পছন্দের এলাকায় পার্টটাইম/ফুলটাইম চাকরি খুঁজে পেতে এই অ্যাপটি ইন্সটল করেএখনই আবেদন করুন

জাতীয় বিশ্ববিদ্যালয়ের উপ-উপাচার্য হিসেবে স্থপতি ড•নিজামউদ্দিন আহমেদ-এর যোগদান

জাতীয় বিশ্ববিদ্যালয়ের উপ-উপাচার্য হিসেবে স্থপতি ড. নিজামউদ্দিন আহমেদ-এর যোগদান। জাতীয় বিশ্ববিদ্যালয়ের নতুন উপ-উপাচার্য হিসেবে যোগদান করেছেন বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয়ের (বুয়েট) স্থাপত্য বিভাগের অবসরপ্রাপ্ত অধ্যাপক, বীর মুক্তিযোদ্ধা, স্থপতি ড. নিজামউদ্দিন আহমেদ।

আজ বুধবার (৯ ফেব্রুয়ারি) গাজীপুরে বিশ্ববিদ্যালয়ের মূল ক্যাম্পাসে যোগদান করেন তিনি। এসময় স্থপতি নিজামউদ্দিন আহমেদ-কে ফুল দিয়ে শুভেচ্ছা জানান বিশ্ববিদ্যালয়ের উপাচার্য প্রফেসর ড. মো. মশিউর রহমান। উল্লেখ্য, গতকাল (৮ ফেব্রুয়ারি) মহামান্য রাষ্ট্রপতি এঁর অনুমোদনক্রমে শিক্ষামন্ত্রণালয়ের মাধ্যমিক ও উচ্চশিক্ষা বিভাগ স্থপতি নিজামউদ্দিন আহমেদ-কে ৪ বছরের জন্য জাতীয় বিশ্ববিদ্যালয়ের উপ-উপাচার্য হিসেবে নিয়োগ দিয়ে প্রজ্ঞাপন জারি করে।

ড. নিজামউদ্দিন আহমেদ গত তিন যুগেরও বেশি সময় ধরে বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয়ে স্থাপত্য বিভাগে অধ্যাপনার পাশাপাশি বিভিন্ন সময়ে ডিন ও বিভাগীয় প্রধানের দায়িত্ব পালন করেছেন। এছাড়া তিনি বুয়েটের শিক্ষক সমিতির সাধারণ সম্পাদক ছিলেন। তিনি যুক্তরাজ্যের প্রখ্যাত শেফিল্ড বিশ্ববিদ্যালয় থেকে পিএইচডি ও পোস্ট ডক্টরেট ডিগ্রি অর্জন করেন। তিনি কমনওয়েলথ স্কলার ও ফেলো ছিলেন।

 

ড. নিজামউদ্দিন মুক্তিযুদ্ধে ২ নং সেক্টরে প্রশিক্ষণপ্রাপ্ত মুক্তিযোদ্ধা ছিলেন। তিনি বাংলাদেশ টাইমস ও ডেইলি স্টার পত্রিকায় দীর্ঘদিন ক্রীড়া সাংবাদিকতা করেছেন। ক্রীড়া সাংবাদিকতায় অবদানের জন্য বাংলাদেশ ক্রীড়া লেখক সমিতি কর্তৃক সম্মানিত হয়েছেন ড. নিজাম। তিনি ডেইলি স্টার পত্রিকার সাপ্তাহিক ম্যাগাজিনের চিন্তিত কলামের নিয়মিত লেখক। তিনি বাংলাদেশ ক্রিকেট বোর্ডের (বিসিবি) পরিচালকের দায়িত্বও পালন করেছেন।

বীর মুক্তিযোদ্ধা অধ্যাপক নিজাম বাংলাদেশ স্কাউটস এর জাতীয় কমিশনার ছিলেন। বাংলাদেশ স্কাউটস ২০০৯ সালে ড. নিজামকে দ্বিতীয় সর্বোচ্চ অ্যাওয়ার্ড ‘রোপ্য ইলিশ এবং ২০১৩ সালে সর্বোচ্চ অ্যাওয়ার্ড ‘রোপ্য ব্যাঘ্র প্রদান করে। এশিয়া প্যাসিফিক স্কাউটস অঞ্চল ২০১৯ সালে তাঁকে চেয়ারম্যান অ্যাওয়ার্ড-এ ভূষিত করেন। তিনি ওয়ার্ল্ড স্কাউট ফাউন্ডেশন কর্তৃক বাংলাদেশের দ্বিতীয় ‘ব্যাডেন পাওয়েল ফেলো’ অর্জনকারী। পাশাপাশি তিনি রোটারি ক্লাবের চ্যাটার প্রেসিডেন্ট ও ডোনার।

তাঁর বেশকিছু স্থাপত্যকর্মের মধ্যে রয়েছে- Bangladesh university of professional ( BUP), এমআইএসটি হোস্টেল, কুর্মিটোলা গলফ্ ক্লাব, এপেক্স ফুটওয়ার বিল্ডিং, রাঙামাটি ওয়াটরফনট রিসোর্ট এবং ইন্টেরিয়ার ডিজাইনের মধ্যে রয়েছে ছায়ানট, শিল্পকলা একাডেমি নাট্যশালা, সেনাকুঞ্জ, বাংলাদেশ স্কাউটস জাতীয় প্রশিক্ষণ কেন্দ্র অডিটরিয়াম, গলফ গার্ডেন অডিটরিয়াম প্রভৃতি। এসবের পাশাপাশি স্থাপত্য বিষয়ে একজন জনপ্রিয় লেখক ড. নিজামউদ্দিন। তার প্রকাশিত গ্রন্থের মধ্যে রয়েছে- একোস্টিক্টস্ অব আর্কিটেক্টস, কিশোর বিশ্ব স্থাপত্য, ইন্ডাস্ট্রিয়াল আর্কিটেকচার ফর ডেভেলপিং কান্ট্রিজ, অগ্নি নিরাপত্তা প্রভৃতি।

মোঃ আতাউর রহমান
পরিচালক
জনসংযোগ দপ্তর
জাতীয় বিশ্ববিদ্যালয়

About Nazmul Hasan

Hi! I'm Nazmul Hasan. I'm Student of Under National University of Govt. B. L. College,Khulna, Department of Political Science....

Check Also

অনার্স ৪র্থ বর্ষের সিজিপিএ সমস্যা ও সমাধান

জাতীয় বিশ্ববিদ্যায়ে অধীনে ভাল ফলাফল অর্জন করার উপায়

আলহামদুলিল্লাহ সন্মানের সাথে অনার্স জীবন শেষ করতে পেরেছি,ডিপার্টমেন্টে প্রতিবছরের মতো প্রথম স্হান অর্জন করতে পরেছি। …

অনার্স ৪র্থ বর্ষের সিজিপিএ সমস্যা ও সমাধান

অনার্স এবং ডিগ্রীর মধ্যে কিছু পার্থক্য

অনার্স এবং ডিগ্রীর মধ্যে কিছু পার্থক্য। অনার্স হচ্ছে স্নাতক সম্মান আর ডিগ্রি হচ্ছে শুধু স্নাতক …

অনার্স ৪র্থ বর্ষের সিজিপিএ সমস্যা ও সমাধান

জাতীয় বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা প্রতারণা থেকে সাবধান

জাতীয় বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন কোর্সে ফলাফল প্রকাশের পরে একটি প্রতারক চক্র সক্রিয় হয়ে ওঠে। তখন তারা …

ভর্তি বাতিলের জন্য কলেজ ফরোয়ার্ডিং লেটারের নমুনা - Pdf ফাইল

জাতীয় বিশ্ববিদ্যালয় কলেজ ট্রান্সফার ২০২২

আজ ২১ এপ্রিল অনার্স ১ম বর্ষের ফলাফল প্রকাশের পর শুরু হয়ে গেল টিসির আবেদন। আবেদন …

অনার্স ৪র্থ বর্ষের সিজিপিএ সমস্যা ও সমাধান

জাতীয় বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীকে মেধাবৃত্তি ও সাধারণ বৃত্তি দেবে সরকার

২০২১-২২ অর্থবছরে জাতীয় বিশ্ববিদ্যালয়ের পরীক্ষার ফলাফলের ভিত্তিতে অনার্স(২০১৫-১৬) পাসকৃত ৩৯৩ জনকে এবং ডিগ্রি(২০১৬-১৭) পাসকৃত ৩০৯ …

Leave a Reply

Your email address will not be published.

error: Content is protected !! Admin