জাতীয় বিশ্ববিদ্যালয়ে ১০টি নতুন বিষয় চালুর চিন্তা।

জাতীয় বিশ্ববিদ্যালয়ে ১০টি নতুন বিষয় চালুর চিন্তা। শিক্ষার্থীদের চাকরির বাজার উপযোগী করে তুলতে নিজেদের কারিকুলামে সময়োপযোগী ১০টি নতুন বিষয় অন্তর্ভুক্তির চিন্তাভাবনা করছে জাতীয় বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ। শিগগিরই শিক্ষা বিশেষজ্ঞদের সাথে বৈঠক করে এই ১০টি বিষয় চূড়ান্ত করা হবে।

সংশ্লিষ্ট সূত্রে জানা গেছে, ১০টি বিষয়ের মধ্যে তিনটি বিষয় ইতোমধ্যে ঠিক করা হয়েছে। এগুলো হলো- এন্ট্রারপ্রেনারশীপ, তথ্য ও যোগাযোগ প্রযুক্তি (আইসটি) ও ল্যাঙ্গুয়েজ। আর বাকি ৭টি বিষয় নিয়ে এখনো কোনো আলোচনা হয়নি। এছাড়া এই কোর্সগুলো কেবলমাত্র ডিগ্রিতে পড়ানো হবে নাকি স্নাতকেও যুক্ত করা হবে সে বিষয়টিও চূড়ান্ত করা হয়নি।

জাতীয় বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক মশিউর রহমান বলেন, সময়োপযোগী বিষয়ে শিক্ষার্থীদের পড়ালেখা করিয়ে চাকরির বাজার উপযোগী করে গড়ে তোলার লক্ষ্যে আমরা বেশ কিছু উদ্যোগ হাতে নিয়েছি। এগুলো বাস্তবায়ন হলে আমাদের ছেলে-মেয়েরা পড়ালেখা শেষ করে আর বেকার থাকবে না। তিনি বলেন, আমরা ডিগ্রি কোর্সকে ঢেলে সাজানোর উদ্যোগ নিয়েছি। ডিগ্রিতে চাকরির বাজার উপযোগী কিছু বিষয় যুক্ত করার উদ্যোগ নেয়া হয়েছে। ডিগ্রিতে এন্টারপ্রেনরশীপ, আইসিটি, ল্যাঙ্গুয়েজসহ আরও বেশ কয়েকটি বিষয় যুক্ত করা হবে। এই বিষয়গুলোর চাকরির বাজারে ব্যাপক চাহিদা রয়েছে।

About Nazmul Hasan

Hi! I'm Nazmul Hasan. From Koyra, Khulna. I'm Student of Under National University of Govt. B. L. College, Khulna, Department of Political Science....

Check Also

জাতীয় বিশ্ববিদ্যালয়ের সিজিপিএ বের করার নিয়ম

জাতীয় বিশ্ববিদ্যালয়ের সিজিপিএ বের করার নিয়ম

জাতীয় বিশ্ববিদ্যালয়ের সিজিপিএ বের করার নিয়ম। জাঃবিশ্বঃ জিপিএ/সিজিপিএ/বিভাগ নির্ণয়। গ্রেডিং সিস্টেম। 80-100 → A+(Plus) → …