Breaking News

বিসিএস প্রিলিমিনারি গণিত প্রস্তুতি

বিসিএস প্রিলিমিনারি গণিত প্রস্তুতি। গণিতে যারা দূর্বল বা গণিত নিয়ে সবসময় ভয়ে-আতঙ্কে থাকেন তাদের প্রস্তুতি কেমন হওয়া প্রয়োজন? প্রথমেই বলে নিচ্ছি গণিত ভালো পারার কোন শর্টকাট রাস্তা নেই। এখানে যথেষ্ট সময় দিতে হবে এবং ধৈর্য্য ধরে কাজ করে যেতে হবে।

উপরের প্রশ্নের উত্তর খুঁজতে হলে নিচের পয়েন্টগুলোতে গুরুত্বারোপ করা প্রয়োজন।

  • ১। বোর্ড বই নির্ভর প্রস্তুতি।
  • ২। সিলেবাস যথাযথ অনুসরণ।
  • ৩। প্র্যাক্টিস, প্র্যাক্টিস এবং প্র্যাক্টিস।

আসুন বিস্তারিত দেখে নেই। ৫ম থেকে ৯ম শ্রেণির গণিত বোর্ড বইগুলো সংগ্রহ করুন। পাশাপাশি ভালো কাগজ ও বাইন্ডিং এর একটি খাতা কিনে নিন। খাতার নাম দিন “সমস্যা খাতা”। এখন আপনার কাজ হবে PSC’র সিলেবাস দেখে যে টপিকগুলো প্রিলিতে আছে বোর্ড বই থেকে সে অধ্যায়গুলো খুঁজে বের করা। তারপর উদাহরণসহ অধ্যায়গুলো বুঝে বুঝে করে ফেলা। যারা গণিতে খুব দূর্বল, তাদের জন্যে এ কাজটি খুব সহজ হবেনা।

বিসিএস পরীক্ষায় গণিত ভালো করার উপায়ঃ তাই যে অংকগুলোতে আটকে যাবেন পরিচিত কারো কাছ থেকে সেগুলো বুঝে নিন। এখন যেগুলো আপনার কাছে কঠিন মনে হয় বা বারবার যেগুলোতে আটকে যাচ্ছেন, সেসব অংক আপনার “সমস্যা খাতায়” বিস্তারিত তুলে নিন। পরবর্তিতে সপ্তাহে ১ বার করে আপনার সমস্যা খাতার অংকগুলো নিয়ে বসুন এবং প্র্যাক্টিস করুন। এভাবে কয়েক সপ্তাহ পর দেখবেন সমস্যাগুলো আপনার কাছে আর সমস্যা মনে হচ্ছেনা।

যে কোন চাকুরী পরীক্ষায় গণিত ভালো করার উপায়ঃ যদি বোর্ড বইগুলো সিলেবাস অনুযায়ী শেষ করতে পারেন, তাহলে যেকোন একটি গাইড বই সংগ্রহ করুন যেখানে প্রচুর চাকরির প্রশ্ন থাকে। প্রশ্নগুলো সিরিয়ালি সমাধান করুন এবং আটকে গেলে গাইডের সাহায্য নিন অথবা কারো কাছ থেকে বুঝে নিন। সর্বশেষ একটি মডেল কোশ্চেন এর বই থেকে সময় ধরে পরীক্ষা দিন এবং নিজের অবস্থা যাচাই করুন। বারবার পরিক্ষা দিতে গিয়ে যে অংকগুলো ভুল হচ্ছে বা পারছেন না সেগুলোতে জোর দিন।

সর্বশেষ, গণিতের উন্নতি খুব ধীরে হয়, তাই ধৈর্য্য না হারিয়ে নিজের উপর আস্থা রাখুন। শুরুতে প্রতিদিন ৩ ঘন্টা করে সময় দিন। আপনি অবশ্যই পারবেন। তাই আজ থেকেই কাজে নেমে পড়ুন।

আপনার শুভকামনায়,
রাসেল আহমেদ শাহীন
সিনিয়র ফেকাল্টি মেম্বার,
গণিত বিভাগ,
বিসিএস প্রস্তুতি প্রোগ্রাম

খুব সহজে নিজ শহরে চাকরি খুঁজতে সম্ভব এপস ডাউনলোড করুন!

এপস ডাউনলোড লিংক

About Nazmul Hasan

Hi! I'm Nazmul Hasan. From Koyra, Khulna. I'm Student of Under National University of Govt. B. L. College, Khulna, Department of Political Science....

Check Also

কমিউনিটি হেলথকেয়ার প্রভাইডার নিয়োগ পরীক্ষা - ৭৯৮ পদের পরীক্ষা ১১ নভেম্বর ২০২২

বাংলাদেশে ক্যারিয়ার গাইড | কোন পেশা সবচেয়ে ভালো

বাংলাদেশে ক্যারিয়ার গাইড অত্যন্ত দুর্বল। ফলে এদেশে অভিভাবকদের মূর্খতা, সামাজিক অজ্ঞতা এবং ছাত্রদের বেহুশ চিন্তায় …