Home / Govt. Jobs Notice / সরকারি চাকরির প্রবেশের সময়সীমা ৩৫ হচ্ছে

সরকারি চাকরির প্রবেশের সময়সীমা ৩৫ হচ্ছে

এ ক্ষেত্রে মন্ত্রণালয় বিশ্বের বিভিন্ন দেশের চাকরিতে প্রবেশের বয়সসীমা এবং সংসদ, সংসদীয় কমিটি, জেলা প্রশাসকদের বিভিন্ন প্রস্তাব বিবেচনায় নিচ্ছে। সূত্র জানায়, উন্নত দেশগুলো তাদের জনগণকে মানবসম্পদে রূপান্তরের ক্ষেত্রে বয়সের কোনো সীমারেখা নির্দিষ্ট করেনি। পার্শ্ববর্তী দেশসহ ওই সব দেশে চাকরিতে প্রবেশের বয়সসীমা আমাদের দেশের তুলনায় অনেক বেশি। কোনো কোনো দেশে অবসরের আগের দিন পর্যন্ত চাকরিতে প্রবেশের সুযোগ রাখা হয়েছে।

 

 

 

খোঁজ নিয়ে দেখা গেছে, ভারতের পশ্চিমবঙ্গে সরকারি চাকরিতে প্রবেশের বয়স ৪০, বিভিন্ন প্রদেশে বয়সসীমা ৩৮ থেকে ৪০, শ্রীলংকায় ৪৫, ইন্দোনেশিয়ায় ৩৫, ইতালিতে ৩৫ বছর কোনো কোনো ক্ষেত্রে ৩৮, ফ্রান্সে ৪০, ফিলিপাইন, তুরস্ক ও সুইডেনে যথাক্রমে সর্বনিম্ন ১৮, ১৮ ও ১৬ এবং সর্বোচ্চ অবসরের আগের দিন পর্যন্ত। আফ্রিকায় চাকরি প্রার্থীদের বয়স বাংলাদেশের সরকারি চাকরির মতো সীমাবদ্ধ নেই। অর্থাৎ চাকরি প্রার্থীদের বয়স ২১ হলে এবং প্রয়োজনীয় শিক্ষাগত যোগ্যতা থাকলে যেকোনো বয়সে আবেদন করা যায়।

 

রাশিয়া, হংকং, দক্ষিণ কোরিয়া, যুক্তরাজ্যে যোগ্যতা থাকলে অবসরের আগের দিনও যে কেউ সরকারি চাকরিতে প্রবেশ করতে পারেন। যুক্তরাষ্ট্রে ফেডারেল গভর্নমেন্ট ও স্টেট গভর্নমেন্ট উভয় ক্ষেত্রে চাকরিতে প্রবেশের বয়স কমপক্ষে ২০ বছর এবং সর্বোচ্চ ৫৯ বছর। কানাডার ফেডারেল পাবলিক সার্ভিসের ক্ষেত্রে কমপক্ষে ২০ বছর হতে হবে, তবে ৬৫ বছরের উর্ধে নয় এবং সিভিল সার্ভিসে সর্বনিম্ন ২০ বছর এবং সর্বোচ্চ ৬০ বছর পর্যন্ত সরকারি চাকরিতে আবেদন করা যায়।

তাই সংসদে এই বিষয় এ আলোচনা হয়. অতি দ্রুত সরকারি চাকরির সময়সীমা ৩৫ বছর পযন্ত করা হবে 


image

About Jahidul Islam

jahidul Islam palash BBA complete Comilla victory college.

Check Also

কৃষি সম্প্রসারণ অধিদপ্তরে নিয়োগ বিজ্ঞপ্তি প্রকাশ | dae.teletalk.com.bd

বাংলাদেশ কৃষি সম্প্রসারণ অধিদপ্তরে সম্প্রতি ১৪ টি পদে মোট ১৩৫৭ জনকে নিয়োগের বিজ্ঞপ্তি প্রকাশ করেছে। …

কোটা বাতিলের বিষয়ে তথ্য স্পষ্ঠিকরন প্রজ্ঞাপন

প্রথম এবং দ্বিতীয় শ্রেণির চাকরির ক্ষেত্রে অর্থাৎ ৯ম থেকে ১৩ তম গ্রেড পর্যন্ত কোনো কোটা …

NSI Job Exam (Preliminary and Written) Preparation Guideline

NSI Job Exam (Preliminary and Written) Preparation Guideline I appeared in Preli and Written exam …

NSI Job circular 2019 nsi.teletalk.com.bd

বাংলাদেশ প্রধানমন্ত্রীর কার্যালয়ের অধীনস্থ অধিদপ্তরে জাতীয় নিরাপত্তা গোয়েন্দা সংস্থায় নিয়োগ । পদ সংখ্যাঃ ১. সহকারী …

আসন্ন সকল নিয়োগ পরীক্ষার সময়সূচী মোট ২৫টি পরীক্ষা…

১. সরকারি মাধ্যমিক বিদ্যালয়ের সহকারী শিক্ষক/শিক্ষিকা নিয়োগ পরীক্ষা সংক্রান্ত বিজ্ঞপ্তি। পরীক্ষার তারিখঃ ০৬.০৯.২০১৯ সময়ঃ ১০.০০-১২.০০ …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *