সরকারি মাধ্যমিক শিক্ষক নিয়োগ বিজ্ঞপ্তি ২০২২

সরকারি মাধ্যমিক বিদ্যালয়ে বড় নিয়োগে বিজ্ঞপ্তি আসছে। রাহুল শর্মা, ঢাকা। মাধ্যমিক পর্যায়ের সরকারি বিদ্যালয়ে শিক্ষক নিয়োগে বড় বিজ্ঞপ্তি আসছে। এতে ১ হাজারের বেশি শূন্য পদে সহকারী শিক্ষক নিয়োগের কথা রয়েছে। এরই মধ্যে এ বিষয়ে প্রয়োজনীয় কাজশেষ করেছে মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তর (মাউশি)। আজকের পত্রিকাকে বিষয়টি নিশ্চিত করেছেন মাউশি পরিচালক (মাধ্যমিক) মোহাম্মদ বেলাল হোসাইন।

 

সরকারি মাধ্যমিক শিক্ষক নিয়োগ বিজ্ঞপ্তি ২০২২

unnamed-2

তিনি বলেন, সরকারি মাধ্যমিক বিদ্যালয়ে সহকারী শিক্ষক নিয়োগের জন্য শূন্য পদের চাহিদা শিক্ষা মন্ত্রণালয়ে পাঠানো হয়েছে। এতে মোট ১২ বিষয়ে ১ হাজার ৯৯টি শূন্য পদে নিয়োগ চাওয়া হয়েছে। সেখান থেকে প্রয়োজনীয় যাচাই-বাছাই শেষে নিয়োগ বিজ্ঞপ্তি প্রকাশের জন্য সরকারি কর্ম কমিশনে (পিএসসি) পাঠানো হবে। কবে নাগাদ নিয়োগ বিজ্ঞপ্তি আসতে পারে, এমন প্রশ্নে কোনো মন্তব্য করতে রাজি হননি তিনি।

মাউশি ১ হাজার ৯৯টি শূন্য পদে নিয়োগের চাহিদা পাঠিয়েছে শিক্ষা মন্ত্রণালয়ে এ বছরের মধ্যেই সহকারী শিক্ষক পদে নিয়োগ বিজ্ঞপ্তি প্রকাশের আশা নাম প্রকাশ না করার শর্তে মাউশির অন্য এক কর্মকর্তা জানান, মূলত তিন পার্বত্য জেলা ও বেশির ভাগ উপজেলায় সহকারী শিক্ষকের শূন্য পদ বেশি।

যে ১২টি বিষয়ে শিক্ষক নিয়োগের প্রস্তুতি চলছে, সেগুলো হচ্ছে বাংলা, ইংরেজি, গণিত, সামাজিক বিজ্ঞান, ধর্ম, ভৌতবিজ্ঞান, জীববিজ্ঞান, ব্যবসায় শিক্ষা, ভূগোল, চারুকলা, শারীরিক শিক্ষা ও কৃষি শিক্ষা। নিয়োগবিধি অনুযায়ী ৫৫২ পদে সরকারি নিয়োগের জন্য বিজ্ঞপ্তি প্রকাশ করবে পিএসসি। আর বাকি পদগুলো নন-ক্যাডার থেকে সুপারিশ করা হবে।

এ বিষয়ে জানতে চাইলে শিক্ষা মন্ত্রণালয়ের এক ঊর্ধ্বতন কর্মকর্তা বলেন, ‘সহকারী শিক্ষক নিয়োগের জন্য মাউশি থেকে শূন্য পদের চাহিদা পেয়েছি। এখন প্রয়োজনীয় প্রশাসনিক কাজ শেষ করে তা পিএসসিতে পাঠানো হবে। সেখান থেকে নিয়োগ বিজ্ঞপ্তি প্রকাশ করা হবে। আশা করছি। এ বছরের মধ্যেই মাধ্যমিক বিদ্যালয়ে
সহকারী শিক্ষক পদে নিয়োগের বিজ্ঞপ্তি প্রকাশ করা হবে।

শিক্ষক নিয়োগের এ উদ্যোগকে সাধুবাদ জানিয়েছেন বাংলাদেশ সরকারি মাধ্যমিক শিক্ষক সমিতির সভাপতি আবু সাইদ ভূঁইয়া। তিনি বলেন, আগামী বছর থেকে নতুন কারিকুলাম বাস্তবায়ন শুরু হবে। শিক্ষকসংকট থাকলে নতুন কারিকুলাম বাস্তবায়ন কঠিন হয়ে পড়বে। তাই যত দ্রুত নতুন শিক্ষক নিয়োগ দেওয়া যায়, ততই ইতিবাচক।

About Nazmul Hasan

Hi! I'm Nazmul Hasan. From Koyra, Khulna. I'm Student of Under National University of Govt. B. L. College, Khulna, Department of Political Science....

Check Also

জাতীয় আইনগত সহায়তা সংস্থার মৌখিক পরীক্ষার সময়সূচি ২০২২

মৎস্য অধিদপ্তর নিয়োগ পরীক্ষার ফলাফল ২০২৪

মৎস্য অধিদপ্তরের রাজস্বখাতে নক্সাকার, বাবুর্চি, ল্যাবরেটরি অ্যাটেনডেন্ট, সেকেন্ড ড্রাইভার, তথ্য সংগ্রহ সহকারী, কার চালক, পাম্প …