Breaking News

বর্ডার গার্ড বাংলাদেশ নিয়োগ বিজ্ঞপ্তি ২০২৪

বর্ডার গার্ড বাংলাদেশ নিয়োগ বিজ্ঞপ্তি প্রকাশ করেছে। বর্ডার গার্ড বাংলাদেশ এ যোগ দিন সীমান্ত রক্ষায় গর্বের অংশীদার হোন। ডিজিটাল পদ্ধতিতে ১০২তম ব্যাচে সিপাহী (জিডি) পদে পুরুষ ও মহিলা প্রার্থী ভর্তির বিজ্ঞপ্তি।প্রার্থীর বয়স ১৮ থেকে ৩০ বছরের মধ্যে হতে হবে । তবে মুক্তিযোদ্ধা /শহীদ মুক্তিযোদ্ধার সন্তানদের ক্ষেত্রে বয়স ৩২বছর । রেজিষ্ট্রেশন। বিজ্ঞপ্তির অনুচ্ছেদ ১, ২ ও ৩ অনুযায়ী আগ্রহী যোগ্য পুরুষ ও মহিলা প্রার্থীগণ https://joinborderguard.bgb.gov.bd এই ওয়েব সাইটে প্রবেশ করে ১৫ মার্চ ২০২৪ তারিখ ১০০০ ঘটিকা হতে ২৪ মার্চ ২০২৪ তারিখ ২৪০০ ঘটিকা পর্যন্ত অনলাইনে আবেদনের মাধ্যমে রেজিষ্ট্রেশন সম্পন্ন করতে পারবেন।  আবেদন প্রণালী । বিজিবি ই-রিক্রুটমেন্ট ওয়েব সাইট https://joinborderguard.bgb.gov.bd এ চলমান নিয়োগ বিজ্ঞপ্তি থেকে নিম্নবর্ণিত ০৬টি ধাপে আবেদন সম্পন্ন করতে হবে। বিজিবি ওয়েব সাইট । ভর্তি সংক্রান্ত কোন তথ্যাদি ওয়েব সাইটে জানতে হলে Visit করুন https://joinborderguard.bgb.gov.bd HELP DESK আবেদন সংক্রান্ত তথ্য অনুসন্ধানের জন্য সকাল ০৯০০ ঘটিকা হতে বিকাল ১৫০০ ঘটিকা পর্যন্ত যে কোন মোবাইল ফোন হতে ০১৬69600800, 01669600888 অথবা 0222336১৪৩৬ নম্বরে কল করুন।

সর্বসাধারণের অবগতির জন্য জানানো যাচ্ছে যে, বর্ডার গার্ড বাংলাদেশ এ কর্মরত বিজিবি সদস্য ও তাদের পরিবারবর্গকে সকল ধরনের আধুনিক চিকিৎসা সেবা প্রদান করা হচ্ছে। বিজিবি সদস্য ও তাদের পরিবারবর্গের চিকিৎসা সেবা নিশ্চিতকল্পে আউট সোর্সিং পদ্ধতিতে অস্থায়ী পদে ০২ (দুই) জন (০১ জন পুরুষ এবং ১ জন মহিলা) ফিজিওথেরাপি টেকনিশিয়ান নিয়োগ প্রদান করা হবে। আগ্রহী প্রার্থীগণ নিম্নবর্ণিত শর্ত সাপেক্ষে আবেদনপত্র দাখিল করতে পারবেন।

বর্ডার গার্ড বাংলাদেশ নিয়োগ বিজ্ঞপ্তি ২০২৪

ধাপ-১: যোগ্যতা পরীক্ষা

■ নিয়োগ বিজ্ঞপ্তি হতে “আবেদন করুন” বাটনে ক্লিক করুন।
■ আবেদনের পূর্বে আবেদন প্রণালীর ধাপ গুলো ভালোভাবে পড়ুন ।
■ “এগিয়ে যান” বাটনে ক্লিক করুন।
■ যোগ্যতা পরীক্ষা সংক্রান্ত সমস্ত প্রশ্নের সঠিক উত্তর দিন।

ধাপ- ২ঃ রেজিষ্ট্রেশন

আপনি যোগ্য হলে ব্যক্তিগত মোবাইল নম্বরটি দিন এবং যদি ইমেইল ঠিকানা থাকে দিন এরপর “এগিয়ে যান” বাটনে ক্লিক করুন। আপনার মোবাইলে প্রেরিত চার সংখ্যার ওটিপি (OTP) কোডটি লিখুন এবং “যাচাই করুন” বাটনে ক্লিক করুন।
■ আপনার মোবাইল নম্বর যাচাই হয়ে গেলে রেজিষ্ট্রেশনের জন্য সিস্টেম জেনারেটেড ইউজার আইডি ও পাসওয়ার্ড আপনার স্ক্রিনে দেখা যাবে।
■ আপনার রেজিষ্ট্রেশনের জন্য ব্যবহৃত মোবাইল নম্বরে এসএমএস এর মাধ্যমেও ইউজার আইডি ও পাসওয়ার্ড পাঠানো হবে।
■ এরপর নিচের “লগইন পেইজে যান” বাটনে ক্লিক করুন।

ধাপ ৩ আবেদন ফি জমা

■ আপনার ইউজার আইডি ও পাসওয়ার্ড দিয়ে “লগইন করুন” বাটনে ক্লিক করুন।
■ ভর্তি কার্যক্রমের ফি প্রদান করতে ইচ্ছুক হলে “ফি প্রদান করুন” বাটনে ক্লিক করুন।
■ আপনার ব্যাংকিং কার্ড অথবা মোবাইল ব্যাংকিং এর সঠিক তথ্য প্রদান করে ডিজিটাল পদ্ধতিতে পেমেন্ট সম্পন্ন করুন।

ধাপ-৪: শিক্ষাগত যোগ্যতা যাচাই

■ আপনার এসএসসি ও এইচএসসি সমমান পরীক্ষার তথ্য (শিক্ষা বোর্ড, পরীক্ষার বছর, রোল নম্বর ও রেজিষ্ট্রেশন নম্বর) প্রদান করে “যাচাই করুন” বাটনে ক্লিক করুন।
■ আপনার দেয়া তথ্য সঠিক না হলে এসএসসি ও এইচএসসি সমমান পরীক্ষার সমস্ত তথ্য পুনরায় চেক করুন এবং সঠিক তথ্য প্রদান করুন।

ধাপ- ৫ : ব্যক্তিগত তথ্য প্রদান ও ছবি আপলোড

শিক্ষা সংক্রান্ত তথ্যগুলো সঠিক হলে আপনার নাম ও প্রয়োজনীয় তথ্য স্বয়ংক্রিয়ভাবে পূরণ হয়ে যাবে।
■ ফরমে থাকা ইনপুট ফিল্ড গুলোতে ব্যক্তিগত তথ্য প্রদান করুন।
■ সদ্য তোলা পাসপোর্ট সাইজের ছবি আপলোড করুন।
“আমার দেওয়া সমস্ত তথ্য গুলো সঠিক” চেক বক্সে ক্লিক করে “পরবর্তী ধাপে যান” বাটনে ক্লিক করুন। তথ্যে কোন ভুল থাকলে “তথ্য পরিবর্তন করুন” বাটনে ক্লিক করে পুনরায় এডিট করুন ।
■ তথ্য যাচাই করুন, একবার তথ্য সাবমিট করার পরে তা আর পরিবর্তন করা যাবে না।
■ সমস্ত তথ্য সঠিক থাকলে “আপনি কি আপনার তথ্য জমা দিতে চান” চেক বক্সে ক্লিক করে “সাবমিট করুন” বাটনে ক্লিক করুন।

ধাপ ৬ : এডমিট কার্ড ডাউনলোড

■ এডমিট কার্ডের জন্য অপেক্ষা করুন। পরীক্ষার পূর্বে এডমিট কার্ড ডাউনলোডের জন্য আপনার দেয়া মোবাইল নম্বরে এসএমএস এর মাধ্যমে
জানানো হবে। বিজিবি ই-রিক্রুটমেন্ট ওয়েব সাইট https://joinborderguard.bgb.gov.bd তে আপনার ইউজার আইডি ও পাসওয়ার্ড দিয়ে লগইন করে এডমিট কার্ড ডাউনলোড করুন। এডমিট কার্ডটি প্রিন্ট করে অবশ্যই পরীক্ষা কেন্দ্রে নিয়ে আসতে হবে।

প্রার্থীদের মেডিক্যাল ও লিখিত পরীক্ষা গ্রহণ । নির্বাচনের ক্ষেত্রে প্রার্থীদের পর্যায়ক্রমে প্রাথমিক ডাক্তারী পরীক্ষা, লিখিত পরীক্ষা এবং চূড়ান্ত ডাক্তারী পরীক্ষা গ্রহণ করা হবে। শুধুমাত্র নির্বাচিত প্রার্থীদেরকেই Fasting Sugar, HbA1C, HBsAg, Anti HCV, Serum Creatinine এবং Dope Test সম্পন্ন করানো হবে। উল্লেখ্য, Fasting Sugar, HbA1C & Serum Creatinine রক্ত পরীক্ষায় যোগ্য, HBs Ag ও
Anti HCV রক্ত পরীক্ষায় নেগেটিভ (Negative) এবং Dope Test (Urine) পরীক্ষায় Not Detected ফলাফল প্রাপ্ত প্রার্থীগণই চূড়ান্তভাবে নির্বাচিত বলে গণ্য হবে। পরবর্তীতে সরকারের যথাযথ এজেন্সীর মাধ্যমে তদন্ত প্রতিবেদন (VR) সম্পন্ন হওয়ার পর সঠিক তদন্ত প্রতিবেদন প্রাপ্তি সাপেক্ষে নিয়োগপত্র প্রদান করা হবে।

ভর্তির সময় অবশ্যই যা সংগে আনতে হবেঃ

  • ক। এসএসসি এবং এইচএসসি বা সমমান পরীক্ষায় পাসের মূল/প্রভিশনাল সনদপত্র (প্রযোজ্য ক্ষেত্রে)।
  • খ। সংশ্লিষ্ট স্কুল/কলেজের প্রধান শিক্ষক/অধ্যক্ষ কর্তৃক এইচএসসি/সমমান এবং এসএসসি/সমমান পাসের প্রশংসাপত্র যাতে প্রার্থীর স্থায়ী ঠিকানা ও জন্ম তারিখ উল্লেখ থাকবে।
  • গ। অভিভাবকের অনুমতি পত্র যা সংশ্লিষ্ট চেয়ারম্যান/ওয়ার্ড কাউন্সিলর (যা প্রযোজ্য) কর্তৃক সত্যায়িত।
  • ঘ। ইউনিয়ন পরিষদ/পৌরসভা চেয়ারম্যান/ওয়ার্ড কাউন্সিলর (যা প্রযোজ্য) এর নিকট হতে বাংলাদেশী স্থায়ী নাগরিকত্বের সনদপত্র।
  • ঙ। ১ম শ্রেণীর গেজেটেড অফিসার কর্তৃক প্রদত্ত চারিত্রিক সনদপত্রের মূলকপিসহ সত্যায়িত ছায়াকপি
  • চ। সদ্য তোলা নীল ব্যাকগ্রাউন্ড সম্বলিত ল্যাবে প্রিন্টকৃত ১১ (এগার) কপি পাসপোর্ট সাইজের ছবি।
    (০১ কপি ছবি ইউপি চেয়ারম্যান/ওয়ার্ড কাউন্সিলর দ্বারা সত্যায়িত এবং ১০ কপি সত্যায়িত ব্যতীত)
  • ছ। ইউনিয়ন পরিষদ/পৌরসভা চেয়ারম্যান/ওয়ার্ড কাউন্সিলর (যা প্রযোজ্য) কর্তৃক প্রদত্ত অবিবাহিত সনদপত্র ।
  • জ। জাতীয় পরিচয়পত্রের মূলকপিসহ সত্যায়িত ছায়াকপি ।
  • ঝ। https://joinborderguard.bgb.gov.bd লিংকে প্রবেশ করে আপনার ইউজার আইডি ও পাসওয়ার্ড দিয়ে লগইন করুন।
    বিজিবি কর্তৃক প্রেরিত এডমিট কার্ডটি ডাউনলোড ও প্রিন্ট করে ভর্তির সময় অবশ্যই সংগে আনতে হবে ।
  • ঞ। বিজিবি এর কর্মরত/অবসরপ্রাপ্ত/শহীদ/মৃত সদস্যের সন্তানদের জন্য। প্রার্থীর সত্যায়িত ছবি, পিতার রেজিমেন্ট নম্বর, পদবী, নাম উল্লেখ পূর্বক স্থায়ী ঠিকানা সম্বলিত সংশ্লিষ্ট ইউপি চেয়ারম্যান/পৌরসভা চেয়ারম্যান/ওয়ার্ড কাউন্সিলর কর্তৃক স্বাক্ষরিত এবং উপজেলা নির্বাহী কর্মকর্তা কর্তৃক প্রতিস্বাক্ষরিত সনদপত্রের মূলকপিসহ সত্যায়িত ছায়াকপি উপস্থাপন করতে হবে। এছাড়া কর্মরত বিজিবি সদস্যের সন্তানগণ পিতার বর্তমান পরিচয়পত্রের সত্যায়িত ছায়াকপি এবং অবসরপ্রাপ্ত, শহীদ ও মৃত বিজিবি সদস্যের সন্তানগণকে তার পিতার পেনশন বহি, কাৰ্যমুক্তি ছাড়পত্র ও পরিচয়পত্র (যা বিদ্যমান) নির্বাচনী পর্ষদের নিকট উপস্থাপনের জন্য সংগে আনতে হবে।

About Nazmul Hasan

Hi! I'm Nazmul Hasan. From Koyra, Khulna. I'm Student of Under National University of Govt. B. L. College, Khulna, Department of Political Science....

Check Also

জাতীয় আইনগত সহায়তা সংস্থার মৌখিক পরীক্ষার সময়সূচি ২০২২

খাদ্য মন্ত্রণালয় মৌখিক পরীক্ষার সময়সূচি ২০২৪

খাদ্য মন্ত্রণালয়ের ১২ মে ২০২৪ তারিখের ১৩.00.0000.013.11.001.23.158 নম্বর বিজ্ঞপ্তিতে অফিস সহকারী কাম কম্পিউটার মুদ্রাক্ষরিক পদে …