প্রাইভেট ডিগ্রিতে খরচ ও আবেদন যোগ্যতা

প্রাইভেট ডিগ্রির আবেদন শুরু ১২ ফেব্রুয়ারী বিকাল ৪টা থেকে, চলবে ২৮ ফেব্রুয়ারি রাত ১২টা পযর্ন্ত।
নিচে প্রাইভেট ডিগ্রি ১ম বর্ষের ভর্তির আবেদনের যোগ্যতা ও আবেদন নিয়ে তুলনামূলক ধারনা দিলাম।

ডিগ্রি প্রাইভেট ভর্তি বিজ্ঞপ্তি ২০২৩

ADM-PRIVATE-DEGP-CC-page-001

ADM-PRIVATE-DEGP-CC-page-002

ADM-PRIVATE-DEGP-CC-page-003

ADM-PRIVATE-DEGP-CC-page-004

 

আরও পড়ুনঃ ডিগ্রি প্রাইভেট ভর্তি বিজ্ঞপ্তি ২০২৩

আবেদন করতে কি কি লাগবে?

  • SSC & HSC পরীক্ষার রোল নং, রেজিস্ট্রেশন নং, পাসের সাল, ১কপি ছবি ও আবেদন ফি বাবদ ২৫০ টাকা…

আবেদন করতে কত পয়েন্ট লাগবে?

  • SSC 2.00 & HSC 2.00 থাকতে হবে (এর নিচে থাকলে কোনদিনও ন্যাশনালে কোথাও আবেদন এবং ভর্তি হতে পারবেন না, আপনারদের জন্য একমাত্র এবং শেষ অফশন উন্মুক্তে ভর্তি হওয়া। যাদের পয়েন্ট ২ পয়েন্টের কম তাদের বিকল্প আরো একটি সুযোগ আছে।

প্রাইভেট ডিগ্রিতে আবেদন যোগ্যতা?

  • উত্তর: SSC যেকোন সালে পাশ, এবং HSC ২০২১ সাল বাদে বাকি যেকোন সালে পাস হলে প্রাইভেট ডিগ্রিতে আবেদন করতে পারবেন।
  • (HSC ২১ সাল না পারার কারণ তাদের HSC পর নূনতম ১ইয়ার গ্যাপ নাই সেজন্য, প্রাইভেট ডিগ্রিতে ১বছর গ্যাপ থাকা লাগে)
  • দেটস মিন SSC ২০০০ সাল থেকে ২০১৯ সাল পযর্ন্ত পাস করা করা সকল স্টুডেন্ট এবং HSC ২০০০ সাল থেকে ২০২০ সাল অটোপাশ অবধি যারা পাস করছে তারা সবাই ২০২৩ সালে প্রাইভেট ডিগ্রিতে আবেদন করতে পারবে।
  • HSC ২০২১ ব্যাচ ২০২৪ সালে আবেদন করতে পারবে। এককথায়, যাদের নূন্যতম ১ইয়ার গ্যাপ থেকে শুরু করে মাঝে বিশাল গ্যাপ আছে তাদের জন্য গ্যাজুয়েশন কমম্পিলিট করার প্রাইভেট ডিগ্রিই উত্তম এবং শেষ সুযোগ। তাই আপনি হাতছাড়া করবেন কেন?

প্রাইভেট ডিগ্রিতে খরচ কেমন?

আমরা আসলে প্রাইভেট নাম শুনলে মনে হয় সেখানে ক্যারি ক্যারি টাকা খরচ হবে। কিন্তু ন্যাশনালে সেটা পুরোটায় ভিন্ন। প্রাইভেট ডিগ্রি জেলার টপ সরকারি কলেজে পড়ানো হয় বলে, এখানে কোন বেতন দিতে হয় না। সরকারি কলেজে ভর্তি ফি ও নামমাত্র। মাত্র ১৫০০ টাকা খরচে আপনি প্রাইভেট ডিগ্রিতে ভর্তি হতে পারবেন। প্রা. ডিগ্রিতে ১ ইয়ারে মাত্র ২ হাজার টাকা খরচ হবে। আর তিন বছরে সেটি ৮/১০ হাজারের মধ্যে কম্পিলিট হয়ে যাবে। দেটস মিন ১০ হাজার টাকা দিয়ে আপনি জেলার টপ সরকারি কলেজ থেকে গ্যাজুয়েশন কম্পিলিট করতে পারবেন।

প্রাইভেট ডিগ্রির মান কেমন?

  • এটা যেহেতু ন্যাশনালে অধীনে পরিচালিত হয়। সেহেতু এটার মান আর ডিগ্রির মান উভয়ে সেইম। ডিগ্রিতে যা পড়ানো হবে প্রাইভেট ডিগ্রিতেও তাই পড়া হবে। ডিগ্রির যে বই প্রাইভেট ডিগ্রির ও সেইম বই, সেইম সিলেবাস, সেইম প্রশ্নে একসাথে একইদিনে পরীক্ষা হবে।
  • সার্টিফিকেট এর মানও সেইম। শুধু একটায় পার্থক্য, সেটা হলো ডিগ্রি হলো নিয়মিত স্টুডেন্টদের জন্য, মানে যাদের ক্লাস হবে। কিন্তু প্রাইভেট ডিগ্রিতে কোন ক্লাস হবে না। কারণ এদের ইয়ার গ্যাপ থাকে, এবং তারা হয় চাকরিজীবী অথবা সংসার সামলাতে হয় সেজন্য ক্লাস করার ব্যবস্থা রাখে নি। তবে এটা উন্মুক্ত না, উন্মুক্ত আর ন্যাশনাল এক না। উন্মুক্তের চেয়ে প্রাইভেট ডিগ্রির মান হাজারগুণ উপরে।

 

প্রাইভেট ডিগ্রিতে আবেদন করার পর আবেদন ফরম টি প্রিন্ট করে যে কলেজে আবেদন করবেন সেই কলেজের নোটিশ দেখে প্রয়োজনীয় কাগজপত্র নিয়ে কলেজে গিয়ে ভর্তি হতে হবে। প্রাইভেট ডিগ্রি আবেদনের উপর কোন রেজাল্ট দেয় না। তাই এখানে আগে গেলে আগে ভর্তি নিয়ম ফলো করে। তাই আবেদন করে দ্রুত কলেজে গিয়ে ভর্তি হয়ে নিবেন।

 

প্রাইভেট ডিগ্রি তে ভর্তি হতে চাইলে অবশ্যই অনলাইনে আবেদন করতে হবে এবং অনলাইন আবেদন করার পর কলেজে গিয়ে সরাসরি ভর্তি হতে হবে।

About Nazmul Hasan

Hi! I'm Nazmul Hasan. From Koyra, Khulna. I'm Student of Under National University of Govt. B. L. College, Khulna, Department of Political Science....

Check Also

অনার্স প্রথম বর্ষের পরীক্ষা কবে হবে ২০২২

NU ICT Result 2024 – Masters Final Year

2024 Master’s Final Phase ICT Exam Result Released The 2024 Master’s Final Phase ICT Exam …