পটুয়াখালী জেলা প্রশাসকের কার্যালয় নিয়োগ বিজ্ঞপ্তি ২০২৩

জনপ্রশাসন মন্ত্রণালয়ের ০৬ এপ্রিল ২০২৩ খ্রি. তারিখের স্মারকে প্রাপ্ত ছাড়পত্রের পরিপ্রেক্ষিতে জেলা প্রশাসকের কার্যালয়, পটুয়াখালী ও এর আওতাধীন উপজেলা নির্বাহী অফিসারের কার্যালয়সমূহ এবং সার্কিট হাউজের বিভিন্ন শূন্য পদ পূরণের নিমিত্ত পটুয়াখালী জেলার স্থায়ী বাসিন্দাগণের নিকট হতে নিম্নবর্ণিত শর্ত সাপেক্ষে জনপ্রশাসন মন্ত্রণালয় কর্তৃক প্রবর্তিত নির্ধারিত ফরমে দরখাস্ত আহ্বান করা যাচ্ছে। জেলা প্রশাসকের কার্যালয়, পটুয়াখালী ও এর আওতাধীন উপজেলা নির্বাহী অফিসারের কার্যালয়সমূহ।

 

পটুয়াখালী জেলা প্রশাসকের কার্যালয় নিয়োগ বিজ্ঞপ্তি ২০২৩

আবেদন ফরম ডাউনলোডঃ Job Application Form.pdf

পটুয়াখালী জেলা প্রশাসকের কার্যালয় নিয়োগ শর্তাবলীঃ

০১। প্রার্থীকে অবশ্যই বাংলাদেশের নাগরিক এবং পটুয়াখালী জেলার স্থায়ী বাসিন্দা হতে হবে।

০২। প্রার্থীর বয়স ০২/০৫/২০১৩ খ্রি. তারিখে অবশ্যই ১৮ হতে ৩০ বছরের মধ্যে হতে হবে। মুক্তিযোদ্ধার সন্তান ও শারীরিক প্রতিবন্ধীর ক্ষেত্রে সরকারি বিধি মোতাবেক বয়সসীমা ৩২ বছর পর্যন্ত শিথিলযোগ্য। তবে জনপ্রশাসন মন্ত্রণালয়ের ২২ সেপ্টেম্বর ২০২২ তারিখ অনুযায়ী আবেদনকারীর বয়স ২৫/০৩/২০২০ খ্রি. তারিখে সর্বোচ্চ বয়সসীমার মধ্যে থাকলে উক্ত প্রার্থীগণ আবেদন করার যোগ্য হবেন। বয়সের ক্ষেত্রে কোন প্রকার এফিডেভিট গ্রহনযোগ্য হবে না।

০৩। জেলা প্রশাসক, পটুয়াখালী বরাবর নির্ধারিত ফরমে লিখিত আবেদনপত্র আগামী ০২/০৫/২০১৩ খ্রি. তারিখের মধ্যে অফিস চলাকালীন সময়ে জেলা প্রশাসকের কার্যালয়, পটুয়াখালী’তে ডাকযোগে পৌঁছাতে হবে। সরাসরি কোন দরখাস্ত গ্রহণ করা হবে না। জনপ্রশাসন মন্ত্রণালয় কর্তৃক প্রবর্তিত আবেদন ফরমটি www.mopa.gov.bdwww.patuakhali.gov.bd ওয়েবসাইটে পাওয়া যাবে। আবেদন ফরম স্ব-হস্তে পূরণ করতে হবে। নির্ধারিত ফরমে আবেদন না করলে আবেদনপত্র ত্রুটিযুক্ত ও বাতিল বলে গণ্য হবে।

০৪। অসম্পূর্ণ, ত্রুটিযুক্ত এবং নির্ধারিত তারিখ ও সময়ের পর প্রাপ্ত আবেদন বাতিল বলে গণ্য হবে।

০৫। বিবাহিত মহিলা প্রার্থীদের ক্ষেত্রে স্বামীর নাগরিকত্ব সনদে স্থায়ী ঠিকানা উল্লেখ করতে হবে।

০৬। আবেদনকারী কর্তৃক দাখিলকৃত আবেদনের খামের উপর পদের নাম ও প্রযোজ্য ক্ষেত্রে কোটার নাম স্পষ্টাক্ষরে লিখতে হবে।

০৭। আবেদনপত্রের সাথে নিম্নোক্ত কাগজপত্রাদি সংযুক্ত করতে হবে:

  • (ক) প্রার্থীর সাম্প্রতিক তোলা পাসপোর্ট সাইজের ০৩ (তিন) কপি এবং স্ট্যাম্প সাইজের ০১ (এক) কপি সত্যায়িত ছবি।
  • (খ) শিক্ষাগত যোগ্যতার ও অন্যান্য সনদপত্রের সত্যায়িত ফটোকপি। কোন নম্বরপত্র বা প্রশংসাপত্র গ্রহণযোগ্য নয়।
  • (গ) প্রথম শ্রেণীর গেজেটেড কর্মকর্তা কর্তৃক প্রদত্ত চারিত্রিক সনদপত্র।
  • (ঘ) প্রার্থীর আবেদনের উল্লিখিত জাতীয় পরিচয়পত্র এবং জন্ম নিবন্ধন সনদের সত্যায়িত ফটোকপি।
  • (ঙ) পৌরসভার মেয়র অথবা সংশ্লিষ্ট ইউপি চেয়ারম্যান কর্তৃক প্রদত্ত মূল নাগরিকত্ব সনদপত্র।
    (চ) ট্রেজারি চালানের মাধ্যমে পরীক্ষার ফি বাবদ (অফেরতযোগ্য) কোড নং ১-০৭৪৭-০০০০-২০৩১ তে ১০০/- (একশত) টাকা বাংলাদেশ ব্যাংক/সোনালী ব্যাংকের যে কোন শাখায় জমা প্রদান করে ট্রেজারি চালানের মূলকপি আবেদনের সাথে সংযুক্ত করতে হবে।
  • (ছ) নির্ভুল ঠিকানায় প্রবেশপত্র ইস্যুর সুবিধার্থে পদের নাম ও প্রার্থীর নাম ঠিকানা সম্বলিত ১০/- (দশ) টাকার অব্যবহৃত ডাক টিকিট লাগানো ১০ ×৪ একটি ফেরত খাম আবেদনের সাথে সংযুক্ত করতে হবে। খামের উপর স্পষ্ট অক্ষরে পদের নাম ও বিশেষ কোটা (যদি থাকে) এবং ডান পার্শ্বে আবেদনকারীর পূর্ণ নাম ও ঠিকানা স্পষ্ট অক্ষরে লিখতে হবে।
  • (জ) বিভাগীয় (চাকরি প্রার্থীর ক্ষেত্রে প্রযোজ্য) প্রার্থীদের অবশ্যই যথাযথ কর্তৃপক্ষের মাধ্যমে আবেদন করতে হবে। শুধুমাত্র ১২ এপ্রিল ২০২৩ খ্রি. এ বিজ্ঞপ্তি প্রকাশের পরে কর্তৃপক্ষ কর্তৃক অনুমোদিত আবেদন গ্রহণযোগ্য। তাছাড়া চাকরি প্রার্থীদের ক্ষেত্রে বয়স শিথিলযোগ্য হবে না।
  • (ঝ) সত্যায়নের ক্ষেত্রে সত্যায়নকারীকে অবশ্যই ১ম শ্রেণির গেজেটেড কর্মকর্তা হতে হবে। এবং কর্মকর্তার সুস্পষ্ট নাম ও পদবিসহ সিল থাকতে হবে।
  • (ঞ) মুক্তিযোদ্ধা/শহিদ মুক্তিযোদ্ধাদের ওয়ারিশ হিসাবে চাকরি প্রার্থীকে মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রণালয়ের ১৯/০৬/২০১৭ খ্রি. তারিখের পরিপত্রের নির্দেশনা মোতাবেক নিম্নবর্ণিত ছক পূরণ করে নিম্নোক্ত ছকে বর্ণিত কাগজপত্রের সত্যায়িত ছায়ালিপি সংযুক্ত করে আবেদনপত্রের সাথে দাখিল করতে হবে। মুক্তিযোদ্ধা জীবিত থাকলে ওয়ারিশপত্রের তার প্রতিস্বাক্ষর থাকবে এবং মুক্তিযোদ্ধা জীবিত না থাকলে ওয়ারিশপত্রে কমপক্ষে ০১ (এক) জন ওয়ারিশের প্রতিস্বাক্ষর থাকতে হবে। প্রার্থীর নাম, পিতার নাম ও ঠিকানা মুক্তিযোদ্ধার নাম, পিতার নাম ও ঠিকানা প্রার্থীর সাথে মুক্তিযোদ্ধার সম্পর্ক ও উপযুক্ত কর্তৃপক্ষ প্রদত্ত ওয়ারিশ সনদ (নাতি/নাতনীর ক্ষেত্রে ছেলে/মেয়ে পক্ষ উল্লেখসহ)

০৮। নিয়োগের ক্ষেত্রে মুক্তিযোদ্ধার পুত্র-কন্যা (প্রযোজ্য ক্ষেত্রে পুত্র-কন্যার পুত্র-কন্যা)/ মহিলা/আনসার ও ভিডিপি/এতিম/ক্ষুদ্র নৃ-গোষ্ঠ/শারীরিক প্রতিবন্ধী প্রার্থীর জন্য কোটা সংক্রান্ত সরকারের সর্বশেষ বিধি-বিধান অনুসরণ করা হবে। এ ক্ষেত্রে প্রার্থীকে কোটার দাবির সমর্থনে উপযুক্ত কর্তৃপক্ষ কর্তৃক প্রদত্ত সনদ/প্রমাণপত্রের অনুলিপির সত্যায়িত কপি দাখিল করতে হবে এবং মুল কপি মৌখিক পরীক্ষর সময় প্রদর্শন করতে হবে। অন্যথায় তাকে সাধারণ প্রার্থী হিসেবে বিবেচনা করা হবে।

০৯। ক্ষুদ্র নৃ-গোষ্ঠিভুক্ত প্রার্থীদের ক্ষেত্রে আবেদনপত্রের সাথে জেলা প্রশাসক / যথাযথ কর্তৃপক্ষ কর্তৃক প্রদত্ত ক্ষুদ্র নৃ-গোষ্ঠি সনদপত্র দাখিল করতে হবে এবং শারীরিক প্রতিবন্ধীদের ক্ষেত্রে সমাজসেবা অধিদপ্তরের উপপরিচালক / যথাযথ দপ্তর/বিভাগ/সংস্থার প্রধান কর্তৃক প্রদত্ত সনদের সত্যায়িত ছায়ালিপি দাখিল করতে হবে।

১০। প্রার্থীর লিখিত পরীক্ষা ৪০ নম্বর (বাংলা ১০, ইংরেজি ১০, গণিত ১০, প্রাসঙ্গিক টেকনিক্যাল/সাধারণ জ্ঞান ১০) এবং মৌখিক পরীক্ষা ১০ নম্বর মোট ৫০ নম্বরের পরীক্ষা অনুষ্ঠিত হবে।

১১। লিখিত পরীক্ষায় উত্তীর্ণ প্রার্থীদের মৌখিক পরীক্ষার সময় আবেদনপত্রে উল্লিখিত সকল সনদপত্রের মূলকপি দেখাতে হবে।

১২। নিয়োগ বিজ্ঞপ্তি ও আবেদনপত্রের উল্লিখিত সকল রেকর্ডপত্রের সত্যায়িত ০১ (এক) সেট কপি মৌখিক পরীক্ষা গ্রহণকারী কর্তৃপক্ষের নিকট জমা দিতে হবে।

১৩। আনসার ও গ্রাম প্রতিরক্ষা বাহিনীর সদস্য প্রার্থীদের ক্ষেত্রে জেলা কমান্ড্যান্ট, আনসার ও ভিডিপি কার্যালয় কর্তৃক প্রদত্ত প্রত্যয়নপত্র দাখিল করতে হবে।

১৪। জাত হরিজনের ক্ষেত্রে পৌরসভার মেয়র/ইউনিয়ন পরিষদ চেয়ারম্যান কর্তৃক প্রদত্ত জাত হরিজন সনদ দাখিল করতে হবে।

১৫। নিয়োগ প্রাপ্তির পর কোন তথ্য গোপনর করা বা ভুল তথ্য প্রদানের বিষয়টি প্রমাণিত হলে সংশ্লিষ্ট প্রার্থীর নিয়োগাদেশ বাতিলপূর্বক আইনানুগ ব্যবস্থা গ্রহণ করা হবে।

১৬। নির্বাচনী পরীক্ষায় অংশগ্রহণের জন্য প্রার্থীকে কোন প্রকার টিএ/ডিএ প্রদান করা হবে না।

১৭। একজন প্রার্থী কেবলমাত্র একটি পদের জন্য আবেদন করতে পারবেন। একাধিক পদেরন বিপরীতে আবেদন করলে প্রার্থীতা বালিত বলে গণ্য হবে।

১৮। এ নিয়োগ বিজ্ঞপ্তিতে শূণ্য পদসমূহ পূরণে ২৮ জুন, ২০২০ তারিখে প্রকাশিত জেলা প্রশাসক এবং উপজেলা নির্বাহী অফিসারের কার্যালয়ের কর্মচারী নিয়োগ বিধিমালা, ২০২০ অনুসরণ করা হবে।

About Nazmul Hasan

Hi! I'm Nazmul Hasan. From Koyra, Khulna. I'm Student of Under National University of Govt. B. L. College, Khulna, Department of Political Science....

Check Also

জাতীয় আইনগত সহায়তা সংস্থার মৌখিক পরীক্ষার সময়সূচি ২০২২

বাংলাদেশ ভূতাত্ত্বিক জরিপ অধিদপ্তর নিয়োগ ফলাফল ২০২৪

ফটোজিওলজিক টেকনিশিয়ান, সার্ভেয়ার, পরীক্ষাগার সহকারী, ফটোগ্রাফার, ভূপদার্থিক সহকারী, মাড তত্ত্বাবধায়ক, এসিসটেন্ট লাইব্রেরীয়ান ও অফিস সহায়ক। …