15th NTRCA Hard copy send to NTRCA www.ntrca.gov.bd

হার্ডকপি প্রেরণ প্রসঙ্গে:
[২০ জুন ২০১৯ তারিখের পূর্বে পাঠাতে হবে]

১৫তম শিক্ষক/প্রভাষক নিবন্ধন (স্কুল ও কলেজ পর্যায়) পরীক্ষার ১ম ধাপ প্রিলিমিনারিতে যারা উত্তীর্ণ হয়েছেন, তাদেরকে আগামী ২৬ জুলাই (স্কুল পর্যায়) এবং ২৭ জুলাই (কলেজ পর্যায়) ৩ ঘন্টাব্যাপী ১০০ নম্বরের লিখিত পরীক্ষায় অংশ নিতে হবে। এজন্য আপনাকে প্রয়োজনীয় সনদসমূহের হার্ডকপি প্রেরণ করতে হবে।

যে সকল সনদসমূহের হার্ডকপি প্রেরণ করতে হবে:
১) অনলাইনে পূরণকৃত আবেদন ফরম (Applicant’s Copy) এর হার্ডকপি।
২) সকল শিক্ষাগত যোগ্যতার সনদপত্র।
৩) স্নাতক (পাশ/সম্মান) পর্যায়ের নম্বরপত্র (মার্কশীট/টেবুলেশন শীট)।
৪) কেবল সহকারী শিক্ষক পদসমূহের ক্ষেত্রে প্রার্থী কর্তৃক Online আবেদনপত্রে উল্লিখিত Optional Subject-এর স্বপক্ষে প্রমাণস্বরূপ স্নাতক (পাস/সম্মান) পর্যায়ের প্রবেশপত্র/পত্রসমূহ।
৫) নাগরিকত্ব সনদপত্র।
৬) প্রযোজ্য ক্ষেত্রে প্রশিক্ষণ সনদপত্র।
৭) জাতীয় পরিচয়পত্র/জন্ম নিবন্ধন সনদ।

হার্ডকপি পাঠানোর নিয়মাবলি:
১) খামের উপর অবশ্যই “পঞ্চদশ শিক্ষক নিবন্ধন পরীক্ষা ২০১৮ এর আবেদনপত্র” উল্লেখ করতে হবে।
২) উপরিউক্ত সনদপত্র/ডকুমেন্টসমূহ প্রথম শ্রেণির গেজেটেড কর্মকর্তা কর্তৃক সত্যায়িত করতে হবে।
৩) প্রাপক: ঢাকা জি.পি.ও. বক্স নম্বর-১০৩, ঢাকা-১০০০ এই ঠিকানায় ডাকযোগে হার্ডকপি প্রেরণ করতে হবে।

হার্ডকপি পাঠানোর সময়সীমা:
প্রিলিমিনারি টেস্টে উত্তীর্ণ সকল প্রার্থীকে হার্ডকপি পাঠানোর তারিখ ও সময় ‍NTRCA থেকে SMS করে জানিয়ে দিয়েছে।
[২০ জুন ২০১৯ তারিখের পূর্বে পাঠাতে হবে]


হার্ডকপি প্রেরণ প্রসঙ্গে আপনাদের জিজ্ঞাসা ও উত্তর:

১) হার্ডকপি কি?
— কোন ডকুমেন্টস যখন প্রিন্ট করে আপনার কাছে সংরক্ষণ করবেন, তখন তাকে হার্ডকপি বলে। চাকরির পরীক্ষায় আবেদন করতে হলে আপনার সার্টিফিকেট ও অন্যান্য ডকুমেন্টস ফটোকপি করে তা প্রথম শ্রেণীর গেজেটেড কর্মকর্তা কর্তৃক সত্যায়িত করে প্রেরণ করতে হবে। মনে রাখবেন, চাকরির পরীক্ষায় কোন কিছুর ফটোকপি পাঠালে তা অবশ্যই সত্যায়িত করে পাঠাবেন; অন্যথায় তা বাতিল বলে গণ্য করা হবে।

২) কি কি সত্যায়িত করতে হবে?
— আপনার শিক্ষাগত যোগ্যতার সকল সনদপত্র (এসএসসি থেকে মাস্টার্স পর্যন্ত), অনার্সের মার্কশীট, নাগরিকত্ব সনদপত্র, প্রশিক্ষণ সনদপত্র (যদি থাকে), জাতীয় পরিচয়পত্র অথবা জন্ম নিবন্ধন সনদ- এর ফটোকপি করে সেগুলো সত্যায়িত করে দেবেন। উল্লেখ্য, আবেদন ফরম (Applicant’s Copy) এর সত্যায়িত করা লাগবে না; এটা তো প্রিন্ট করে অরিজিনাল কপি দিবেন।

৩) আমি মূল সনদপত্র পাইনি; কি করতে পারি?
— মূল সনদপত্র না পেলে সংশ্লিষ্ট শিক্ষা প্রতিষ্ঠান থেকে Provisional Certificate (সাময়িক সনদপত্র) তুলে নেবেন। এটা ফটোকপি করে সত্যায়িত করে পাঠাবেন।

৪) প্রবেশপত্র দেয়া কি বাধ্যতামূলক?
— NTRCA এর নির্দেশনায় বলা আছে, কেবল সহকারী শিক্ষক (স্কুল পর্যায়) পদসমূহের ক্ষেত্রে প্রার্থী কর্তৃক Online আবেদনপত্রে উল্লিখিত Optional Subject-এর স্বপক্ষে প্রমাণস্বরূপ স্নাতক (পাস/সম্মান) পর্যায়ের প্রবেশপত্র/পত্রসমূহ প্রেরণ করতে হবে। অর্থাৎ আপনি যদি Optional Subject উল্লেখ করে থাকেন, তাহলে সর্বশেষ পরীক্ষার প্রবেশপত্রটা ফটোকপি করে সত্যায়িত করে পাঠাবেন। কারো কাছে যদি প্রবেশপত্র না-ই থাকে, তাহলে পাঠানোর দরকার নেই। অভিজ্ঞদের মতামত হলো, মূল সার্টিফিকেট থাকলে সেক্ষেত্রে আর প্রবেশপত্রের কপি জমা দিতে হয় না।

৫) মার্কশীট কোনটা জমা দিতে হবে?
— শুধু অনার্স (পাস/সম্মান) লেভেলের মার্কশীট এর ফটেকপি পাঠাবেন (সত্যায়িত করে)। কারো কাছে মূল মার্কশীট না থাকলে (না পেলে) অনলাইনের মার্কশীট দিলে হবে।

৬) হার্ডকপি কবে থেকে পাঠাতে হবে বা ডেডলাইন কবে?

ধন্যবাদান্তে,
বি. এম. আজগর আলী
অ্যাডমিন, বিসিএস স্পটলাইট

About Nazmul Hasan

Hi! I'm Nazmul Hasan. From Koyra, Khulna. I'm Student of Under National University of Govt. B. L. College, Khulna, Department of Political Science....

Check Also

অর্থনৈতিক সম্পর্ক বিভাগ পরীক্ষার সময়সূচি ২০২৪ – Economic Relations Division Exam Date

অর্থ মন্ত্রণালয়, অর্থনৈতিক সম্পর্ক বিভাগ প্রাথমিক বাছাই পরীক্ষা গ্রহণ সংক্রান্ত বিজ্ঞপ্তি। সংশ্লিষ্ট সকলের অবগতির জন্য …