৪৬ বিসিএস প্রিলিমিনারি টেস্টের সিলেবাস ২০২৩ – SYLLABUS FOR BCS PRILIMINARY TEST.pdf

প্রিলিমিনারি টেস্টের MCQ উত্তরপত্র একটি গোপনীয় দলিল। এটি কোন প্রার্থী বা তার প্রতিনিধিকে কোনভাবেই প্রদর্শন করা হবে না এবং উক্ত টেস্টের নম্বর কোন প্রার্থী বা তার প্রতিনিধিকে প্রদর্শন বা প্রদান করা হবে না। প্রিলিমিনারি টেস্টের উত্তরপত্র পুনঃনিরীক্ষণ বা পুনঃপরীক্ষণের সুযোগ থাকবে না। প্রিলিমিনারি টেস্টের বিষয় ও নম্বর বণ্টন নিচে প্রদান করা হলো।  প্রিলিমিনারি টেস্ট এবং লিখিত পরীক্ষা ঢাকা, চট্টগ্রাম, রাজশাহী, খুলনা, বরিশাল, সিলেট, রংপুর ও ময়মনসিংহ কেন্দ্ৰে অনুষ্ঠিত হবে। তবে প্রার্থীর পছন্দের কোন কেন্দ্রে প্রিলিমিনারি টেস্ট/লিখিত পরীক্ষা অনুষ্ঠান সম্ভব না হলে কমিশন কর্তৃক নির্ধারিত অন্য কোন কেন্দ্রে প্রার্থীকে প্রিলিমিনারি টেস্ট/লিখিত পরীক্ষায় অংশ গ্রহণ করতে হবে।

উল্লেখ্য, মৌখিক পরীক্ষা কমিশনের প্রধান কার্যালয়, ঢাকায় অনুষ্ঠিত হবে। কেন্দ্র পরিবর্তনের কোন আবেদন গ্রহণ করা হবে না। প্রতিবন্ধী প্রার্থীদের শ্রুতিলেখক নিয়োগ প্রতিবন্ধী প্রার্থীদের মধ্যে যাদের শ্রুতিলেখক প্রয়োজন তাদের আবেদনের ভিত্তিতে বাংলাদেশ সরকারী কর্ম কমিশন হতে নির্ধারিত যোগ্যতা সম্পন্ন প্রশিক্ষণপ্রাপ্ত শ্রুতিলেখক নিয়োগ করা হবে। যে সকল প্রতিবন্ধী প্রার্থীর শ্রুতিলেখক প্রয়োজন হবে তাদের কর্ম কমিশন কর্তৃক নির্দেশিত সময়ের মধ্যে কমিশনের পরীক্ষা নিয়ন্ত্রক [ক্যাডার] বরাবর শ্রুতিলেখকের প্রয়োজনীয়তা সম্পর্কে ডাক্তারি প্রত্যয়নপত্র, ছবি এবং প্রতিবন্ধী পরিচয়পত্রের কপিসহ শ্রুতিলেখক প্রাপ্তির আবেদন করতে হবে।

 

প্রিলিমিনারি টেস্টে প্রশ্নপত্রের ইংরেজি ভার্সন ব্যবহারঃ প্রিলিমিনারি টেস্টে যে সকল প্রার্থী ইংরেজি ভার্সনের প্রশ্নপত্রে পরীক্ষা দিতে আগ্রহী তাদের অনলাইন ফরমে Question type option এর বক্সে টিক চিহ্ন (√)দিতে হবে। ইংরেজি ভার্সনের প্রার্থীদের পরীক্ষা পৃথক পরীক্ষা হলে/কক্ষে অনুষ্ঠিত হবে। ইংরেজি ভার্সনের প্রার্থীরা বাংলা ভার্সনের পরীক্ষায় অংশগ্রহণ করলে পরীক্ষার উত্তরপত্র বাতিলসহ প্রার্থিতা বাতিল হবে।

 

৪৬ বিসিএস প্রিলিমিনারি টেস্টের সিলেবাস ২০২৩

 

 

About Nazmul Hasan

Hi! I'm Nazmul Hasan. From Koyra, Khulna. I'm Student of Under National University of Govt. B. L. College, Khulna, Department of Political Science....

Check Also

জাতীয় আইনগত সহায়তা সংস্থার মৌখিক পরীক্ষার সময়সূচি ২০২২

44th Viva Exam Schedule 2024 – bpsc.gov.bd Viva Schedule

44th B.C.S. Exam 2021 Written Exam B.C.S. passed for its general cadre posts. The oral …