ইন্সট্রাক্টর ও ওয়ার্কসপ সুপার পদে পরীক্ষার আসন বিন্যাস ২০২৩

শিক্ষা মন্ত্রণালয়ের কারিগরি ও মাদ্রাসা শিক্ষা বিভাগের অধীন কারিগরি শিক্ষা অধিদপ্তরের বিভিন্ন পলিটেকনিক ইন্সটিটিউট ও টেকনিক্যাল স্কুল এন্ড কলেজের ৯ম গ্রেডভুক্ত ইন্সট্রাক্টর ও ওয়ার্কসপ সুপার’ পদে এম.সি.কিউ. ধরনের লিখিত পরীক্ষার আসন ব্যবস্থা, সময়সূচি ও পরীক্ষা সংক্রান্ত নির্দেশনা। কারিগরি ও মাদ্রাসা শিক্ষা বিভাগের অধীন কারিগরি শিক্ষা অধিদপ্তরের বিভিন্ন পলিটেকনিক ইন্সটিটিউট ও টেকনিক্যাল স্কুল এন্ড কলেজের ৯ম গ্রেডভুক্ত ‘ইন্সট্রাক্টর ও ওয়ার্কসপ সুপার’ পদে এম.সি.কিউ. ধরনের লিখিত পরীক্ষা যথাযথ স্বাস্থ্যবিধি অনুসরণপূর্বক আগামী ১৩/০৫.২০২৩ তারিখ রোজ শনিবার ঢাকাস্থ ১৩টি হলে নিম্নলিখিত সময়সূচি এবং আসন ব্যবস্থা অনুযায়ী অনুষ্ঠিত হবে।

 

ইন্সট্রাক্টর ও ওয়ার্কসপ সুপার পদে পরীক্ষার আসন বিন্যাস ২০২৩

 

প্রবেশপত্র ডাউনলোডঃ bpsc-instructor-and-workshop-super-admit-card/

 

ইন্সট্রাক্টর ও ওয়ার্কসপ সুপার পদে পরীক্ষার পদ্ধতি ও সিলেবাস ২০২৩

 

ইন্সট্রাক্টর ও ওয়ার্কসপ সুপার পদে পরীক্ষা সংক্রান্ত নির্দেশাবলি ২০২৩

 

১. সরকার কর্তৃক জারিকৃত স্বাস্থ্যবিধি অনুসরণপূর্বক পরীক্ষার্থীদের লিখিত (MCQ Type) পরীক্ষায় অংশ গ্রহণ করতে হবে।

২. কমিশনের ওয়েবসাইট www.bpsc.gov.bd অথবা টেলিটকের ওয়েবসাইট http://bpsc.teletalk.com.bd থেকে
ডাউনলোডকৃত প্রবেশপত্রসহ পরীক্ষার্থীদের পরীক্ষায় অংশ গ্রহণ করতে হবে। পরীক্ষার্থীদের অনুকূলে নতুন করে কোনো প্রবেশপত্র প্রেরণ করা হবেনা ।

৩. কোনো পরীক্ষার্থীর প্রবেশপত্র হারিয়ে গেলে বা বিনষ্ট হলে কমিশনের ওয়েবসাইট www.bpsc.gov.bd অথবা টেলিটকের
ওয়েবসাইট http://bpsc.teletalk.com.bd থেকে ডাউনলোড করা যাবে। প্রবেশপত্র ব্যতীত কোনো পরীক্ষার্থীকে পরীক্ষায়
অংশগ্রহণ করতে দেয়া হবে না।

৪. প্রবেশপত্রে প্রদত্ত নির্দেশাবলি অতি মনোযোগের সাথে পড়তে ও অনুসরণ করতে হবে।

৫. কোনো প্রার্থী ‘ইন্সট্রাক্টর’ বা ‘ওয়ার্কসপ সুপার পদের একাধিক পদে আবেদন করে থাকলে, তিনি যে কোনো একটি পদের পরীক্ষায় অংশগ্রহণ করলে অন্য পদের পরীক্ষায়ও অংশগ্রহণ করেছেন মর্মে গণ্য হবেন। তবে প্রার্থী যে হলে পরীক্ষা দিতে ইচ্ছুক, সে হলের জন্য নির্ধারিত পদের প্রবেশপত্র সংগে আনতে হবে। অন্যথায় তার পরীক্ষা গ্রহণ করা হবে না।

৬. সকাল ১০:০০ মিনিট পর কোনো পরীক্ষার্থীকে পরীক্ষার হলে প্রবেশ করতে দেয়া হবে না।

৭. পরীক্ষার্থীর রেজিস্ট্রেশন নম্বর ০৬ (ছয়) ডিজিট সংবলিত। কোনো পরীক্ষার্থীর রেজিস্ট্রেশন নম্বর ০৬ (ছয়) ডিজিটের কম সংখ্যার হলে বামদিকের ঘর/ঘরগুলো ০ (শূন্য) দিয়ে পূরণ করে রেজিস্ট্রেশন নম্বরের ডিজিটসমূহ বল পয়েন্ট কলম দিয়ে প্রযোজ্য ঘরে লিখে নিচের সংশ্লিষ্ট বৃত্তগুলো কালো কালির বল পয়েন্ট কলম দিয়ে পূরণ করতে হবে।

৮. পরীক্ষার্থীদের নির্দিষ্ট হলের নির্দিষ্ট কক্ষ ব্যতীত অন্য হলে/কক্ষে পরীক্ষা গ্রহণ করা হবে না।

৯. হাজিরা তালিকায় প্রত্যেক পরীক্ষার্থীর রেজিস্ট্রেশন নম্বর ও নামের পাশে তার ছবি এবং প্রবেশপত্রের অনুরূপ স্বাক্ষর মুদ্রিত থাকবে। প্রবেশপত্রের ছবি ও স্বাক্ষরের সঙ্গে হাজিরা তালিকার ছবি ও স্বাক্ষর মিলিয়ে দেখা হবে, মিল না থাকলে উক্ত পরীক্ষার্থীকে বহিষ্কারসহ তার বিরুদ্ধে আইনানুগ ব্যবস্থা গ্রহণ করা হবে।

১০. প্রশ্নপত্র পাওয়ার পর পরীক্ষা শেষ না হওয়া পর্যন্ত কোনো পরীক্ষার্থী কক্ষ ত্যাগ করতে পারবেন না।

১১. পরীক্ষার্থীদেরকে বিশেষভাবে সতর্ক করা যাচ্ছে যে, উত্তরপত্রে রেজিষ্ট্রেশন নম্বর সঠিকভাবে না লিখলে, সঠিকভাবে বৃত্ত পূরণ না করলে, কোনোরূপ কাটাকাটি করলে কিংবা উত্তরপত্রে ফ্লুইড লাগালে তার প্রার্থিতা বাতিল হবে।

১২. প্রতিবন্ধী প্রার্থীদের মধ্যে যাদের শ্রুতিলেখক প্রয়োজন, তাদেরকে 07.05.2023 তারিখের মধ্যে (অফিস চলাকালীন সময়ে)
শ্রুতিলেখকের জন্য কমিশনের ঢাকাস্থ প্রধান কার্যালয়ের পরিচালক, ইউনিট-৯ বরাবর (২ কপি রঙিন ছবিসহ) আবেদনপত্র দাখিল করতে হবে। প্রাপ্ত আবেদনপত্র বিবেচনান্তে কর্ম কমিশন হতে শ্রুতিলেখক মনোনয়ন দেওয়া হবে। অনুমোদিত শ্রুতিলেখককে ছবি সংবলিত অনুমতিপত্র প্রদান করা হবে। কমিশন হতে ইস্যুকৃত ছবিযুক্ত অনুমতিপত্রসহ শ্রুতিলেখককে সংশ্লিষ্ট প্রতিবন্ধী প্রার্থীর সাথে পরীক্ষার হলে উপস্থিত হতে হবে।

১৩ পরীক্ষার্থীদের ২০০ নম্বরের Multiple Choice Question (MCQ) ধরনের লিখিত পরীক্ষার প্রশ্নের উত্তর দিতে হবে। প্রতিটি শুদ্ধ উত্তরের জন্য পরীক্ষার্থী ০১ (এক) নম্বর পাবেন; ভুল উত্তর দিলে প্রতিটি ভুল উত্তরের জন্য ০.৫০ নম্বর কাটা হবে। পরীক্ষার পূর্ণ সময় ০২ (দুই) ঘন্টা।

১৪. পরীক্ষার্থীদেরকে বাংলা-৪০, ইংরেজি-৪০, সাধারণজ্ঞান (বাংলাদেশ ও আন্তর্জাতিক বিষয়াবলি)-৪০, গণিত-৩০ ও সাধারণ বিজ্ঞান বিষয়ের-৫০ নম্বরসহ মোট ২০০ নম্বরের একটি সমন্বিত প্রশ্নপত্র প্রদান করা হবে। নির্ধারিত ০২ (দুই) ঘন্টা সময়ের মধ্যে তাদেরকে ০৫টি বিষয়ের ২০০ নম্বরের একটি OMR FORM এ উত্তর প্রদান করতে হবে।

১৫. কোনো পরীক্ষার্থীর ক্ষেত্রে নিয়োগ বিজ্ঞপ্তি বা নিয়োগবিধিতে বর্ণিত শর্তাদির উল্লেখযোগ্য [Substantive] ঘাটতি পাওয়া গেলে মৌখিক পরীক্ষার পূর্বে বা পরে যে-কোনো পর্যায়ে উক্ত পরীক্ষার্থীর প্রার্থিতা বাতিল করা হবে।

১৬. পরীক্ষার হলে বই-পুস্তক, ব্যাগ/ভ্যানিটি ব্যাগ, গহনা-অলঙ্কার, ব্যাংক কার্ড/ক্রেডিট কার্ড/ডেবিট কার্ড বা এ ধরণের কোনো কিছু হাতঘড়ি, পকেট ঘড়ি, ইলেকট্রনিক্স ঘড়ি, মোবাইল ফোন, ঘড়ি সদৃশ্য মোবাইল ফোন, ক্যালকুলেটর বা কোনোরূপ ইলেকট্রনিক্স ডিভাইস আনা সম্পূর্ণ নিষিদ্ধ। পরীক্ষার সময় প্রার্থীরা কানের ওপর কোনো আবরণ রাখতে পারবেন না, কান খোলা রাখতে হবে।

১৭. পরীক্ষা চলাকালে পরীক্ষা কক্ষে কোনো পরীক্ষার্থীর নিকট যে কোনো নিষিদ্ধ সামগ্রী পাওয়া গেলে তা বাজেয়াপ্ত করে তার প্রার্থিতা বাতিল করা হবে এবং তার বিরুদ্ধে প্রয়োজনীয় আইনানুগ ব্যবস্থা গ্রহণ করা হবে। পরীক্ষা চলাকালীন আইন-শৃঙ্খলা বাহিনীর সদস্য, সাংবাদিক, গোয়েন্দা সংস্থার সদস্য, বিপিএসসির প্রতিনিধি বা অন্য কোনো পরিচয় দিয়ে কোনো ব্যক্তি পরীক্ষার হলে বা হলসমূহে অনধিকার প্রবেশ করতে চাইলে, প্রবেশপথে দায়িত্বপালনকারী আইন-শৃঙ্খলা বাহিনীর সদস্যবৃন্দ কমিশনের দায়িত্বপ্রাপ্ত কর্মকর্তা ও প্রতিষ্ঠান প্রধানকে বিষয়টি অবহিত করবেন। কমিশনের দায়িত্বপ্রাপ্ত কর্মকর্তা ও প্রতিষ্ঠান প্রধান তার পরিচয় নিশ্চিত হয়ে প্রয়োজনে প্রবেশের অনুমতি প্রদান করবেন ।

About Nazmul Hasan

Hi! I'm Nazmul Hasan. From Koyra, Khulna. I'm Student of Under National University of Govt. B. L. College, Khulna, Department of Political Science....

Check Also

জাতীয় আইনগত সহায়তা সংস্থার মৌখিক পরীক্ষার সময়সূচি ২০২২

মৎস্য অধিদপ্তর নিয়োগ পরীক্ষার ফলাফল ২০২৪

মৎস্য অধিদপ্তরের রাজস্বখাতে নক্সাকার, বাবুর্চি, ল্যাবরেটরি অ্যাটেনডেন্ট, সেকেন্ড ড্রাইভার, তথ্য সংগ্রহ সহকারী, কার চালক, পাম্প …