জাতীয় বিশ্ববিদ্যালয়ে আইসিটি ও সফট স্কিল কোর্স ২০২৪

জাতীয় বিশ্ববিদ্যালয়ে অনার্স ১ম বর্ষে আইসিটি, ৩য় বর্ষে সফট স্কিল কোর্স বাধ্যতামূলক করার সিদ্ধান্ত হয়েছে। আগামী শিক্ষাবর্ষ থেকে কোর্স দু’টি চালু করা হবে। জাতীয় বিশ্ববিদ্যালয়ে অনার্স ১ম বর্ষে আইসিটি, ৩য় বর্ষে সফট স্কিল কোর্স বাধ্যতামূলক করার সিদ্ধান্ত হয়েছে। আগামী শিক্ষাবর্ষ থেকে কোর্স দু’টি চালু করা হবে। জাতীয় বিশ্ববিদ্যালয়ের ৯৬তম অ্যাকাডেমিক কাউন্সিলের সিদ্ধান্ত, তারিখ: ১৫ ডিসেম্বর, ২০২২।

 

কলেজের শিক্ষার্থীদের জন্য আইসিটি ও সসফ্ট স্কিল অবশ্যপাঠ্য হিসেবে চালু হচ্ছে

319795752-555827985980525-3987727565657931172-n

 

জাতীয় বিশ্ববিদ্যালয়ের অধিভুক্ত কলেজগুলোতে শিক্ষার্থীদের জন্য আইসিটি ও সফট স্কিল কোর্স দু’টি বাধ্যতামূলক করার সিদ্ধান্ত গ্রহণ করা হয়েছে। আগামী শিক্ষাবর্ষ থেকে অনার্স প্রথম বর্ষে আইসিটি এবং তৃতীয় বর্ষে সফট স্কিল কোর্স দু’টি চালু করা হবে। আজ বৃহস্পতিবার (১৫ ডিসেম্বর) গাজীপুরে জাতীয় বিশ্ববিদ্যালয়ের সিনেট হলে অ্যাকাডেমিক কাউন্সিলের ৯৬তম সভায় কলেজগুলোতে কোর্স দু’টি শিক্ষার্থীদের জন্য বাধ্যতামূলক করার বিষয়ে সিদ্ধান্ত গৃহীত হয়। সভায় সভাপতিত্ব করেন।

বিশ্ববিদ্যালয়ের উপাচার্য প্রফেসর ড. মো. মশিউর রহমান। সভাপতির বক্তব্যে উপাচার্য প্রফেসর ড. মো. মশিউর রহমান বলেন, ‘জাতীয় বিশ্ববিদ্যালয় নানামুখী চ্যালেঞ্জ মোকাবেলা করে এগিয়ে যাচ্ছে। আমাদের লক্ষ্য ৩৫ লক্ষ শিক্ষার্থীর জীবনে আমূল পরিবর্তন নিশ্চিত করা। শিক্ষার্থীদের আধুনিক সময়ের চ্যালেঞ্জ মোকাবেলা করার উপযুক্ত করে গড়ে তুলতে সময় উপযোগী নতুন কোর্স চালুর সিদ্ধান্ত নিয়েছি। কলেজগুলোতে আইসিটি ও সফ্ট স্কিল শিক্ষার্থীদের জন্য অবশ্যপাঠ্য করার বিষয়ে সিদ্ধান্ত হয়েছে। এছাড়া আরও নতুন শর্টকোর্স চালু হবে। শিক্ষার্থীরা এসব কোর্স শিখে নিজেদের দক্ষ করে গড়ে তুলতে পারবে।

সভার সিদ্ধান্ত অনুযায়ী আগামী শিক্ষাবর্ষ থেকে ১৯টি শর্ট কোর্স চালুর সিদ্ধান্ত হয়েছে। কোর্সগুলো হচ্ছে- ডাটা এনালিস্ট, আর্কাইভ ও রেকর্ড ম্যানেজমেন্ট, প্রজেক্ট ম্যানেজমেন্ট, রেসপনসিভ ওয়েব ডিজাইন, কাস্টমার সার্ভিস স্পেশালিস্ট, অ্যাকাউন্টিং ম্যানেজমেন্ট সিস্টাম, পারফরমিং আর্টস অ্যান্ড ড্রামা, অন্ট্রাপ্রেনারশিপ, গ্রাফিক ডিজাইন অ্যান্ড অ্যানিমেশন, ডিজাস্টার রিস্ক রিডাকশন, ফুড অ্যান্ড বেভারেজ সার্ভিস ম্যানেজমেন্ট, হিউম্যান রিসোর্স ম্যানেজমেন্ট, সোলার পাওয়ার টেকনোলজি, ওয়েস্ট ম্যানেজমেন্ট, ডিজিটাল মার্কেটিং, ব্লু ইকোনমি, মেন্টাল হেল্‌থ ফার্স্ট এইড, কনটেন্ট রাইটিং, স্পোর্টসম্যানেজমেন্ট। এই কোর্সগুলো অনার্স ও ডিগ্রি পর্যায়ে ওপেন থাকবে। শিক্ষার্থীরা তাদের পছন্দ অনুযায়ী এই কোর্সগুলো করতেপারবে।

জাতীয় বিশ্ববিদ্যালয়ের উপ-উপাচার্য প্রফেসর ড. নিজামউদ্দিন আহমেদ, ট্রেজারার প্রফেসর আবদুস সালাম হাওলাদার, বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ডিজিটাল ইউনিভার্সিটি বাংলাদেশের উপাচার্য প্রফেসর ড. মুহম্মদ মাহফুজুল ইসলাম, রাজশাহী বিশ্ববিদ্যালয়ের রাষ্ট্রবিজ্ঞান বিভাগের অধ্যাপক মো. আনসার উদ্দিন, রাজশাহী বিশ্ববিদ্যালয়ের ইংরেজি বিভাগের অধ্যাপক ড. মো. শহীদুল্লাহসহ অ্যাকাডেমিক কাউন্সিলের সভায় মোট ৩৭ জন সদস্য উপস্থিত ছিলেন। সভায় গত ৯৫তম অ্যাকাডেমিক কাউন্সিলের সভার কার্যবিবরণী নিশ্চায়ন করা হয়। এছাড়া বিভিন্ন পরীক্ষার প্রকাশিত ফলাফল অনুমোদন করা হয়।

এছাড়া অ্যাকাডেমিক কাউন্সিলের সভায় আইন কলেজে শিক্ষক নিয়োগের নীতিমালায় সংশোধনের সুপারিশ অনুমোদন করা হয়।

About Nazmul Hasan

Hi! I'm Nazmul Hasan. From Koyra, Khulna. I'm Student of Under National University of Govt. B. L. College, Khulna, Department of Political Science....

Check Also

অনার্স প্রথম বর্ষের পরীক্ষার রুটিন ২০২২

অনার্স ১ম বর্ষের পরীক্ষার রুটিন ২০২৪ – NU Honours 1st Year Routine 2024 pdf Download

২০২৩ সালের অনার্স ১ম বর্ষ পরীক্ষার সময়সূচি। সংশ্লিষ্ট সকলকে জানানো যাচ্ছে যে, জাতীয় বিশ্ববিদ্যালয়ের অধীনে …