পুলিশ সার্জেন্ট ফিজিক্যাল/ফিল্ড টেস্ট প্রস্তুতি ২০২৩

পুলিশ সার্জেন্ট ফিজিক্যাল/ফিল্ড টেস্ট প্রস্তুতি ২০২৩। অবশেষে সার্জেন্ট সিলেক্টেড মেসেজ এবার একটু ভিন্ন ভাবেই (PET) এসেছে। গত ৩তম এসআই নিয়োগে স্কোর দিয়ে দিছিল এবং যারা সিলেক্ট হয় নি তাদের এসএমএস দিয়ে জানিয়ে দিয়েছিল কিন্তু এই ক্ষেত্রে ব্যতিক্রম এবারের সার্জেন্ট নিয়োগ। গতবার থেকে পুলিশ হেডকোয়ার্টার আনপ্রেডিক্টেবল এই ধারা এবারও ধরে রেখেছে। আরো অনেক কিছুই সামনে দেখতে পারবেন।

 

পূর্বেই কোন কিছু অনুমান করা যাবে না। তবে যাদের আসে নি তারা মন খারাপ করবেন না। অন্য কিছু তে মনোনিবেশ করেন। এখন আসি মূল আলোচনায়… এসএমএস আসার উপর ভিত্তিতে বুঝতে পারলাম এবার অনেক মাঠ যথেষ্ট কঠিন হবে। এবার পুরোদমে মাঠের প্রিপারেশন শুরু করে দিন।

আরও পড়ুন:

 

প্রার্থীদের নির্ধারিত পরীক্ষাকেন্দ্র, তারিখ ও সময়ে Physical Endurance Test (PET) এর ৭টি ইভেন্ট, যথা,

  1. দৌড়,
  2. লং জাম্প,
  3. হাই জাম্প,
  4. পুশ আপ,
  5. সিট আপ,
  6. ড্র্যাগিং ও
  7. রোপ ক্লাইমিং-এ অংশগ্রহণ করতে হবে।

 

PET সম্পর্কে সম্যক ধারণা প্রদানের লক্ষ্যে YouTube-এ Bangladesh Police Official Channel, Bangladesh Police Verified Facebook Page 4 Bangladesh Police Website (www.police. gov.bd)-এ Physical Endurance Test সংক্রান্ত একটি “ভিডিও” আপলোড করা হয়েছে।

 

unnamed-81

পুলিশ সার্জেন্ট ফিজিক্যাল/ফিল্ড টেস্ট প্রস্তুতি ২০২৩

১. পুলিশ সার্জেন্ট ফিজিক্যাল/ফিল্ড টেস্ট দৌড়ঃ এখন থেকে পুরো ১৬০০ মিটার এই শুরু করুন ঘড়ি ধরে। টাইমের ভেতরেই শেষ করতে চেষ্টা করেন। মনে রাখবেন এইখানে সবচেয়ে বেশি বলতে যারা বাদ যায় তারা এইখানেই বাদ পড়ে। এইখানে আপনাকে ১ম হতে হবে না। যাস্ট টাইমের মধ্যেই শেষ করতে হবে। বেশি সময় দম ধরে রাখার জন্য নাক দিয়ে শ্বাস নিবেন। মুখ একদম বন্ধ।

২. পুলিশ সার্জেন্ট ফিজিক্যাল/ফিল্ড টেস্ট লম্বা লাফঃ এইখানে কেউ তেমন বাদ যায় না। ছেলেদের ১০ ফুট। ৩ বার চান্স দেয়। এইটা মোটামুটি প্র‍্যাক্টিস এ রাখলেই হবে।

৩. পুলিশ সার্জেন্ট ফিজিক্যাল/ফিল্ড টেস্ট উচু লাফঃ এইটাও নিজেকে হালকা রাখবেন। এমনি পার হয়ে যাবেন। গতবার আমার গ্রুপের একজন বাদ পড়ছিল। তার কোন এফোর্ট ছিল না বলে। আর কাউকে বাদ যেতে দেখি নি।

৪. পুলিশ সার্জেন্ট ফিজিক্যাল/ফিল্ড টেস্ট পুশ আপঃ আশা করি এতো দিনে সবাই এই ধাপ টা ক্লিয়ার করে ফেলেছেন। তবুও বলব এইটা নিয়া আরেকটু কাজ করুন।

৫. পুলিশ সার্জেন্ট ফিজিক্যাল/ফিল্ড টেস্ট সিট আপঃ আমার কাছে এইটাকেই অনেক কঠিন মনে হইত। শুনেছি গত বার অনেকি বাদ পড়ছে। তবে আমার জানামনে অনেক হেল্প ও করে। তবে মাঠে ক্লিয়ার করে যাওয়াই ভাল।

৬ঃ পুলিশ সার্জেন্ট ফিজিক্যাল/ফিল্ড টেস্ট ড্র‍্যাগিংঃ এইটা অনেক ইজি। কেউ বাদ যায় না। এমনি সবাই পারবেন।

৭ঃ পুলিশ সার্জেন্ট ফিজিক্যাল/ফিল্ড টেস্ট রোপ ক্লাইম্বিংঃ এইটা আপাতত দেখলে কঠিন মনে হয়। তবে মনের জোর থাকলে পার হয়ে যাবেন। যে সময় আছে প্র‍্যাক্টিস করেন। আশা করি সমাধান হয়ে যাবে।

 

সর্বোপরি ভাল ভাবে অনুশীলন করুন। মূল ফোকাস টা আপাতত মাঠ পরীক্ষায় দেন। মনে রাখবেন এখন থেকেই আপনার বাংলাদেশ পুলিশের জার্নি শুরু।

 

সবার জন্য শুভকামনা রইলো।
জনি সরকার
প্রাথমিক সুপারিশ প্রাপ্ত
৩৯ তম এস আই

 

ফিজিক্যাল/ফিল্ড টেস্ট এর জন্য যা সাথে নিবেন:

Whats-App-Image-2023-01-10-at-6-06-14-PM

প্রার্থীগণকে শারীরিক মাপ ও কাগজপত্র যাচাইকরণসহ শারীরিক সক্ষমতা যাচাই পরীক্ষায় অংশগ্রহণের জন্য নিম্নবর্ণিত কাগজপত্রসহ উপস্থিত থাকতে হবে।

  • Admit Card for Physical Endurance Test (PET)-এর ০২ (দুই) কপি;
  • শিক্ষাগত যোগ্যতার সনদপত্র/সাময়িক সনদপত্রের মূল কপি; (এসএসসি বা সমমানের সনদপত্র, এইচএসসি বা সমমানের সনদপত্র, স্নাতক বা সমমানের সনদপত্র, কম্পিউটার দক্ষতার সনদপত্র)
  • সর্বশেষ শিক্ষা প্রতিষ্ঠানের প্রধান কর্তৃক প্রদত্ত চারিত্রিক সনদপত্রের মূল কপি;
  • জেলার স্থায়ী বাসিন্দা/জাতীয়তার প্রমাণস্বরূপ ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান/সিটি কর্পোরেশনের মেয়র/পৌরসভার মেয়র/ওয়ার্ড কাউন্সিলর (যা প্রযোজ্য) কর্তৃক প্রদত্ত স্থায়ী নাগরিকত্ব সনদপত্রের মূল কপি;
  • অনলাইন থেকে ডাউনলোডকৃত প্রার্থীর ইনডেমনিটি ঘোষণাপত্র ও পিতা-মাতা কিংবা আইনানুগ অভিভাবক কর্তৃক প্রদত্ত সম্মতিপত্র;
  • প্রার্থীর জাতীয় পরিচয়পত্রের মূল কপি (যদি প্রার্থীর জাতীয় পরিচয়পত্র না থাকে তাহলে প্রার্থীর পিতা/মাতার জাতীয় পরিচয়পত্রের মূল কপি);
  • সরকারি গেজেটেড কর্মকর্তা কর্তৃক সত্যায়িত ৩ (তিন) কপি সদ্য তোলা পাসপোর্ট সাইজের রঙিন ছবি;
  • বীর মুক্তিযোদ্ধা/শহিদ মুক্তিযোদ্ধার সন্তানদের বয়স প্রমার্জনের ক্ষেত্রে মুক্তিযোদ্ধার নাম লাল মুক্তিবার্তায় থাকলে সত্যায়িত অনুলিপি, মুক্তিযোদ্ধার নাম ভারতীয় তালিকায় থাকলে সত্যায়িত অনুলিপি/মুক্তিযোদ্ধার নামে জারীকৃত গেজেটের মূল কপি;
  • প্রার্থী বীর মুক্তিযোদ্ধা/শহিদ মুক্তিযোদ্ধার সন্তান হলে সংশ্লিষ্ট ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান/সিটি কর্পোরেশনের মেয়র/পৌরসভার মেয়র/ ওয়ার্ড কাউন্সিলর (যা প্রযোজ্য) কর্তৃক প্রদত্ত প্রত্যয়নপত্রের মূল কপি;
  • MS Office, Web Browsing এবং Troubleshooting-এর উপর ন্যূনতম ৩ (তিন) সপ্তাহ মেয়াদি কম্পিউটার প্রশিক্ষণের সনদপত্রের মূল কপি;
  • সরকারি/আধা-সরকারি/স্বায়ত্তশাসিত সংস্থায় চাকরিরত প্রার্থীদের ক্ষেত্রে আবশ্যিকভাবে যথাযথ কর্তৃপক্ষের অনুমতিপত্র ।

পুলিশ সার্জেন্ট নিয়োগ ২০২২ পিডিএফ ডাউনলোড

About Nazmul Hasan

Hi! I'm Nazmul Hasan. From Koyra, Khulna. I'm Student of Under National University of Govt. B. L. College, Khulna, Department of Political Science....

Check Also

জাতীয় আইনগত সহায়তা সংস্থার মৌখিক পরীক্ষার সময়সূচি ২০২২

Police Sub-Inspector Computer Test Result 2024 | SI Computer Result 2024

Cadet Sub-Inspector (Unarmed) of Police Recruitment 2023 Computer Competency Test Result. For the information of …