Home / Primary Update / প্রাথমিক শিক্ষক নিয়োগ পরীক্ষায় যে ভুলে আপনার OMR বাতিল হতে পারে…

প্রাথমিক শিক্ষক নিয়োগ পরীক্ষায় যে ভুলে আপনার OMR বাতিল হতে পারে…

এবারের প্রাথমিক শিক্ষক নিয়োগ পরিক্ষায় যেসব ভুলগুলো অনেকেই করেছে!

১. প্রথমে ওএমআর-এর ডানদিকে এবং উপরে পরীক্ষার সাল লিখতে হবে। প্রশ্ন হলো ২০১৮ লিখবেন নাকি ২০১৯ লিখবেন?

মনে রাখবেন আপনাকে ২০১৮ লিখতে হবে। আপনার প্রবেশপত্রে স্পষ্ট করে ২০১৮ লিখা (কোন স্যার যদি না জেনে ২০১৯ লিখতে বলে তাও ২০১৮ লিখবেন)।

অবশ্য সমস্যার বিষয়টি নিয়ে এর আগে প্রাথমিক শিক্ষা অধিদপ্তর বলেছে, ‘শিক্ষক নিয়োগ পরীক্ষার বিজ্ঞপ্তিটি প্রকাশ করা হয়েছে ২০১৮ খ্রিষ্টাব্দে। পরীক্ষা নিতে আমাদের একটু দেরি হয়েছে। তাই, প্রাথমিক শিক্ষক নিয়োগ পরীক্ষার ওএমআর শিটে ‘২০১৮ লিখতে হবে। তিনি আরও জানান, তবে কোনো প্রার্থী যদি ওএমআর শিটে সনের শূন্যস্থানে ভুল করেন তাহলেও অসুবিধা নেই। ওএমআর এর ওই অংশটি কম্পিউটার রিড করবে না।

২. প্রথমে আপনার নাম বাংলায় লিখতে হবে। তারপর ইংরেজি বড় হাতের অক্ষরে নিজের নাম লিখবেন, তারপরে যথাক্রমে বাবা এবং মায়ের নাম লিখতে হবে।

৩.তারপর আপনার জেলার নাম লিখতে হবে, এখানে আপনি স্পষ্ট করে লিখবেন যাতে যে কেউ পড়তে পারে।

৪. আপনার রোল নম্বর বাংলায় উপরে ফাঁকা ঘরে লিখে, নিচের ঘরগুলি পূরণ করতে হবে যেমনটা এসএসসি, এইচএসসিতেতে পূরণ করতেন। তবে এখানে কিন্তু বাংলায় লিখতে হবে।

৫. প্রবেশপত্রে দেখুন আপনাকে একটা কোড দেয়া হয়েছে। হয়তো সেটা ইছামতী, সুরমা, পদ্মা, ইত্যাদিসহ নানা রকম দিয়েছে।আপনার প্রবেশপত্রে যদি ইছামতী লিখা থাকে তাহলে ইছামতী ওএমআর নিবেন। স্যার পরীক্ষা হলে ডেকে বলবেন ইছামতী, পদ্মা, সুরমা……

আপনার যেই কোড সেই কোডের ওএমআর স্যারের কাছ থেকে বুঝে নিবেন। যদি সঠিক ওএমআর না নেন তাহলে আপনি ফেইল।

৬. এখন প্রশ্ন দেওয়ার ১৫ মিনিট পূর্বে স্যার আবার ইছামতী জন্য একটি কোড বলবেন। কোডটি একটি সংখ্যা। ধরুণ আপনার সুরমা। স্যার বলবেন সুরমা ২৮৭৬. আপনি নম্বরটি লিখে রাখবেন। আবার স্যার যদি বলে পদ্মা ৮৫৮৬। যাদের পদ্মা সেট তারা এই নম্বরটি লিখে রাখবেন। প্রশ্ন দেওয়ার সময় আপনার সংখ্যাটি স্যারকে বললে আপনাকে সেই সংখ্যা বিশিষ্ট কোড অনুসারে প্রশ্ন দিবে।

৭. আপনাকে যে সংখ্যা বিশিষ্ট কোড স্যার বললেন সেই সংখ্যাটি আপনি ওএমআর -এর ডান দিকের নিচে লিখে দিতে হবে। ধরুণ আপনার কোড ছিল ইছামতী। এই নামটি ওএমআর-এর ডানদিকের নিচে লিখা থাকে আগে থেকেই। আপনি ইছামতীর নিচে সংখ্যা কোড ৮৫৮৬ যেটি স্যার বলেছিল সেটি লিখবেন।

About Nazmul Hasan

Hi! I'm Nazmul Hasan.I'm Student of Govt. B.L. College,Khulna, Department of Political Science....

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *