Breaking News
Home / Jobs News / নৌবাহিনীতে নিয়োগ বিজ্ঞপ্তি প্রকাশ

নৌবাহিনীতে নিয়োগ বিজ্ঞপ্তি প্রকাশ

বাংলাদেশ নৌবাহিনী মোট নয়টি পদে লোকবল নিয়োগের বিজ্ঞপ্তি প্রকাশ করেছে। বিজ্ঞপ্তি অনুসারে বাংলাদেশ নৌবাহিনীতে ডিই/ইউসি (সিম্যান, কমিউনিকেশন ও টেকনিক্যাল), মেডিকেল, পেট্রোলম্যান, রাইটার, স্টোর, কুক, স্টুয়ার্ড, এমওডিসি (নৌ) ও টোপাস পদে লোকবল নিয়োগ করা হবে। পদগুলোতে শুধু পুরুষ প্রার্থীরাই আবেদন করতে পারবেন।

জেলা ভেদে আবেদনের শেষ তারিখ : আগামী ৫ অক্টোবর ২০১৭ তারিখ থেকে ১২ নভেম্বর ২০১৭ তারিখ পর্যন্ত।

আবেদনের যোগ্যতা :

বাংলাদেশ নৌবাহিনীতে বিভিন্ন পদে আবেদনের জন্য শিক্ষাগত ও শারীরিক যোগ্যতা ভিন্ন ভিন্ন। ডিই/ইউসি (সিম্যান, কমিউনিকেশন ও টেকনিক্যাল) পদে আবেদনের জন্য আবেদনকারীকে এসএসসি অথবা সমমানের পরীক্ষায় বিজ্ঞান বিভাগ থেকে কমপক্ষে জিপিএ ৩.০০ নিয়ে পাস হতে হবে। তবে এসএসসি পরীক্ষায় উচ্চতর গণিতধারী প্রার্থী এবং বিএন ডকইয়ার্ড কো-অপারেটিভ সোসাইটি টেকনিক্যাল ইনস্টিটিউট থেকে ন্যূনতম ‘এ’ গ্রেডপ্রাপ্ত প্রার্থীদের এ ক্ষেত্রে অগ্রাধিকার দেওয়া হবে।

মেডিকেল পদে আবেদনের জন্য আবেদনকারীকে জীববিজ্ঞানসহ এসএসসি অথবা সমমানের পরীক্ষায় বিজ্ঞান বিভাগ থেকে কমপক্ষে জিপিএ ৩.০০ নিয়ে পাস করতে হবে। পেট্রোলম্যান, রাইটার, স্টোর, কুক স্টুয়ার্ড এবং এমওডিসি (নৌ) পদে আবেদনের জন্য আবেদনকারীকে এসএসসি অথবা সমমানের পরীক্ষায় কমপক্ষে জিপিএ ৩.০০ নিয়ে পাস করতে হবে। টোপাস পদে আবেদনের জন্য আবেদনকারীকে কমপক্ষে পঞ্চম শ্রেণি পাস হতে হবে।

পেট্রোলম্যান পদে আবেদনের জন্য প্রার্থীর উচ্চতা কমপক্ষে ৫ ফুট ৮ ইঞ্চি, সিম্যান ও এমওডিসি (নৌ) পদে আবেদনের জন্য প্রার্থীর উচ্চতা কমপক্ষে ৫ ফুট ৬ ইঞ্চি হতে হবে এবং অন্যান্য পদের ক্ষেত্রে আবেদনকারীর সর্বনিম্ন উচ্চতা হতে হবে ৫ ফুট ৪ ইঞ্চি। উচ্চতার পাশাপাশি প্রতিটি পদের ক্ষেত্রেই আবেদনকারীর বুকের মাপ সাধারণ অবস্থায় ৩০ থেকে ৩২ ইঞ্চি এবং সম্প্রসারিত অবস্থায় ২ ইঞ্চি বেশি হতে হবে। ওজন হতে হবে উচ্চতা ও বয়স অনুযায়ী এবং চোখের দৃষ্টি হতে হবে ৬/৬।

তবে কৃতি খেলোয়াড়দের জন্য সার্বিক শর্তাবলি শিথিলযোগ্য এবং ক্ষুদ্র জাতিসত্তার নৃগোষ্ঠীর লোকজনের ক্ষেত্রে সব শাখায় উচ্চতা হবে কমপক্ষে ৫ ফুট ৪ ইঞ্চি। জেলা কোটাভিত্তিক নাবিক ভর্তি করা হবে এবং কোনো ভর্তিকেন্দ্রে ওই কেন্দ্রের জন্য নির্ধারিত জেলার বাইরের লোক ভর্তি করা হবে না। কোন জেলায় কবে পরীক্ষা এবং কতজন নিয়োগ করা হবে, তার পূর্ণ তালিকা পাওয়া যাবে <http://bit.ly/2fqyrhn> এই ঠিকানায়।

নাবিক পদের জন্য আবেদনকারীদের বয়স হতে হবে আগামী ১ জানুয়ারি ২০১৮ তারিখে ১৭ থেকে ২০ বছর এবং এমওডিসি (নৌ) প্রার্থীদের ক্ষেত্রে আগামী ১ জানুয়ারি ২০১৮ তারিখে বয়স হতে হবে ১৭ থেকে ২২ বছরের মধ্যে। সব পদের আবেদনকারীদের আবশ্যিকভাবে অবিবাহিত এবং সাঁতার জানা থাকতে হবে।

আবেদনের প্রক্রিয়া

বাংলাদেশ নৌবাহিনীতে আবেদনের দুটি পদ্ধতি রয়েছে। একটি ট্রাস্ট ব্যাংক মোবাইল মানির (টিবিএমএম) মাধ্যমে, অন্যটি সরাসরি পে-অর্ডারের মাধ্যমে আবেদন ফি প্রদান করে। টিবিএমএমের মাধ্যমে আবেদন ফি প্রদানের জন্য আবেদনকারীকে টিবিএমএমের গ্রাহক হয়ে মুঠোফোনের মেসেজ অপশনে গিয়ে TrustMM<space>BNRF<space>S<space>PIN<space>Candidate’s Mobile Number লিখে পাঠিয়ে দিতে হবে ০৩৫৯০০১৬২০১ নম্বরে। এ জন্য গ্রাহকের টিবিএমএম অ্যাকাউন্টে কমপক্ষে ১২০ টাকা থাকতে হবে। টাকা জমা দেওয়ার পর একটি ট্রানজেকশন আইডি আবেদনকারীর মুঠোফোনে চলে আসবে, যা নির্দিষ্ট ঠিকানায় প্রদর্শন করে {ফরম (নাবিক)-১} সংগ্রহ করতে হবে।

ব্যাংকে সরাসরি আবেদন ফি জমা দিয়ে আবেদনের জন্য আবেদনকারীকে বাংলাদেশের যেকোনো ব্যাংক অথবা ট্রাস্ট ব্যাংকের যে কোনো শাখায় গিয়ে ‘বিএন রিক্রুটমেন্ট ফান্ড’ ট্রাস্ট ব্যাংক লিমিটেড, প্রিন্সিপাল ব্রাঞ্চ, ঢাকার অনুকূলে ১০০ টাকার অফেরতযোগ্য পে-অর্ডার বা ব্যাংক ড্রাফট জমা দিয়ে মানি রিসিপ্ট সংগ্রহ করতে হবে। প্রাপ্ত মানি রিসিপ্ট দেখিয়ে নির্দিষ্ট কেন্দ্র থেকে আবেদনপত্র সংগ্রহ করে পূরণ করতে হবে। এছাড়া স্ব স্ব ভর্তিকেন্দ্র থেকেও নির্ধারিত ভর্তির দিন সকাল আটটায় ১০০ টাকা জমা দিয়ে আবেদনপত্র সংগ্রহ করা যাবে। সে ক্ষেত্রে আবেদনপত্র সংগ্রহের রসিদ আবেদনপত্রের সঙ্গে সংযুক্তি হিসেবে জমা দিতে হবে। এছাড়া আবেদনপত্রের সঙ্গে সংশ্লিষ্ট কাগজপত্র এবং ছবি সংযুক্তি হিসেবে দিতে হবে।

এ ছাড়া অনলাইনে www.joinnavy.navy.mil.bd  <http://www.joinnavy.navy.mil.bd> ওয়েবসাইটের Sailor Section-এ ক্লিক করলে আবেদনপত্র পাওয়া যাবে। সে ক্ষেত্রে আবেদনপত্র জমা দেওয়ার সময় আবেদনপত্রের সঙ্গে মানি রিসিপ্ট সংযুক্তি হিসেবে জমা দিতে হবে।

নির্বাচনের প্রক্রিয়া :

আবেদনকারী প্রার্থীদের প্রয়োজনীয় কাগজপত্রসহ নির্ধারিত তারিখে নিজ জেলার ভর্তিকেন্দ্রে উপস্থিত থাকতে হবে। প্রথমে প্রাথমিক স্বাস্থ্য পরীক্ষা করা হবে। এ পরীক্ষায় নির্বাচিত ব্যক্তিদের ইংরেজি, বাংলা, গণিত, বিজ্ঞান এবং সাধারণ জ্ঞান ও বুদ্ধিমত্তা বিষয়ে লিখিত পরীক্ষা নেওয়া হবে। লিখিত পরীক্ষায় উত্তীর্ণ প্রার্থীদের মধ্য থেকে মৌখিক পরীক্ষা এবং চূড়ান্ত স্বাস্থ্য পরীক্ষার মাধ্যমে চূড়ান্তভাবে উত্তীর্ণ প্রার্থীদের নিয়োগ দেওয়া হবে।

বেতন-ভাতা ও অন্যান্য সুবিধা :

চূড়ান্তভাবে মনোনীত প্রার্থীরা সশস্ত্র বাহিনীর বেতনক্রম অনুযায়ী বেতন ও ভাতা পাবেন। এছাড়া বিনা মূল্যে পোশাক, থাকা-খাওয়া, চিকিৎসার সুবিধা, হ্রাসকৃত মূল্যে পরিবারের জন্য রেশন ক্রয়ের সুবিধা, অবসর গ্রহণকালে অবসর ভাতা ও গ্র্যাচুইটি, চাকরিকালীন যোগ্যতার ভিত্তিতে নন-কমিশন্ড অফিসার, জুনিয়র কমিশন্ড অফিসার এবং বিশেষ যোগ্যতার ক্ষেত্রে কমিশন্ড অফিসার পদে পদোন্নতির সুযোগও রয়েছে। এছাড়া বিদেশে প্রশিক্ষণ, নৌবাহিনীর জাহাজে বিদেশি পোর্টে শুভেচ্ছা সফর, বিদেশ থেকে জাহাজ আনয়ন ও জাতিসংঘ শান্তিরক্ষা মিশনে বিদেশ ভ্রমণের মাধ্যমে আর্থিক সচ্ছলতা অর্জনের সুযোগ এবং বিদেশে বাংলাদেশি দূতাবাসে নিয়োগের সুযোগ রয়েছে।

বিস্তারিত জানতে যোগাযোগ

পরিচালক

পার্সোনাল সার্ভিসেস পরিদপ্তর

নৌবাহিনী সদর দপ্তর, বনানী, ঢাকা-১২১৩

ফোন: ০২-৯৮৩৬১৪১-৯, বর্ধিত ২২১৫

হেল্পলাইন: ০১৭৬৯-৭০২২১৫

ওয়েবসাইট: www.joinnavy.navy.mil.bd

About Sydur Rahman Tanvir

Check Also

প্রাথমিকে সাত হাজার শিক্ষক নিয়োগ

প্রাথমিকে বিশাল নিয়োগ দেওয়া হচ্ছে. সাত হাজার শিক্ষক নিয়োগ শুরু হবে আগামী মার্চ মাস হতে. …

প্রাথমিক বিদ্যালয় শিক্ষক নিয়োগে নতুন নিয়ম

প্রাথমিক বিদ্যালয় শিক্ষক নিয়োগে নতুন নিয়ম: সরকারি প্রাথমিক বিদ্যালয়ের শিক্ষক নিয়োগ বিধিমালায় ব্যাপক পরিবর্তন আনা …

বাংলাদেশ পুলিশ বাহিনীতে সাব-ইন্সপেক্টর নিয়োগ বিজ্ঞপ্তি প্রকাশিত হয়েছে

ব্রেকিং নিউজ আবারো নিয়োগ  বাংলাদেশ পুলিশ বাহিনীতে ২০১৮ সালের বহিরাগত ক্যাডেট সাব-ইন্সপেক্টর (নিরস্ত্র) নিয়োগের বিজ্ঞপ্তি …

একটি বাড়ি একটি খামার প্রকল্পের ফিল্ড সুপারভাইজার ও মাঠ সহকারী পদের MCQ পরীক্ষার সময়সূচী প্রকাশঃ

একটি বাড়ি একটি খামার প্রকল্পের ফিল্ড সুপারভাইজার ও মাঠ সহকারী পদের MCQ পরীক্ষার সময়সূচী প্রকাশঃ …

প্রাথমিকে ৪৩২০ জন প্রধান শিক্ষক নিয়োগ

ব্রেকিং নিউজ. সকলের জন্য একটি সুখবর  সরকারি প্রাথমিক বিদ্যালয়ের ৪ হাজার ৩শ’ ২০ জন প্রধান …

27 comments

  1. My programmer is trying to persuade me to move to .net from
    PHP. I have always disliked the idea because of the costs.
    But he’s tryiong none the less. I’ve been using WordPress on a number of websites for about
    a year and am anxious about switching to another platform.

    I have heard fantastic things about blogengine.net.

    Is there a way I can transfer all my wordpress posts into it?
    Any kind of help would be really appreciated!

  2. Does your blog have a contact page? I’m having a tough time locating it but, I’d like to shoot you an e-mail.
    I’ve got some creative ideas for your blog you might be interested in hearing.
    Either way, great blog and I look forward to seeing it expand over time. https://www.siliconebracelets.co.nz

  3. WOW just wһat I was searcһing for. Came hrre by seazrching for judi bola http://www.daftarjudibolasbobet.com/

  4. I love it whenever people come together and share thoughts.

    Great site, continue the good work! http://bstworkboots.webstarts.com/index.html?r=20180209215329

  5. You made some really good points there. I checked on the internet for more information about the issue and found most individuals will go along with
    your views on this site.

  6. Great post. I used to be checking continuously this
    weblog and I am inspired! Extremely useful info specifically the final part 🙂 I take
    care of such info a lot. I used to be looking for this certain info for
    a long time. Thank you and good luck.

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *