগ্যতা ২০২২

ডিগ্রীতে আবেদন পদ্ধতি অর্নাসের মতো একই কিন্তু সেখানে আপনাকে বিষয়ের জায়গায় কোর্স সিলেক্ট করতে হবে। ডিগ্রীতে ৪ টি কোর্স রয়েছে। যথাঃ- BBS ( কর্মাস ), BS.C ( সাইন্স ), BSS ( আর্টস ) এবংরB.A (আর্টস )

 

  • BBS ( কর্মাস গ্রুপের জন্য )
  • BS.C ( সাইন্স গ্রুপের জন্য )
  • BSS ( আর্টস গ্রুপের জন্য )
  • B.A (আর্টস গ্রুপের জন্য )

 

আরও পড়ুনঃ জাতীয় বিশ্ববিদ্যালয়ের ডিগ্রী ভর্তি বিজ্ঞপ্তি।

 

 

ডিগ্রী ভর্তির সুযোগ সুবিধাঃ

  1. প্রতিটা কোর্সে আলাদা আলাদা বই রয়েছে। আপনি সাইন্স গ্রুপের হলে চারটি কোর্সে আবেদন করতে পারবেন কিন্তু আসবে যেকোনো একটা বা আপনি চাইলেও যেকোনো একটি কোর্সে আবেদন করতে পারবেন ।
  2. আপনি কর্মাস গ্রুপের হলে ৩ টি কোর্সে আবেদন করতে পারবেন BBS, BSS, BA বা যে কোনো একটি কোর্সে আবেদন করতে পারবেন।
  3. আপনি আর্টস হলে BSS & BA কোর্সে আবেদন করতে পারবেন। তার মধ্যে BSS কোর্সটা পছন্দের তালিকায় রাখবেন, কারণ এই কোর্সে ভালো বিষয়গুলো পাওয়া যায়।
  4. আপনি অনার্সে পড়ে যেসব সুবিধা পাবেন, ডিগ্রি ও প্রিলিমারি করে সেই একই সুযোগ পাবেন তাই চিন্তার কিছু নেই।
  5. ডিগ্রী পড়লে সরকারি কলেজে আপনি উপবৃত্তি পাবেন যা অনার্সে পাবেন না। ডিগ্রী পড়লে আপনার পছন্দের বিষয় নিয়ে মাস্টার্স কমপ্লিট করতে পারবেন যা অনার্সে সম্ভব না।

ডিগ্রী ভর্তি বা আবেদনের যোগ্যতাঃ

IMG-20220819-151155

 

ক) SSC এবং HSC বা সমমানঃ ডিগ্রী ১ম বর্ষে ভর্তির জন্য বাংলাদেশে স্বীকৃত যে কোন শিক্ষা বোর্ড/উন্মুক্ত বিশ্ববিদ্যালয়ের সকল শাখা থেকে ২০১৭/২০১৮/২০১৯ সালের SSC ও সমমান পরীক্ষায় ন্যূনতম জিপিএ ২.০।

এবং ২০১৯/২০২০/২০২১ সালের HSC ও সমমান পরীক্ষায় ৪র্থ বিষয়সহ ন্যূনতম জিপিএ ২.০ প্রাপ্ত শিক্ষার্থীরা আবেদন করতে পারবে।

ডিগ্রী ১ম বর্ষে ভর্তির জন্য বাংলাদেশ কারিগরি শিক্ষা বোর্ডের HSC সমমানের কোর্সসমূহ থেকে শুধুমাত্রঃ
i) এইচ.এস.সি. (ভোকেশনাল)
ii) এইচ.এস.সি (বিজনেস ম্যানেজমেন্ট)
ii) ডিপ্লোমা-ইন-কমার্স পরীক্ষায় উত্তীর্ণ শিক্ষার্থীরা উল্লিখিত শর্তপূরণ সাপেক্ষে এ ভর্তি কার্যক্রমে আবেদন করতে পারবে।

খ) O-Level এবং A-Level: ২০১৬/২০১৭/২০১৮ সালের O-Level পরীক্ষায় তিনটি বিষয়ে ‘বি’ গ্রেডসহ অন্তত ০৪ (চার) টি বিষয়ে উত্তীর্ণ এবং ২০১৮/২০১৯/২০২০ সালের A-Level পরীক্ষায় একটি বিষয়ে ‘বি’ গ্রেডসহ অন্তত ০২ (দুই)টি বিষয়ে উত্তীর্ণ শিক্ষার্থীরা এ ভর্তি কার্যক্রমে অন্যান্য শর্তপূরণ সাপেক্ষে আবেদন করতে পারবে। এ সকল আবেদনকারীকে ডিন, স্নাতকপূর্ব শিক্ষা বিষয়ক স্কুল, জাতীয় বিশ্ববিদ্যালয় বরাবর নির্ধারিত সময়ের মধ্যে সরাসরি আবেদন করতে হবে।

গ) বিদেশি সার্টিফিকেটধারীঃ ডিগ্রী ১ম বর্ষে ভর্তির জন্য বিদেশী সাটিফিকেটধারী শিক্ষার্থীদের ক্ষেত্রে বাংলাদেশ-এ স্বীকৃত যে কোন শিক্ষা বোর্ড কর্তৃক তাদের অর্জিত মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক পর্যায়ের নম্বর পত্রের সমতা নিরূপণ করা হলে তারাও এ ভর্তি কার্যক্রমে অন্যান্য শর্তপূরণ সাপেক্ষে আবেদন করতে পারবে। এ সকল আবেদনকারীকে ডিন, স্নাতকপূর্ব শিক্ষা বিষয়ক স্কুল, জাতীয় বিশ্ববিদ্যালয় বরাবর নির্ধারিত সময়ের মধ্যে সরাসরি আবেদন করতে হবে।

 

ঘ) বিগত সেশনে ভর্তি থাকলেঃ জাতীয় বিশ্ববিদ্যালয়ের অধীনে ২০১৮-২০১৯ বা ২০১৯-২০২০ শিক্ষাবর্ষে স্নাতক (সম্মান), স্নাতক (সম্মান) প্রফেশনাল ও স্নাতক (পাস) নিয়মিত/প্রাইভেট কোর্সে ভর্তিকৃত শিক্ষার্থীর রেজিস্ট্রেশন কার্ড ইস্যু হয়ে থাকলে সেই শিক্ষার্থী ২০২০-২০২১ শিক্ষাবর্ষে ১ম বর্ষ স্নাতক (পাস) কোর্সে ভর্তি হতে পারবে না। তবে পূর্ববর্তী শিক্ষাবর্ষের ভর্তি বাতিলপূর্বক ২০২০-২০২১ শিক্ষাবর্ষে ১ম বর্ষ স্নাতক (পাস) কোর্সে ভর্তি হতে পারবে।

ঙ) প্রাথমিক আবেদন ফরমে আবেদনকারীর কোন তথ্য/ছবি অসত্য, ভুল বা অসম্পূর্ণ বলে প্রমাণিত হলে তার ভর্তি বাতিল বলে গণ্য হবে।

চ) দ্বৈত ভর্তিঃ স্নাতক (সম্মান), স্নাতক (সম্মান) প্রফেশনাল ও স্নাতক (পাস) নিয়মিত/প্রাইভেট কোর্সে কোন শিক্ষার্থী একই শিক্ষাবর্ষে শিক্ষাবর্ষে দ্বৈত ভর্তি হলে তার উভয় ভর্তি বাতিল বলে গণ্য হবে।

About Nazmul Hasan

Hi! I'm Nazmul Hasan. From Koyra, Khulna. I'm Student of Under National University of Govt. B. L. College, Khulna, Department of Political Science....

Check Also

ডিগ্রি (পাস) প্রাইভেট/সার্টিফিকেট কোর্সে ভর্তি বিজ্ঞপ্তি ২০২২

ডিগ্রি ১ম বর্ষের ভর্তি ২০২৪ – ডিগ্রি ১ম বর্ষ ভর্তি নির্দেশিকা

ডিগ্রি ১ম বর্ষ (২০২৩-২৪) শ্রেণীর ভর্তি নির্দেশিকা। ডিগ্রি ১ম বর্ষের ভর্তি ২০২৪ – ডিগ্রি ১ম …