ইসলামী বিশ্ববিদ্যালয়ে নিয়োগ বিজ্ঞপ্তি ২০২২

ইসলামী বিশ্ববিদ্যালয়ে বিভিন্ন পদে নিয়োগ বিজ্ঞপ্তি ২০২২। ফিজিক্যাল এডুকেশন এন্ড স্পোর্টস সায়েন্স এবং মাস কমিউনিকেশন এন্ড জার্নালিজম বিভাগে শিক্ষক নিয়োগ বিজ্ঞপ্তি। ইসলামী বিশ্ববিদ্যালয়ের বিধি মোতাবেক প্রদেয় বেতন ভাতাদিসহ নিম্নবর্ণিত পদগুলো পূরণের নিমিত্তে বাংলাদেশের স্থায়ী নাগরিকদের নিকট থেকে ইসলামী বিশ্ববিদ্যালয়ের নির্ধারিত ফরমে দরখাস্ত আহবান করা যাচ্ছে।

 

 

প্রার্থীর শিক্ষাগত যোগ্যতা ও অন্যান্য তথ্যাবলী নিম্নরূপঃ

ফিজিক্যাল এডুকেশন এন্ড স্পোর্টস সায়েন্স মাস কমিউনিকেশন এন্ড জার্নালিজম

১. সহকারী অধ্যাপক:

স্নাতকোত্তর/সমমানের ডিগ্রীধারী প্রার্থীর ক্ষেত্রে প্রভাষক হিসেবে বিশ্ববিদ্যালয় পর্যায়ে ন্যূনতম ০৩ বছরের সক্রিয় শিক্ষকতার অভিজ্ঞতা থাকতে হবে। এম.ফিল/সমমানের ডিগ্রীধারীর প্রার্থীদের ক্ষেত্রে প্রভাষক হিসেবে বিশ্ববিদ্যালয় পর্যায়ে ন্যূনতম ০২ বছরের সক্রিয় শিক্ষকতার অভিজ্ঞতা থাকতে হবে। পিএইচ. ডি ডিগ্রীধারী প্রার্থীদের ক্ষেত্রে প্রভাষক হিসেবে বিশ্ববিদ্যালয় পর্যায়ে ন্যূনতম ০১ বছরের সক্রিয় শিক্ষকতার অভিজ্ঞতা থাকতে হবে। স্বীকৃত জার্নালে ন্যূনতম ০১টি প্রকাশনা থাকতে হবে। ক্রীড়া ক্ষেত্রে জাতীয় ও আন্তর্জাতিক পর্যায়ে অবদান রাখলে কর্তৃপক্ষ বর্ণিত যে কোন একটি শর্ত শিথিল করতে পারবেন।
উল্লেখ্য, সহকারী অধ্যাপক পদের প্রার্থীদের ক্ষেত্রে বিশ্ববিদ্যালয়ের প্রভাষক পদের নিয়োগের যোগ্যতা অবশ্যই থাকতে হবে।

২। প্রভাষক:

এস.এস.সি/সমমান ও এইচ.এস.সি/সমমান উভয় পরীক্ষায় মোট জিপিএ ৯.০০ থাকতে হবে। তবে সনাতন পদ্ধতির ক্ষেত্রে উভয় পরীক্ষায় প্রথম বিভাগ থাকতে হবে। সংশ্লিষ্ট বিষয়ে স্নাতক ও স্নাতকোত্তর উভয় পরীক্ষায় ৩.৫০ (৪.০০ এর মধ্যে )
থাকতে হবে। তবে সনাতন পদ্ধতির ক্ষেত্রে উভয় পরীক্ষায় প্রথম শ্রেণী থাকতে হবে। শিক্ষক হিসেবে নিয়োগের ক্ষেত্রে কোন স্তরে তৃতীয় শ্রেণী/বিভাগ থাকলে তিনি যোগ্য বলে বিবেচিত হবেন না । এম.ফিল/পিএইচ.ডি ডিগ্রীধারী প্রার্থীদের ক্ষেত্রে যে কোন
একটি শর্ত শিথিলযোগ্য অথবা ক্রীড়া ক্ষেত্রে জাতীয় ও আন্তর্জাতিক পর্যায়ে অবদান রাখলে কর্তৃপক্ষ বর্ণিত ৩য় বিভাগ/শ্রেণীর শর্ত ব্যতীত যে কোন একটি শর্ত শিথিল করতে পারবেন ।

মাস কমিউনিকেশন এন্ড জার্নালিজম বিভাগের জন্য প্রযোজ্য

১. সহকারী অধ্যাপক

এস.এস.সি/সমমান ও এইচ.এস.সি/সমমান উভয় পরীক্ষায় মোট জিপিএ ৯.০০ থাকতে হবে। তবে সনাতন পদ্ধতির ক্ষেত্রে উভয় পরীক্ষায় প্রথম বিভাগ থাকতে হবে। স্নাতক ও স্নাতকোত্তর উভয় পরীক্ষায় ৩.৫০ (৪.০০ এর মধ্যে) থাকতে
হবে। তবে সনাতন পদ্ধতির ক্ষেত্রে উভয় পরীক্ষায় প্রথম শ্রেণী থাকতে হবে। শিক্ষক হিসেবে নিয়োগের ক্ষেত্রে কোন স্তরে তৃতীয় শ্রেণী/বিভাগ থাকলে তিনি যোগ্য বলে বিবেচিত হবেন না। এম.ফিল/পিএইচ.ডি ডিগ্রীধারী প্রার্থীদের ক্ষেত্রে তৃতীয় শ্রেণীর শর্ত ব্যতীত যে কোন একটি শর্ত শিথিলযোগ্য ।

সংশ্লিষ্ট বিষয়ে স্নাতকোত্তর/সমমানের ডিগ্রীধারী প্রার্থীর ক্ষেত্রে প্রভাষক হিসেবে বিশ্ববিদ্যালয় পর্যায়ে ন্যূনতম ০৩ বছরের সক্রিয় শিক্ষকতার অভিজ্ঞতা থাকতে হবে। এম.ফিল/সমমানের ডিগ্রীধারীর প্রার্থীদের ক্ষেত্রে প্রভাষক হিসেবে বিশ্ববিদ্যালয় পর্যায়ে ন্যূনতম ০২ বছরের সক্রিয় শিক্ষকতার অভিজ্ঞতা থাকতে হবে। পিএইচ. ডি ডিগ্রীধারী প্রার্থীদের ক্ষেত্রে প্রভাষক হিসেবে বিশ্ববিদ্যালয় পর্যায়ে ন্যূনতম ০১ বছরের সক্রিয় শিক্ষকতার অভিজ্ঞতা থাকবে হবে। বিষয়ের সাথে সামঞ্জস্যপূর্ণ মানসম্পন্ন বই বা স্বীকৃত জার্নালে ন্যূনতম ০৩ (তিন) টি প্রকাশনা থাকতে হবে (যার মধ্যে First Author হিসেবে ০১ (এক) টি প্রকাশনা থাকতে হবে)। গণমাধ্যম ও সাংবাদিকতা বিষয়ে শিক্ষণ, গবেষণা ও পেশা সংশ্লিষ্ট প্রতিষ্ঠানে বাস্তব কর্ম অভিজ্ঞতা গুনগত যোগ্যতা বলে বিবেচিত হবেন ।

 

বিঃ দ্রঃ রেজিস্ট্রার অফিসের স্মারক নং-প্রশাঃ/ইবি-২০২২/২০১৮, তারিখ-০৫/০৭/২০২২ দ্বারা প্রকাশিত নিয়োগ বিজ্ঞপ্তির পরিপ্রেক্ষিতে

মাস কমিউনিকেশন এন্ড জার্নালিজম বিভাগে সহকারী অধ্যাপক পদের জন্য ইতোপূর্বে যারা আবেদন করেছেন তাদের আর আবেদন করার প্রয়োজন নেই ।

 

উল্লিখিত পদের শিক্ষাগত যোগ্যতা, অভিজ্ঞতার সনদপত্র, অন্যান্য প্রশংসাপত্রের সত্যায়িত কপি, নম্বরপত্র ও সম্প্রতি তোলা পাসপোর্ট আকারের ০৩ কপি সত্যায়িত ছবিসহ যে সকল প্রার্থী অগ্রণী ব্যাংক ইবি শাখা হতে ১০০/= টাকার বিনিময়ে আবেদন ফরম সংগ্রহ করবেন তাঁরা অগ্রণী ব্যাংক, ইসলামী বিশ্ববিদ্যালয় শাখা কুষ্টিয়ার উপর গৃহীত (অগ্রণী ব্যাংকের যে কোন শাখা হতে) ১,০০০/=(এক হাজার) টাকা এবং যে সকল প্রার্থী অনলাইন হতে আবেদন ফরম সংগ্রহ করবেন তাঁরা ১,১০০/=(এক হাজার একশত) টাকার ব্যাংক ড্রাফট/পে-অর্ডার রেজিস্ট্রার, ইসলামী বিশ্ববিদ্যালয়, কুষ্টিয়ার অনুকূলে (চাকুরীরত প্রার্থীদের বেলায় যথাযথ কর্তৃপক্ষের মাধ্যমে) পূর্ণ ১০ (দশ) সেট আবেদনপত্র আগামী ২৩/১১/২০২২ তারিখের মধ্যে রেজিস্ট্রার, ইসলামী বিশ্ববিদ্যালয়, কুষ্টিয়া (অফিস চলাকালীন সময়ে) বরাবর পৌঁছাতে হবে।

About Nazmul Hasan

Hi! I'm Nazmul Hasan. From Koyra, Khulna. I'm Student of Under National University of Govt. B. L. College, Khulna, Department of Political Science....

Check Also

সাধারণ বীমা কর্পোরেশন নিয়োগ পরীক্ষার কেন্দ্র তালিকা ২০২৪

সাধারণ বীমা কর্পোরেশনের জুনিয়র অফিসার (গ্রেড-১০) পদে নিয়োগের MCQ পরীক্ষা আগামী ০১-১১-২০২৪ তারিখ এবং সহকারী …