চাকরির বয়স বৃদ্ধি 2022 প্রজ্ঞাপন

চাকরির বয়স বৃদ্ধি 2022 প্রজ্ঞাপন, সরকারি চাকরিতে আবেদনে ক্ষেত্রে প্রার্থীদের বয়সে ছাড়ের প্রজ্ঞাপন ২০২২। সরকারি চাকরিতে আবেদনে ক্ষেত্রে প্রার্থীদের বয়সে ছাড় প্রদান সংক্রান্ত প্রজ্ঞাপন। প্রকাশঃ ২২ সেপ্টেম্বর ২০২২।জনপ্রশাসন মন্ত্রণালয়ে কোন শ্রেণির লোকজন থাকলে সরকারি চাকরীতে প্রবেশের বয়সসীমা বিষয়ে এমন সিদ্ধান্ত দিতে পারে তা আমার বোধগম্য নয়!! সিদ্ধান্তটি দেখে নেয়া যাক:

আগামী ৩০/০৬/২০২৩ সাল পর্যন্ত প্রকাশিতব্য নিয়োগ বিজ্ঞপ্তিতে তারাই আবেদন করতে পারবে যাদের বয়স ২৫-০৩-২০২০ সালের পরে শেষ হয়ে গেছে। অর্থাৎ ২৪/০৩/২০২০ যার শেষ হয়েছে তারা আবেদন করতে পারবে না। যাদের বয়স ২৬/০৩/২০২০ ও পরবর্তীতে শেষ হয়েছে তারা পারবে।
এখন প্রশ্ন হচ্ছে যাদের বয়স ২৬/০৩/২০২০ সালে শেষ হয়েছে তারা কি করোনায় ক্ষতিগ্রস্ত হয়েছে? তারা কি তার সরকারি চাকরীতে প্রবেশের ৩০ বছর সুবিধা থেকে বঞ্চিত হয়েছে? না, কারণ করোনার প্রকোপ ১৮/০৩/২০২০ সালে শুরু হয়েছিল কেবল। তাহলে তাদের সুযোগ দিয়ে কী বুঝাতে চাচ্ছে কর্তৃপক্ষ?
যাদের বয়স ২৯+ তারাই বেশী ক্ষতিগ্রস্ত করোনায় কারণ ২৬+/২৭+বছর বয়সে অনেকের প্রাতিষ্ঠানিক শিক্ষা শেষ করে চাকরীর খোঁজ শুরু করেছিল। এর মধ্যে দু’ বছর শেষ এখন তাদের বয়স ২৮/২৯+ বছর। তাহলে এরাই এবং এদের পরবর্তী শিক্ষার্থীরাই সবচেয়ে বেশী ক্ষতিগ্রস্ত নয় কি?? সামনের বছর অর্থাৎ ২০২৩ সালের শুরুতে কিংবা মাঝামাঝিতে তাদের বয়স নরমালি শেষ হবে। ধরুন এই শ্রেণির শিক্ষার্থীদের অনেকের বয়স ২৯/০৬/২০২৩ সালে শেষ হলো। এরা তাহলে বয়সের ক্ষেত্রে কোন ছাড় পেল কি?
নরমালি তাদের বয়স তো ওই তারিখেই শেষ হচ্ছে অথচ তারাই এবং তাদের পরবর্তী শিক্ষার্থীরাই তো আসল করোনার শিকার। তাদের ক্ষেত্রে তো ২ দিনও ছাড় দেওয়া হলো না।  সবার জন্য ৩৫ সম্ভব না হলে কমপক্ষে ৩২ করলে সেটাই হবে সঠিক সিদ্ধান্ত। ।

 

image

 

সরকারি চাকরিতে (বিসিএস ব্যতীত) সরাসরি নিয়োগের লক্ষ্যে ৩০-০৬-২০২৩ তারিখ পর্যন্ত প্রকাশিতব্য বিজ্ঞপ্তিতে প্রার্থীদের সর্বোচ্চ বয়সসীমা ২৫-০৩-২০২০ তারিখে নির্ধারণ।

 

সরকারি চাকরিতে আবেদনে ক্ষেত্রে প্রার্থীদের বয়সে ছাড়ের প্রজ্ঞাপন ২০২২

mopa-wm

 

About Nazmul Hasan

Hi! I'm Nazmul Hasan. From Koyra, Khulna. I'm Student of Under National University of Govt. B. L. College, Khulna, Department of Political Science....

Check Also

জাতীয় আইনগত সহায়তা সংস্থার মৌখিক পরীক্ষার সময়সূচি ২০২২

খুলনা উন্নয়ন কর্তৃপক্ষ নিয়োগ ফলাফল ২০২৪

খুলনা উন্নয়ন কর্তৃপক্ষ (কেডিএ) এর নিম্নমান সহকারী তথা মুদ্রাক্ষরিক /অফিস সহকারী কাম কম্পিউটার অপারেটর পদে …