পছন্দের এলাকায় পার্টটাইম/ফুলটাইম চাকরি খুঁজে পেতে এই অ্যাপটি ইন্সটল করেএখনই আবেদন করুন

অনার্স তৃতীয় বর্ষ পরীক্ষা কেন্দ্রের প্রতি বিশেষ নির্দেশাবলী ২০২২

অনার্স তৃতীয় বর্ষ পরীক্ষা কেন্দ্রের প্রতি বিশেষ নির্দেশাবলী। জাতীয় বিশ্ববিদ্যালয়ের অধীনে আগামী ০৫/০৩/২০২২ তারিখ থেকে অনুষ্ঠেয় ২০২০ সালের অনার্স ৩য় বর্ষের পরীক্ষা কেন্দ্রের ভারপ্রাপ্ত কর্মকর্তা সহ সংশ্লিষ্ট সকলের দৃষ্টি আকর্ষণ পূর্বক জানানো যাচ্ছে যে, পরীক্ষা গ্রহণ ও উত্তরপত্র প্রেরণের ক্ষেত্রে নিম্নে উল্লেখিত বিষয়ে সতর্কতা ও প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণের জন্য সংশ্লিষ্ট সকলের দৃষ্টি আকর্ষণ করা হলোঃ

 

অনার্স তৃতীয় বর্ষ পরীক্ষা কেন্দ্রের প্রতি বিশেষ নির্দেশাবলী ২০২২

অনার্স তৃতীয় বর্ষ পরীক্ষা কেন্দ্রের প্রতি বিশেষ নির্দেশাবলী ২০২২

 

  • কিছু কিছু উত্তর পত্রের বান্ডেল লেভেলে উল্লেখিত বিষয় ও কোর্স কোডের সাথে বান্ডেলের ভিতরের উত্তর পত্রের বিষয় ও বিষয় কোড ভিন্ন পাওয়া যায়। উত্তরপত্র বান্ডেল লেভেলের বিষয় ও কোর্স কোড দেখে পরীক্ষককে দেওয়া হয়। ফলে উত্তরপত্র গ্রহণ করে বাড়ীতে নিয়ে খোলার পর পরীক্ষক বুঝতে পারেন তিনি ভুল বিষয়/কোডের উত্তরপত্র পেয়েছেন। এর ফলে উত্তরপত্র মূল্যায়ন প্রক্রিয়া বিলম্বিত হয় এবং ফলাফল প্রকাশে সমস্যা সৃষ্টি হয়। উত্তর পত্রের বান্ডেল তৈরীর সময় সঠিক বান্ডেল লেভেল এবং সে অনুযায়ী উত্তরপত্র প্যাকেট করার বিষয়টি পরীক্ষা কমিটি নিশ্চিত করবে। বান্ডেল তৈরীর সময় এ বিষয়ে সতর্কতা অবলম্বন করা জরুরী।

 

  • বহিষ্কৃত পরীক্ষার্থীর Report ফরম ও বহিষ্কৃত উত্তরপত্র যথাযথভাবে পূরণ ও প্রেরণ করা হয় না। Report এ বহিষ্কারের কারণ সুস্পষ্ট ভাবে উল্লেখ করে Reported উত্তরপত্র ও Report ফরম পৃথকভাবে পাঠাতে হবে। প্যাকেটের উপরের অংশে লাল কালি দিয়ে “Re লিখতে হবে। Report ফরম এর একটি কপিতে উত্তরপত্রের ক্রমিকনম্বর কেন্দ্রে সংরক্ষণ করতে হবে। হাজিরা পত্রে “বহিষ্কার” লিখে এর একটি ফটোকপি পাঠাতে হবে।

 

  • পরীক্ষার উত্তরপত্র এবং হাজিরা পত্রে ইনভিজিলেটর যথাযথভাবে যাচাই করে স্বাক্ষর করবেন। প্রায়শই হাজিরা পত্রে উত্তর পত্রে OMR ফরমের ক্রমিক নম্বর, উত্তর পত্রে রোল নম্বর, রেজিঃ নম্বর, কোর্স কোড ভুল থাকে। যদিও প্রবেশ পত্র ও রেজিঃ কার্ড যাচাই করে উত্তরপত্র এবং হাজিরা পত্রে ইনভিজিলেটরের স্বাক্ষর করার বিধান রয়েছে।

 

  • সম্প্রতি লক্ষ্য করা যাচ্ছে, পরীক্ষার্থী উত্তরপত্র জমা না দিয়ে পরীক্ষা হল ত্যাগ করে। এছাড়া অতিরিক্ত উত্তরপত্র গ্রহণ করে তা বাড়ীতে নিয়ে প্রশ্নত্তর লিখে পরবর্তী পরীক্ষায় সংযোজন করে। কোন পরীক্ষার্থী যাতে মূল উত্তরপত্র জমা না দিয়ে কক্ষ ত্যাগ করতে না পারে বা অতিরিক্ত উত্তরপত্র নিয়ে পরবর্তী পরীক্ষা সংযোজন করতে না পারে সেজন্য ইনভিজিলেটর অতিরিক্ত উত্তরপত্র দেয়ার সময় নির্ধারিত স্থানে স্বাক্ষর করে তারিখ সুস্পষ্টভাবে লিখবেন। ইনভিজিলেটরের অসাবধনতার ফলে এ ঘটনা ঘটে থাকে। পরীক্ষা শেষে উত্তর পত্রের সংখ্যা না মিলানো পর্যন্ত পরীক্ষার্থীদের নিজ নিজ আসনে বসিয়ে রেখে সকল উত্তর পত্র পাওয়ার বিষয়টি নিশ্চিত করতে হবে। এতদসত্ত্বেও এ ধরনের ঘটনা ঘটলে/মূল উত্তরপত্র কম পাওয়া গেলে ঐ রুমের উত্তরপত্র ও OMR ফরম পৃথক ভাবে সংরক্ষন করে নিম্নস্বাক্ষরকারীকে অবহিত করতে হবে। কোন অবস্থাতেই ঐ রুমের উত্তরপত্র ও OMR অন্য উত্তরপত্র ও OMR ফরমের সাথে মেলানো যাবে না।

 

  • পরীক্ষার হলে পরীক্ষার্থীর পরিবর্তে ভূয়া পরীক্ষার্থী পরীক্ষায় অংশগ্রহণ করে থাকে।। ধরনের অপরাধ রোধে মূল প্রবেশপত্র এবং রেজিস্ট্রেশন কার্ড ছাড়া পরীক্ষায় অংশগ্রহণ করতে না পারার বিষয়টি নিশ্চিত করতে হবে। এছাড়া মোবাইল ফোন নিয়ে পরীক্ষায় অংশগ্রহণ শাস্তি যোগ্য অপরাধ এ বিষয়টি পরীক্ষার্থীদের জানাতে হবে।

 

  • পরীক্ষা হলে নকল প্রতিরোধে প্রয়োজনীয় সকল উদ্যোগ গ্রহণ করতে হবে। প্রয়োজনে জেলা প্রশাসনের সহযোগিতা গ্রহণ করতে হবে। পরীক্ষা পরিবেশ বিঘ্নিত হওয়ার আশংকা থাকলে উপর্যুক্ত প্রমাণ সহ (নকলের কপি, ছবি ইত্যাদি) শিক্ষার্থীর রোল, রেজিস্ট্রেশন ও শিক্ষাবর্ষ উল্লেখ করে গোপনীয় প্রতিবেদন নিম্নস্বাক্ষরকারী বরাবরে প্রেরণ করা যাবে। পরীক্ষা সংক্রান্ত অপরাধ এবং এর শাস্তি সংক্রান্ত বিধান (যা একাডেমিক কাউন্সিল ও সিন্ডিকেট কর্তৃক অনুমোদিত) এই সাথে সংযুক্ত করা হ’ল। এ বিধান নোটিশ বোর্ড এ প্রদর্শন সহ সকল শিক্ষক এবং পরীক্ষার্থীদের অবহিত করতে হবে।

 

  • কোভিড-১৯ পরিস্থিতি বিবেচনায় পরীক্ষা গ্রহণে স্বাস্থ্যবিধি যথাযথভাবে অনুসরণ জরুরী।(বদরুজ্জামান) পরীক্ষা নিয়ন্ত্রক
    জাতীয় বিশ্ববিদ্যালয়, গাজীপুর-১৭০৪
    ফোন: ০২-৯৯৬৬৯১৫১৭
    ই-মেইল: controller@nu.ac.bd

About Nazmul Hasan

Hi! I'm Nazmul Hasan. I'm Student of Under National University of Govt. B. L. College,Khulna, Department of Political Science....

Check Also

অনার্স ৪র্থ বর্ষের সিজিপিএ সমস্যা ও সমাধান

অনার্স ৩য় বর্ষ ফলাফল প্রকাশ ২০২২ – প্রতারকচক্র হতে সাবধান

অনার্স ৩য় বর্ষের রেজাল্ট প্রকাশের পর গ্রুপে রেজাল্ট পরিবর্তন করে দেওয়া হবে,১০০% কাজ হবে, এই …

অনার্স ৪র্থ বর্ষের সিজিপিএ সমস্যা ও সমাধান

অনার্স ৩য় বর্ষ পরীক্ষার ফলাফল ২০২২

২০২০ সালের অনার্স ৩য় বর্ষ(২০১৭-১৮) পরীক্ষার ফলাফল ওয়েবসাইটে আপলোড করা হয়েছে। জাতীয় বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইট থেকে …

অনার্স ৪র্থ বর্ষের সিজিপিএ সমস্যা ও সমাধান

NU Results 2022 – Honours 3rd Year Results 2022

National University Honours 3rd Year Result 2022 – results.nu.ac.bd, National University Honours 3rd Year exam …

অনার্স ৪র্থ বর্ষের সিজিপিএ সমস্যা ও সমাধান

জাতীয় বিশ্ববিদ্যালয় রিলিজ স্লিপ ২০২২

জাতীয় বিশ্ববিদ্যালয় রিলিজ স্লিপ ২০২২ । যে সকল প্রার্থী মেধা তালিকায় স্থান পাবে না, ভর্তি …

অনার্স ৪র্থ বর্ষের সিজিপিএ সমস্যা ও সমাধান

অনার্স ৩য় বর্ষ থেকে ৪র্থ বর্ষে প্রমোশনের যোগ্যতা

অনার্স ৩য় বর্ষ থেকে ৪র্থ বর্ষে প্রমোশনের যোগ্যতা • অনার্স তৃতীয় বর্ষ থেকে চতুর্থ বর্ষে …

Leave a Reply

Your email address will not be published.

error: Content is protected !! Admin