শিক্ষক নিবন্ধন লিখিত পরীক্ষার প্রস্তুতি ও ভাল করার কৌশল

শিক্ষক নিবন্ধন লিখিত পরীক্ষায় টপ করার কিছু ব্যতিক্রমী কৌশল। শিক্ষক নিবন্ধন লিখিত পরীক্ষার প্রস্তুতি ও ভাল করার কৌশল। ইতোমধ্যেই প্রিলিমিনারী রেজাল্ট প্রকাশিত হওয়ায় অনেকেই লিখিতে ভালো করার ব্যাপারে গোপন কিছু কৌশল জানতে চেয়েছেন তাদের জন্যই মূলত লিখা।

লিখিত ও ভাইবার উপর জাতীয় মেরিট পজিশন নির্ধারণ করা হয় তাই লিখিত পরীক্ষা খুবই গুরুত্বপূর্ণ। গতানুগতিক পাশ করার জন্য আমি মোটেও লিখছি না৷ আমি লিখছি আপনি যাতে মেরিটে একদম শুরুর দিকে থাকতে পারেন এবং নিজের পছন্দ মত স্কুল কলেজ এ জবটি পেতে পারেন সেই হিসাবে। তাই আপনার পছন্দ না হলে ইগনোর করতে পারেন কারণ আমি ব্যতিক্রম কিছুই বলবো৷

বাজারের গতানুগতিক বই পড়ে হয়তো পাশ হবে কিন্তু জব হবেনা। মেরিটে থাকতে গেলে অবশ্যই আপনাকে ভিন্ন কিছু করতে হবে যাতে কিছু চমক থাকে। নিম্নে কিছু চমক এর কথায় লিখছি যাতে পরীক্ষক খুশি হয়ে ভালো মার্কস দিবেন।

১। লিখিত পরীক্ষার মাধ্যম :

অবশ্যই অবশ্যই ইংরেজি।ইংরেজি শুনেই ভয় পাবেন না আবার ইংরেজিতে লিখা যাবে কিনা যারা কনফিউজড তারা সার্কুলারে দেখবেন, স্পষ্ট করে লিখা আছে বাংলা বা ইংরেজি যে কোন এক মাধ্যমে লিখা যাবে। ইংরেজিতে দিলে পজেটিভ ভাবেই নিবেন পরীক্ষক যা আপনার যোগ্যতাকে ফুটিয়ে তুলবে বলে আমার বিশ্বাস।

২। পয়েন্ট:

যা লিখুন না কেন পয়েন্ট আকারে লিখুন। কোন ভাবেই বিস্তারিত লিখবেন না। একান্তই পয়েন্ট দিতে না পারলে সিরিয়াল দিয়ে দিয়ে লিখুন। ৫ মার্কের প্রশ্নে কমপক্ষে ১০ টি পয়েন্ট বা ১০ টি সিরিয়াল দিলে ভালো হয়।

৩।চিত্র, ডায়াগ্রাম, ছক ও ডাটা:

আপনি এমন প্রশ্ন সিলেক্ট করবেন যেটায় চিত্র ডায়াগ্রাম ছক কিংবা ডাটা ব্যবহার করা যায়। প্রসঙ্গ মিলে এমন আশেপাশের ডাটাও রিলেট করে দিতে পারেন। উদাহরণ দিলে আরো ক্লিয়ার হবে বিষয়টি। ধরুণ আপনি জনসংখ্যার (ইফেক্ট পরিবেশ,কৃষি কিংবা সমাজে) নিয়ে লিখছেন, সে ক্ষেত্রে জনশুমারী থেকে বর্তমান জনসংখ্যার পরিমাণ, জনসংখ্যা বৃদ্ধির হার, বিশ্বে বাংলাদেশের অবস্থান শুরুতেই যদি লিখতে পারেন নিশ্চয়ই এটি পরীক্ষক কে খুশি করবে এবং আপনি অনেক বেশি মার্ক পাবেন।

৪। রেফারেন্স কোটেশন :

সালোকসংশ্লেষণ কাকে বলে আসলে সবাই লিখতে পারবে কিন্তু ভালো হয় আপনি যদি একটি রেফারেন্স সহ ডেফিনিশন লিখে তারপর এক কথায় নিজের মত করে পরে লিখেন। তাহলে অবশ্যই মার্ক অনেক বেশি পাবেন। আবার, ডাল বা কলার বিষয় এ লিখছেন সে ক্ষেত্রে কৃষি ডায়েরি ২০২২ বা কৃষি প্রযুক্তি হাত বই নামক বই থেকে রেফারেন্স দিতে পারেন।

কিছু কমন প্রশ্ন প্রতিবার আসে সেটির জন্য ২/৩টি করে রেফারেন্স বা কোটেশন রেডি রাখুন আর কমন পড়লে সেটিই শুরু করুণ এতে পরীক্ষক প্রথমেই একটা বড় চমক পাবেন এবং অনেক খুশি থাকবেন।

৫। পেন্সিল ও কালার পেন এর ব্যবহার :

পেন্সিপ দিয়ে খাতার মার্জিন দিলে ভালো হয়, ছক ডায়াগ্রাম ইত্যাদিতে অবশ্যই ২বি পেন্সিল ব্যবহার করবেন। সার্ফনার ইরেজার মাস্ট রাখবেন । আর ১ নং প্রশ্নের উত্তর, ডাটা, কোটেশন এগুলো সবুজ বা বেগুনি কালার পেন দিয়ে হাইলাইট করে লিখবেন।

যা যা বিশেষ করে মনে রাখতে হবে তা হলো:

  • বাজেট,
  • অর্থনৈতিক সমীক্ষা,
  • জনশুমারী।

কৃষিবিদদের জন্য কৃষি ডাইরি ২০২২, কৃষি শুমারী, কৃষি প্রযুক্তি হাত বই, আধুনিক ধান চাষ, বারি ফার্টিলাইজার ম্যানুয়াল ইত্যাদি। এসব এর হুবুহু ডাটা মনে রাখা সম্ভব না তবুই ধান সমন্ধে লিখার সময় আধুনিক ধান চাষ বাই বিরি কোন ভাবে এড করতে পারলে যোজন যোজন এগিয়ে যাবেন।

বই বা ম্যাটেরিয়ালস: বাজারে প্রচলিত বই থেকে জাস্ট সিলেবাস আর প্রশ্ন এর ধারণা নিয়ে নিজেই নেট থেকে বা অনার্স-মাস্টার্স এর বিশেষ কয়েকটি চ্যাপ্টার মাত্র মেনেজ করলেই হয়ে যাবে আপনার গুছানো প্রস্তুতি।

সকলের জন্য শুভ কামনা

মো: ওয়াছেক আল আজাদ
জাতীয় মেধা তালিকায় প্রথম (১ম)
১৬ তম শিক্ষক নিবন্ধন পরীক্ষা (স্কুল পর্যায়)
বিষয় কৃষি বিজ্ঞান

About Nazmul Hasan

Hi! I'm Nazmul Hasan. From Koyra, Khulna. I'm Student of Under National University of Govt. B. L. College, Khulna, Department of Political Science....

Check Also

১৭তম শিক্ষক নিবন্ধন স্কুল পর্যায় লিখিত প্রশ্ন ২০২৩ – NTRCA School Written Question

১৭ তম শিক্ষক নিবন্ধন লিখিত পরীক্ষার স্কুল পর্যায় পরীক্ষা সারা দেশে এক জায়গায় একযোগে ৫ই …