অনার্স ৩য় বর্ষের ফরম ফিলাপ ২০২৪ – Honours 3rd Year Form Fill Up 2024

অনার্স ৩য় বর্ষের ফরম ফিলাপ  www.nu.ac.bd অথবা www.nubd.info/honours লিংক থেকে করা যাবে। সংশ্লিষ্ট সকলকে জানানো যাচ্ছে যে, জাতীয় বিশ্ববিদ্যালয়ের অধীনে ২০২১ সালের অনার্স তৃতীয় বর্ষ পরীক্ষার (নিয়মিত, অনিয়মিত ও গ্রেড উন্নয়ন) আবেদন ফরম পূরণ (২০১৩-২০১৪ শিক্ষাবর্ষ হতে কার্যকর সিলেবাস এবং রেগুলেশন অনুযায়ী) সংক্রান্ত যাবতীয় কার্যক্রম Online এর মাধ্যমে সম্পন্ন করা হবে। পরীক্ষার আবেদন ফরম পূরণ ও জমাদানের তারিখ, আনুষঙ্গিক নিয়ম এবং শর্তাবলী নিম্নরূপ।

এ কার্যক্রমে অংশগ্রহণ করবে ২০১৮-১৯ শিক্ষাবর্ষের নিয়মিত ২০১৭-১৮,২০১৬-১৭ ও ২০১৫-১৬ শিক্ষাবর্ষের অনিয়মিত ও গ্রেড উন্নয়ন পরীক্ষার্থীরা। ২০২১ সালের অনার্স ৩য় বর্ষ পরীক্ষার ফরম পূরণের সময়সীমা ১৯/১২/২০২২ইং হতে ১৯/০১/২০২৩ ইং (শিক্ষার্থী কর্তৃক)। বিস্তারিত কলেজ নোটিশে জানতে পারবেন।

অনার্স তৃতীয় বর্ষ পরীক্ষার ফরম পূরণের সম্পূরক বিজ্ঞপ্তি ২০২৩

hons-3rd-year

 

অনার্স ৩য় বর্ষের ফরম ফিলাপ ২০২৩

Hons-3rd-Year-Form-Fillup-page-001

 

Hons-3rd-Year-Form-Fillup-page-002

 

Hons-3rd-Year-Form-Fillup-page-003

অনার্স ৩য় বর্ষের ফরম ফিলাপ যেভাবে করবেনঃ

আবেদনকারীকে নিজে অথবা কলেজ কর্তৃপক্ষ জাতীয় বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইট www.nubd.info/honours গিয়ে রেজিস্ট্রেশন নম্বর দিয়ে আবেদন ফরম যথাযথ ভাবে পূরণ এবং ডাউনলোড করে প্রিন্ট কপি সংশ্লিষ্ট কলেজে নির্ধারিত সময়ের মধ্যে ফিসহ স্ব-স্ব বিভাগে জমা দিতে হবে।

অনার্স ৩য় বর্ষের পরীক্ষায় যারা অংশগ্রহণ করবে

অনার্স ৩য় বর্ষ নিয়মিত যারা অংশ নিতে পারবেঃ

২০১৩-২০১৪ শিক্ষাবর্ষ হতে প্রণীত সিলেবাস ও সংশোধিত রেগুলেশন অনুযায়ী শুধুমাত্র ২০১৮-২০১৯ শিক্ষাবর্ষের নিয়মিত শিক্ষার্থীরা যারা ২০২০ সালের অনার্স ২য় বর্ষ পরীক্ষায় প্রমোটেড বা উত্তীর্ণ হয়ে তৃতীয় বর্ষে প্রমোশন পেয়েছে এবং তৃতীয় বর্ষের শিক্ষাক্রম সম্পন্ন করেছে তাদের ডাটা ওয়েবসাইট-এ দেয়া আছে কেবল মাত্র সে সকল শিক্ষার্থীরা। ২০২১ সালের অনার্স তৃতীয় বর্ষ পরীক্ষায় নিয়মিত পরীক্ষার্থী হিসেবে অংশগ্রহণ করবে।

 

অনার্স ৩য় বর্ষ অনিয়মিত যারা অংশ নিতে পারবেঃ

২০১৩-২০১৪ শিক্ষাবর্ষ হতে প্রণীত সিলেবাস ও সংশোধিত রেগুলেশন অনুযায়ী যে সকল শিক্ষার্থী (সেশন ২০১৫-১৬, ২০১৬-১৭ ও ২০১৭-১৮) ইতোপূর্বে অনার্স ২য় বর্ষ পরীক্ষায় প্রমোটেড বা উত্তীর্ণ হয়ে অনার্স তৃতীয় বর্ষে প্রমোশন পেয়েছে কিন্তু ২০১৮, ২০১৯ ও ২০২০ সালের অনার্স তৃতীয় বর্ষ পরীক্ষায় অংশগ্রহণ করেনি বা অংশগ্রহণ করে প্রমোটেড বা উত্তীর্ণ হয়নি, সে সকল শিক্ষার্থী ২০২১ সালের অনার্স তৃতীয় বর্ষ পরীক্ষায় অনিয়মিত পরীক্ষার্থী হিসেবে তাদের অনুত্তীর্ণ কোর্সসমূহে অংশগ্রহণ করবে।

অনার্স ৩য় বর্ষ গ্রেড উন্নয়ন/মান উন্নয়ন যারা অংশ নিতে পারবেঃ

জাতীয় বিশ্ববিদ্যালয় কর্তৃক প্রণীত ২০১৩-২০১৪ শিক্ষাবর্ষ হতে কার্যকর সিলেবাস এবং রেগুলেশন অনুযায়ী যে সকল শিক্ষার্থী ইতোপূর্বে (২০১৭, ২০১৮, ২০১৯, ২০২০ ) সালের অনার্স তৃতীয় বর্ষ পরীক্ষায় অংশগ্রহণ করে ৪র্থ বর্ষে উত্তীর্ণ/ প্রমোটেড হয়েছে কিন্তু এক বা একাধিক কোর্সে F গ্রেড প্রাপ্ত হয়েছে বা কোন একটি পত্রে অনুপস্থিত রয়েছে তাদের সে সকল কোর্সের পরীক্ষায় গ্রেড উন্নয়ন পরীক্ষার্থী হিসাবে অবশ্যই অংশগ্রহণ করতে হবে। এ ছাড়াও ২০২০ সালের অনার্স তৃতীয় বর্ষ পরীক্ষায় একজন শিক্ষার্থী এক বা দুটি কোর্সে C বা D গ্রেড পেয়েছে তারা ঐ সকল কোর্সে ২০২১ সালের অনার্স তৃতীয় বর্ষ পরীক্ষায় গ্রেড উন্নয়ন পরীক্ষার্থী হিসাবে অংশগ্রহণ করতে পারবে। এক্ষেত্রে একজন পরীক্ষার্থী সর্বোচ্চ দুইটি কোর্সে গ্রেড উন্নয়ন পরীক্ষা দিতে পারবে। কোন শিক্ষার্থী যদি গ্রেড উন্নীত করতে ব্যর্থ হয় বা পরীক্ষায় অংশগ্রহণ না করে তাহলে ঐ কোর্সে তাঁর পূর্বের গ্রেড বহাল থাকবে।

অনার্স অনার্স ৩য় বর্ষের পরীক্ষার সিলেবাস পাঠ্যসূচী / Syllabus:

জাতীয় বিশ্ববিদ্যালয় কর্তৃক প্রণীত ২০১৩-২০১৪ শিক্ষাবর্ষ হতে কার্যকর সিলেবাস এবং রেগুলেশন অনুযায়ী ২০২১ সালের অনার্স তৃতীয় বর্ষ পরীক্ষা অনুষ্ঠিত হবে।

তৃতীয় বর্ষ থেকে চতুর্থ বর্ষে প্রমোশনের নূন্যতম যোগ্যতাঃ

তৃতীয় বর্ষ থেকে চতুর্থ বর্ষে প্রমোশনের জন্য শিক্ষার্থীকে সকল পরীক্ষায় অংশগ্রহণ বাধ্যতামূলক। সকল বিষয়ে অংশগ্রহণ করে কমপক্ষে চারটি তত্ত্বীয় কোর্সে D বা এর বেশি গ্রেড অর্জন করতে হবে তৎসঙ্গে ব্যবহারিক কোর্সে উত্তীর্ণ হতে হবে।

১ টি কোর্সে অনুপস্থিত থেকে অন্যান্য সকল কোর্সে D গ্রেড বা এর বেশি গ্রেড পেলে তার ফলাফল Conditional promoted হবে। এরুপ শিক্ষার্থীরা ২০২১ সালের অনার্স তৃতীয় বর্ষ পরীক্ষায় উক্ত অনুপস্থিত কোর্সে অবশ্যই অংশগ্রহণ করতে হবে।

একের অধিক কোর্সে অনুপস্থিত হলে অথবা একটি কোর্সে অনুপস্থিত থেকে অন্য একটি কোর্সে F গ্রেড পেলে Promotion হবে না, তার ফলাফল Not promoted হবে।

Promoted / Not promoted প্রাপ্ত শিক্ষার্থীরা পরবর্তী বছর অনুপস্থিত পত্র ও F গ্রেড পাওয়া কোর্সে/কোর্সসমূহে পরীক্ষা দেবে এবং একই সাথে C এবং D গ্রেড প্রাপ্ত (সর্বোচ্চ দু’টি) কোর্সে গ্রেড উন্নয়ন পরীক্ষা দিতে পারবে।

সংশোধিত পরীক্ষা রেগুলেশন অনুযায়ী একজন পরীক্ষার্থী F গ্রেড পাওয়া কোর্স/কোর্সসমুহ উচ্চতর গ্রেডে উন্নয়নের জন্য রেজিস্ট্রেশন মেয়াদে (শুরু থেকে সাত শিক্ষাবর্ষের মধ্যে) অবশ্যই D বা উচ্চতর গ্রেডে উন্নীত করতে হবে। F গ্রেডকে উচ্চতর গ্রেডে উন্নীত করলে সে ক্ষেত্রে গ্রেড উন্নয়নের সুযোগ থাকবে না। F গ্রেড প্রাপ্ত কোর্স/কোর্সসমুহে পরবর্তীতে পরীক্ষার মাধ্যমে উন্নীত করার ক্ষেত্রে ফলাফল যাই হোক না কেন একজন পরীক্ষার্থী সর্বোচ্চ B+ গ্রেড এর বেশি প্রাপ্ত হবে না ।

ইন-কোর্স ও ব্যবহারিক পরীক্ষায় গ্রেড উন্নীত করণের কোন সুযোগ নাই ।

অনার্স অনার্স ৩য় বর্ষের জন্য কলেজের করণীয়ঃ

ক) যে সকল পরীক্ষর্থী ২০২১ সালের অনার্স ৩য় বর্ষ পরীক্ষায় অংশগ্রহণ করতে পারবে তাদের (সম্ভাব্য তালিকা) জাতীয় বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইটে দেয়া আছে। পরীক্ষার্থীদের পূরণকৃত আবেদন ফরম সঠিক ভাবে হয়েছে কি-না তা সম্ভাব্য পরীক্ষার্থীদের তালিকা (Probable list ) এর সাথে যাচাই পূর্বক যথাযথ নিশ্চিত হয়ে জমাকৃত আবেদনগুলিকে বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইটে www.nubd.info/honours এ College Login -এ প্রবেশ করে নিশ্চয়ন করে বিভাগীয় প্রধান ও অধ্যক্ষ স্বাক্ষর করবেন। Log in-এর জন্য ওয়েবসাইটে College Profile-কিংবা তথ্য প্রযুক্তি (আইসিটি) থেকে User ID & Password সংগ্রহ করা যাবে। ফরম পূরণের যোগ্যতা আছে কিন্তু সম্ভাব্য তালিকায় নাই এমন কোন শিক্ষার্থী থাকলে প্রয়োজনীয় কাগজপত্রসহ সংশ্লিষ্ট শাখা/ তথ্য প্রযুক্তি (আইসিটি) দপ্তরে যোগাযোগ করে সম্ভাব্য পরীক্ষার্থীদের তালিকায় অন্তর্ভুক্ত করে ফরমপূরণের ব্যবস্থা নিতে হবে।

খ) সকল পরীক্ষার্থীদের ইন-কোর্স নম্বর সঠিকভাবে এন্ট্রি দিয়ে নির্দিষ্ট তারিখের মধ্যে অবশ্যই নিশ্চয়ন করতে হবে।

গ) নিশ্চয়ন সম্পন্ন হলে Online এ পরীক্ষার্থীদের বিবরণী প্রিন্ট করতে হবে। প্রিন্ট কপিতে প্রথমে বিভাগীয় প্রধান অতঃপর অধ্যক্ষ স্বাক্ষর করবেন।

ঘ) অনার্স তৃতীয় বর্ষ পরীক্ষা বিষয়ক বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইট যথাসময়ে চালু হবে এবং ডাটা এন্ট্রির জন্য বিজ্ঞপ্তিতে উল্লিখিত নির্ধারিত সময়ের পর স্বয়ংক্রিয়ভাবে কার্যক্রম বন্ধ হয়ে যাবে বিধায় যথাসময়ে কলেজকে ডাটা এন্ট্রি সম্পন্ন করতে হবে।

ঙ) নিশ্চয়নের ক্ষেত্রে সর্বোচ্চ সতর্কতা অবলম্বনের জন্য অনুরোধ করা হলো। ফরমপূরণ করা কোন পরীক্ষার্থীর নিশ্চয়ন যেন বাদ না যায় বা একজনের পরিবর্তে অন্য জনকে নিশ্চয়ন না করা হয় তা নিশ্চিত করতে হবে। নিশ্চয়নের পর ফরম পূরণ সংক্রান্ত কোন অভিযোগ গ্রহণ করা হবে না। শিক্ষার্থীর রেজিস্ট্রেশন কার্ডে উল্লেখিত অনার্স বিষয় ছাড়া অন্য কোন বিষয়ে আবেদন ফরম পূরণ করলে তাঁর আবেদনপত্র বাতিল বলে গণ্য হবে।

অনার্স অনার্স ৩য় বর্ষের ফি জমাদানের পদ্ধতিঃ

ক) ২০২১ সালের অনার্স তৃতীয় বর্ষ (নিয়মিত, অনিয়মিত ও গ্রেড উন্নয়ন) পরীক্ষার্থীদের ফি সোনালী সেবার মাধ্যমে প্রদান করতে হবে। বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইট (https://.nu.ac.bd) এর Service – মেনুতে গিয়ে Sonali Seba – এ গিয়ে College code দিয়ে Submit-এ ক্লিক করে নির্দিষ্ট পে-স্লিপ ডাউনলোড করে উল্লিখিত ফিসহ সোনালী ব্যাংকের যে কোন শাখায় জমা দিতে হবে।

খ) pay slip সংগ্রহের জন্য ২৩/০১/২০২৩ তারিখ সকাল ১০.০০ টা থেকে ২৫/০১/২০২৩ তারিখ বিকাল ০৩.০০টা পর্যন্ত Link active থাকবে। নির্ধারিত সময়ের পূর্বে অথবা পরে pay slip ডাউনলোড করা এবং টাকা জমা দেয়া যাবে না। ব্যাংকে প্রচলিত অন্য কোন ফরমে টাকা জমা প্রদান করা হলে পরবর্তীতে উদ্ভূত জটিলতার জন্য কর্তৃপক্ষ দায়ী থাকবে না ।

গ) “সোনালী সেবা” সংক্রান্ত প্রয়োজনে 01867065111 মোবাইল নম্বরে যোগাযোগ করা যেতে পারে।

অনার্স অনার্স ৩য় বর্ষের ইন-কোর্স নম্বর প্রেরণঃ

কলেজ কর্তৃপক্ষ পরীক্ষার্থীদের প্রতিটি পত্রের ইন-কোর্স নম্বর আবেদন ফরম পূরণের সময়েই নির্ধারিত সফট্ওয়্যারের Online এ পরীক্ষার্থীদের রোল নম্বরের বিপরীতে প্রাপ্ত নম্বর এন্ট্রি করে প্রেরণ করবেন। প্রেরিত নম্বরের প্রিন্ট কপি যাচাই করে বিভাগীয় প্রধান ও অধ্যক্ষ কর্তৃক স্বাক্ষরিত হওয়ার পর কপিগুলো বিষয়ওয়ারী আলাদা খামে গালাসিল করে বিবরণী জমা দেয়ার সময়ই উপ-পরীক্ষা নিয়ন্ত্রক, অনার্স তৃতীয় বর্ষ শাখায় হাতে হাতে জমা দিতে হবে এবং এক কপি সংশ্লিষ্ট বিভাগীয় প্রধানের অফিসে সংরক্ষণ করতে হবে।

অনার্স অনার্স ৩য় বর্ষের ব্যবহারিক নম্বর প্রেরণঃ

ব্যবহারিক পরীক্ষার তারিখ ও সময় যথাসময়ে জানানো হবে। ব্যবহারিক পরীক্ষার জন্য রাসায়নিক বা অন্যান্য আনুষঙ্গিক দ্রব্যাদি ক্রয়ের জন্য বিশ্ববিদ্যালয় হতে কোন অর্থ প্রদান করা হবে না। ওয়েব সাইটে নির্দিষ্ট সফ্টওয়ার এবং তার নির্দেশনা অনুযায়ী ব্যবহারিক নম্বর প্রেরণ করতে হবে। নির্দিষ্ট সফ্টওয়ারে পরীক্ষার্থীর নাম, রোল নম্বর, রেজিঃ নম্বর এবং প্রাপ্ত মোট নম্বর এন্ট্রি হওয়ার পর অনার্স বিষয় ভিত্তিক ০২ (দুই) কপি প্রিন্ট নিতে হবে। উক্ত প্রিন্ট কপি দুইটি বিভাগীয় প্রধান, অভ্যন্তরীণ ও বহিঃ পরীক্ষকের স্বাক্ষর হওয়ার পর এক কপি উপ-পরীক্ষা নিয়ন্ত্রক অনার্স তৃতীয় বর্ষ শাখায় হাতে হাতে জমা দিতে হবে এবং অন্য কপিটি কলেজ সংরক্ষণ করবেন।

অনার্স অনার্স ৩য় বর্ষের পরীক্ষা পরিচালনা ব্যয় নির্বাহ :

কেন্দ্র ফি বাবদ প্রাপ্ত অর্থ দ্বারা সংশ্লিষ্ট কেন্দ্র কর্তৃপক্ষ পরীক্ষা পরিচালনার যাবতীয় ব্যয় নির্বাহ করবেন। জাতীয় বিশ্ববিদ্যালয় হতে উত্তরপত্র এবং পরীক্ষা সংক্রান্ত অন্যান্য কাগজপত্র ও দ্রব্যাদি গ্রহণ করার প্রয়োজনীয় খরচ কেন্দ্র ফি হতে নির্বাহ করতে হবে। কেন্দ্র ফি ৪৫০/-টাকার মধ্যে ৩০০/-টাকা কেন্দ্রের ভারপ্রাপ্ত কর্মকর্তার (যে কেন্দ্রে সংশ্লিষ্ট কলেজের পরীক্ষার্থীদের পরীক্ষা অনুষ্ঠিত হবে) নিকট পরীক্ষা অনুষ্ঠানের ০৩ (তিন) দিন পূর্বেই ০১ কপি রোল বিবরণীসহ জমা দিতে হবে। অবশিষ্ট ১৫০/-টাকা দ্বারা সংশ্লিষ্ট কলেজের পরীক্ষা সংক্রান্ত ব্যয় নির্বাহ করতে হবে। ব্যবহারিক পরীক্ষার জন্য রাসায়নিক বা অন্যান্য আনুষঙ্গিক দ্রব্যাদি ক্রয়ের জন্য বিশ্ববিদ্যালয় হতে কোন অর্থ প্রদান করা হবে না ।

ব্যবহারিক পরীক্ষা স্ব-স্ব কলেজে (প্রয়োজনীয় সংখ্যক পরীক্ষার্থী থাকা সাপেক্ষে) অনুষ্ঠিত হবে। সেক্ষেত্রে ব্যবহারিক পরীক্ষার কেন্দ্র ফি বাবদ আদায়কৃত অর্থ সংশ্লিষ্ট কলেজ ব্যবহার করবেন। ব্যবহারিক পরীক্ষার তারিখ ও সময় তত্ত্বীয় পরীক্ষা শেষে যথা সময়ে জানানো হবে।

অনার্স অনার্স ৩য় বর্ষের পরীক্ষার রুটিন ২০২৩ঃ

পরীক্ষার সময়সূচী ও অন্যান্য যাবতীয় তথ্য বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইট www.nubd.info/honours অথবা www.nu.ac.bd থেকে জানা যাবে।

অনার্স অনার্স ৩য় বর্ষের বিবরণী ফরম জমাদানের নিয়মাবলীঃ

ক) বিবরণী ফরমের ডাটা সঠিকভাবে এন্ট্রি প্রিন্টআউট নিয়ে সংশ্লিষ্ট পরীক্ষার্থী, বিভাগীয় প্রধান ও অধ্যক্ষ কর্তৃক স্বাক্ষর হওয়ার পর অনার্স বিষয়ভিত্তিক সংরক্ষণ উপযোগী বাঁধাই করে তার উপর কলেজের নাম ও অনার্স বিষয়ের নাম সুস্পষ্ট করে লিখে বিশ্ববিদ্যালয়ের সংশ্লিষ্ট শাখায়/স্ব-স্ব আঞ্চলিক কেন্দ্রে জমা দিতে হবে এবং তার ফটোকপি কলেজে সংরক্ষণ করতে হবে। বাঁধাইকৃত বিবরণী ফরম উপ-পরীক্ষা নিয়ন্ত্রক, অনার্স তৃতীয় বর্ষ শাখা/স্ব-স্ব আঞ্চলিক কেন্দ্রে হাতে হাতে জমা দিতে হবে।

আঞ্চলিক কেন্দ্রের ঠিকানাঃ

জাতীয় বিশ্ববিদ্যালয় আঞ্চলিক কেন্দ্র, রাজশাহী

  • বাড়ী # ৩৫৪, বালিয়া পুকুর, বড় বটতলা,
  • ঘোড়ামারা, রাজশাহী-৬১০০।
  • ফোনঃ ০৭২১-৭৬২১৪১

জাতীয় বিশ্ববিদ্যালয় আঞ্চলিক কেন্দ্র, খুলনা

  • বাড়ী # ২৭৭, রোড # ০১, সোনাডাঙ্গা,
  • কেডিএ আবাসিক এলাকা (ফেজ-২),
  • খুলনা-৯১০০।
  • ফোনঃ ০৪১-৭৩১৬৭৩, ০৪১-৭২৫২৯১,

জাতীয় বিশ্ববিদ্যালয় আঞ্চলি কেন্দ্ৰ, চট্টগ্রাম

  • জাতীয় বিশ্ববিদ্যালয় আঞ্চলিক কেন্দ্র, সিলেট
  • বাড়ি নং ৬৬/ডি, রোড নং ০১
  • (জামে মসজিদ আহাদ ভিলা, পাঠানটুলা পয়েন্ট,
  • সংলগ্ন), দক্ষিণ খুলশি, চট্টগ্রাম-৪০০০।
  • ফোনঃ ০৩১-২৫১5724, 017130১৮৭৭৮

জাতীয় বিশ্ববিদ্যালয় আঞ্চলিক কেন্দ্র, বরিশাল

  • বাড়ীর নাম- রেইন ফরেস্ট, হোল্ডিং নং #
  • ১০০০, ওয়ার্ড # ১২, মেডিক্যাল লেন,
  • দক্ষিণ আলেকান্দা, বরিশাল- ৮২০০।
  • ফোনঃ ০৪৩১-৬১১৬৮
  • সিলেট-৩১০০
  • ফোনঃ ০৮২১-৭২৯১০২, ০১৭৩০৭৯৫৮৯৭

জাতীয় বিশ্ববিদ্যালয় আঞ্চলিক কেন্দ্র, রংপুর

  • বাড়ী # ৩৯০, জি এল রায় রোড, কামাল
  • কাছনা, রংপুর ৫800 |
  • ফোনঃ ০৫২১-৫৬০১৫

ঢাকা ও ময়মনসিংহ বিভাগের জন্যঃ

  • পরীক্ষা বিভাগ, অনার্স তৃতীয় বর্ষ শাখা, জাতীয় বিশ্ববিদ্যালয় ক্যাম্পাস, গাজীপুর। ফোন: ০২-৯৯৬৬৯১৫৪১

 

বিবরণী ফরম ও অন্যান্য কাগজপত্র সংশ্লিষ্ট কলেজে সংরক্ষণ করতে হবে। নির্ধারিত সময়ের মধ্যে আবেদন ফরম পূরণের জন্য শিক্ষার্থীদের অবহিত করতে হবে। ফরম পূরণের নির্ধারিত সময়ের পর বিলম্ব ফি দিয়ে ফরম পূরণের কোন প্রকার সুযোগ নাই

About Nazmul Hasan

Hi! I'm Nazmul Hasan. From Koyra, Khulna. I'm Student of Under National University of Govt. B. L. College, Khulna, Department of Political Science....

Check Also

অনার্স প্রথম বর্ষের পরীক্ষা কবে হবে ২০২২

SMS এর মাধ্যমে কিভাবে অনার্স ১ম বর্ষ রেজাল্ট দেখার নিয়ম?

ওয়েবসাইটে যাদের ফলাফল দেখতে অসুবিধা হচ্ছে, Sms পাঠিয়ে সহজেই ফলাফল জেনে নিন। জাতীয় বিশ্ববিদ্যালয়ের অধীনে …