Breaking News

৪০তম বিসিএস নন-ক্যাডার পছন্দক্রম বিজ্ঞপ্তি ২০২৩

৪০তম বিসিএস পরীক্ষা-২০১৮ এর নন-ক্যাডার পদে পছন্দক্রম আহবান সংক্রান্ত বিজ্ঞপ্তি। নন-ক্যাডার পদে পছন্দক্রম আহবান সংক্রান্ত বিজ্ঞপ্তি। ৪০তম বিসিএস পরীক্ষা-২০১৮ এর লিখিত ও মৌখিক পরীক্ষায় উত্তীর্ণ কিন্তু ক্যাডার পদে সুপারিশ প্রাপ্ত নন এমন প্রার্থীদের মধ্য হতে যারা “নন-ক্যাডার পদে নিয়োগ (বিশেষ) বিধিমালা-২০23” অনুযায়ী ৯ম থেকে ১২তম গ্রেডের নন-ক্যাডার পদে চাকরি পেতে আগ্রহী তাদের নিকট হতে সংশ্লিষ্ট নিয়োগবিধি অনুযায়ী যোগ্যতা রয়েছে এমন প্রার্থীদের মেধার ভিত্তিতে বাছাইপূর্বক সুপারিশের জন্য নিম্নবর্ণিত পদসমূহে পছন্দক্রম প্রদানের জন্য অনলাইনে দরখাস্ত আহবান করা যাচ্ছে। উল্লেখ্য যে, মাননীয় হাইকোর্ট বিভাগের রিট নম্বর-৮৫৮৫/২০২৩ ও মাননীয় আপিল বিভাগের সিভিল পিটিশন ফর লিভ টু আপিলের ২১.০৮.২০২৩ খ্রিষ্টাব্দ তারিখের নির্দেশনা অনুযায়ী স্থানীয় সরকার প্রকৌশল অধিদপ্তরের সহকারী প্রকৌশলী (পুর)/উপজেলা সহকারী প্রকৌশলী এর ১৫৬টি পদে পছন্দক্রম আহবান করা হলো না ।

 

৪০তম বিসিএস নন-ক্যাডার পছন্দক্রম বিজ্ঞপ্তি ২০২৩

1

Apply Now by Online

2

 

৪০তম বিসিএস নন-ক্যাডার পছন্দক্রম বিজ্ঞপ্তি ২০২৩ pdf


 

সরকারের নিকট হতে প্রাপ্ত শূন্য পদের অধিযাচনের ভিত্তিতে কমিশন, সময় সময়ে, রাষ্ট্রীয় প্রয়োজনে সরকারের অনুরোধের পরিপ্রেক্ষিতে বিজ্ঞাপিত পদের সংখ্যা হ্রাস বৃদ্ধি করতে পারবে। ৪০তম বিসিএস থেকে নন-ক্যাডার যে সকল পদের বিজ্ঞপ্তিতে শিক্ষাগত যোগ্যতা “First Class Master’s degree or 2nd class Master’s degree with 2nd class Honour’s from recognized University” উল্লেখ করা হয়েছে; সে সকল পদের ক্ষেত্রে জনপ্রশাসন
মন্ত্রণালয়ের [সংস্থাপন মন্ত্রণালয়] ২৫ অক্টোবর ২০০৩ তারিখের এস, আর, ও নং-৩০১ আইন/২০০৩-সম(বিধি-৫)-২৫/২০০৩ মোতাবেক, “বিদ্যমান অন্যান্য নিয়োগ বিধিমালার বিধান অনুসারে যে সকল প্রথম শ্রেণির চাকরি পদে সরাসরি নিয়োগের ক্ষেত্রে ন্যূনতম শিক্ষাগত যোগ্যতা অনার্সসহ স্নাতকোত্তর ডিগ্রী নির্ধারিত আছে ঐ সকল পদে নিয়োগের ক্ষেত্রে চার বছর মেয়াদী ডিগ্রীকে, অনার্সসহ স্নাতকোত্তর ডিগ্রীর সমতুল্য হিসাবে গণ্য করা হইবে”।

৪০তম বিসিএস এর নন-ক্যাডার পদের অনলাইন আবেদনপত্র পূরণের সময় প্রার্থী কর্তৃক ইতোমধ্যে পূরণকৃত ৪০তম বি.সি.এস এর অনলাইন আবেদনপত্র (Bpsc Form-1) অনুযায়ী শিক্ষাগত যোগ্যতার সাথে সামঞ্জস্য ৯ম থেকে ১২তম গ্রেডের নন-ক্যাডার পদসমূহ দৃশ্যমান হবে। দৃশ্যমান পদসমূহ থেকে পছন্দক্রম উল্লেখপূর্বক নন-ক্যাডার পদের জন্য নির্ধারিত Online Application Form প্রার্থী কর্তৃক পূরণ করে নিম্নবর্ণিত তারিখের মধ্যে জমা [Submit] দিতে হবে। নির্ধারিত সময়ের মধ্যে অনলাইন আবেদনপত্র পূরণ করে জমা না দিলে নন- ক্যাডার পদের জন্য সংশ্লিষ্ট প্রার্থীকে বিবেচনা করা হবে না।

  • পছন্দক্রম গ্রহণের শুরুর তারিখ : ৩১ আগস্ট ২০২৩, বিকাল ৬.০০ মিনিট।
  • পছন্দক্রম গ্রহণের শেষ তারিখ : ০৭ সেপ্টেম্বর ২০২৩, রাত ১১.৫৯ মিনিট।

সাধারণ নির্দেশাবলি ও তথ্য বাংলাদেশ সরকারী কর্ম কমিশনের www.bpsc.gov.bd ওয়েবসাইট পাওয়া যাবে। এছাড়া বিজ্ঞপ্তির ৪ নম্বর অনুচ্ছেদে উল্লিখিত তারিখে অফিস চলাকালীন (সকাল ১০.০০ মিনিট থেকে বিকাল ৩.০০ মিনিট পর্যন্ত) TBL-এর নির্ধারিত 01555555150/ 01555555151 মোবাইল নম্বরে যোগাযোগ করা হলে কারিগরি অস্পষ্টতা সম্পর্কে সহায়তা পাওয়া যাবে।

প্রকাশিত বিজ্ঞপ্তিতে বর্ণিত নন-ক্যাডার পদসমূহের মধ্যে কোনো প্রার্থী যে সকল নন-ক্যাডার পদে নিয়োগ লাভে আগ্রহী তাকে সে সকল পদ বা পদসমূহের নাম অগ্রাধিকারের ক্রমানুসারে তার পছন্দক্রম কমিশন কর্তৃক নির্ধারিত অনলাইন আবেদনে উল্লেখ করতে হবে। ৪০তম বিসিএস এর পূর্বের যে কোনো বিসিএস হতে নন-ক্যাডার পদে সুপারিশ প্রাপ্ত হলেও ৪০তম বিসিএস এর পদ স্বল্পতার কারণে ক্যাডার পদে সুপারিশ প্রাপ্ত নন এমন প্রার্থীগণ যে কোনো নন-ক্যাডার পদে [৯ম থেকে ১২তম গ্রেড] যোগ্যতা অনুযায়ী আবেদন করতে পারবেন।

এই বিজ্ঞপ্তি অনুযায়ী পছন্দক্রম প্রদানকারী প্রার্থীর নন-ক্যাডার পদে চাকরি প্রাপ্তির নিশ্চয়তা প্রদান করবে না বা অধিকার জন্মাবে না । সংশ্লিষ্ট পদে নিয়োগের যোগ্যতা ও মেধার ভিত্তিতে প্রার্থীর পছন্দক্রম অনুযায়ী সুপারিশ করা হবে। কমিশন কর্তৃক প্রস্তুতকৃত মেধা তালিকা হতে ৯ম গ্রেডের সকল পদে নিয়োগের জন্য সুপারিশ করার পর পর্যায়ক্রমে গ্রেড-১০, গ্রেড- ১১, এবং গ্রেড-১২ভুক্ত পদের নিয়োগের জন্য সুপারিশ করা হবে। প্রার্থী প্রথমে ৯ম গ্রেডের পছন্দক্রম সম্পন্ন করবেন। ৯ম গ্রেডের পছন্দক্রম সম্পন্ন করার পর ১০ গ্রেডের পছন্দক্রম সম্পন্ন করবেন। এভাবে পর্যায়ক্রমে গ্রেড ১১ ও গ্রেড ১২ পছন্দক্রম সম্পন্ন করবেন। কমিশনের নিকট হতে সুপারিশ প্রাপ্তির পর নিয়োগ সংক্রান্ত সকল বিধি-বিধান ও আনুষ্ঠানিকতা প্রতিপালনপূর্বক নিয়োগকারী কর্তৃপক্ষ উক্ত সুপারিশের ভিত্তিতে নিয়োগ প্রদান করতে পারবে। উত্তীর্ণ প্রার্থীদের প্রস্তুতকৃত তালিকা হতে কমিশন কর্তৃক কোনো প্রার্থীকে নিয়োগের সুপারিশ করার পর নিয়োগকারী কর্তৃপক্ষ কর্তৃক নিয়োগপত্র জারির ৩০ (ত্রিশ) দিনের মধ্যে উক্ত প্রার্থী যোগদান না করলে অথবা, যোগদানে অসম্মতি জ্ঞাপন করলে উক্ত সুপারিশ বাতিল বলে
গণ্য হবে।

কমিশন কর্তৃক ইতঃপূর্বে জারীকৃত ২৯ মে ২০২২ তারিখের ৮০.০০.০০০০.২০০.৬৪.০১৪.২২-৯২, ১৯ জুন ২০২৩ তারিখের ৮০.০০০০০০.২০০.৬৪.০১৪.২২(অংশ)-১১৩, ২৬ জুন ২০২৩ তারিখের ৮০, ০০, ০০০০, ২০০.৬৪.০১৪.২২(অংশ)-১১৫ এবং ১ জুলাই ২০২৩ তারিখের ৮০.০০.০০০০.২০০.৬৪.০১৪.২২(অংশ)-১১৭ নম্বর বিজ্ঞপ্তিসমূহ এবং এ সকল বিজ্ঞপ্তির পরিপ্রেক্ষিতে যে সকল পছন্দক্রম গ্রহণ করা হয়েছে সে সকল পছন্দক্রমও এতদ্বারা বাতিল করা হলো ।

জনপ্রশাসন মন্ত্রণালয়ের ০৬ জুলাই ২০২৩ তারিখের ০৫.০০.০০০০.১৪৭.১১.০১০.২২.১৯৩ নম্বর পত্রের পরিপ্রেক্ষিতে সংস্কৃতি বিষয়ক মন্ত্রণালয়ের অধীন গণগ্রন্থাগারের সহকারী লাইব্রেরিয়ান এর ১০[দশ]টি পদ প্রত্যাহার করা হলো । মাননীয় হাইকোর্ট বিভাগে দায়েরকৃত রিট পিটিশন নম্বর ৮৫৮৫/২০২৩ এর ১১ জুলাই ২০২৩ খ্রিষ্টাব্দ তারিখের আদেশের বিরুদ্ধে মাননীয় আপিল বিভাগে সিভিল পিটিশন ফর লিভ টু আপিল নম্বর ২২৬৭/২০২৩ দায়ের করা হয়। উক্ত আপিল মামলায় মাননীয় আপিল বিভাগের ২১ আগস্ট ২০২৩ খ্রিষ্টাব্দ তারিখের রায়ে স্থানীয় সরকার প্রকৌশল অধিদপ্তরের সহকারী প্রকৌশলী (পুর)/উপজেলা সহকারী প্রকৌশলী এর ১৫৬টি পদ সংক্রান্ত রুল নিষ্পত্তি না হওয়া পর্যন্ত স্থিতাবস্থা বজায় রাখার নির্দেশ প্রদান করায় উক্ত ১৫৬টি পদে পছন্দক্রম আহবান করা হলো না ।

মাননীয় হাইকোর্ট বিভাগে দায়েরকৃত রিট পিটিশন নম্বর ৮৫৮৫/২০২৩ এর ১১ জুলাই ২০২৩ খ্রিষ্টাব্দ তারিখের আদেশের বিরুদ্ধে মাননীয় আপিল বিভাগে সিভিল পিটিশন ফর লিভ টু আপিল নম্বর ২২৬৭/২০২৩ দায়ের করা হয়। উক্ত আপিল মামলায় মাননীয় আপিল বিভাগের ২১ আগস্ট ২০২৩ খ্রিষ্টাব্দ তারিখের রায়ে স্থানীয় সরকার প্রকৌশল অধিদপ্তরের সহকারী প্রকৌশলী (পুর)/উপজেলা সহকারী প্রকৌশলী এর ১৫৬টি পদ সংক্রান্ত রুল নিষ্পত্তি না হওয়া পর্যন্ত স্থিতাবস্থা বজায় রাখার নির্দেশ প্রদান করায় উক্ত ১৫৬টি পদে পছন্দক্রম আহবান করা হলো না ।

বিজ্ঞপ্তির শর্তাবলী অতি সতর্কতার সাথে পাঠ করে অনলাইন আবেদনপত্র পূরণের অনুরোধ করা হলো। প্রার্থীর অনলাইন আবেদনে কোনো ভুল থাকলে পরবর্তীতে তা সংশোধনের সুযোগ থাকবে না এবং সংশোধনের কোনো আবেদনও গ্রহণ করা হবে না বিজ্ঞপ্তিটি বাংলাদেশ সরকারী কর্ম কমিশনের www.bpsc.gov.bd ওয়েবসাইট এবং টেলিটক বাংলাদেশ লিমিটেড এর bpsc.teletalk.com.bd ওয়েবসাইটে পাওয়া যাবে।

খুব সহজে নিজ শহরে চাকরি খুঁজতে সম্ভব এপস ডাউনলোড করুন!

এপস ডাউনলোড লিংক

About Nazmul Hasan

Hi! I'm Nazmul Hasan. From Koyra, Khulna. I'm Student of Under National University of Govt. B. L. College, Khulna, Department of Political Science....

Check Also

কমিউনিটি হেলথকেয়ার প্রভাইডার নিয়োগ পরীক্ষা - ৭৯৮ পদের পরীক্ষা ১১ নভেম্বর ২০২২

পিএসসি নন-ক্যাডার নিয়োগ পরীক্ষার নীতিমালা ২০২৩ pdf Download

বাংলাদেশ সরকারি কর্ম কমিশন সচিবালয় (পিএসসি) কর্তৃক প্রণীত ৯ম থেকে ১৩তম গ্রেড পর্যন্ত নন-ক্যাডার নিয়োগ …