অনার্স ১ম বর্ষ থেকে ৪র্থ বর্ষে প্রমোশনের নূন্যতম যোগ্যতা 

অনার্স ১ম বর্ষ থেকে ৪র্থ বর্ষে প্রমোশনের নূন্যতম যোগ্যতা। জাতীয় বিশ্ববিদ্যালয়ের অধীনে অনার্স কোর্স ৪ বছরের এবং রেজিস্ট্রেশন কার্ডের মেয়াদ ৭ শিক্ষাবর্ষ যা আপনার রেজিস্ট্রেশন কার্ডে উল্লেখ রয়েছে। তবে উল্লেখ করা যেতে পারে ২০২০-২১ শিক্ষাবর্ষ থেকে কোন ইনকোর্স পরীক্ষা থাকছে না। অর্থাৎ ১০০ নম্বরের পরীক্ষা অনুষ্ঠিত হবে যার পাশ নম্বর শতকরা ৪০% নাম্বার। আবার ৫০ নাম্বারের পরীক্ষায় শতকরা ২০% নাম্বার পেলে পাশ হবে।

 

১ম বর্ষ থেকে ২য় বর্ষে প্রমােশনের যোগ্যতাঃ ১ম বর্ষ থেকে ২য় বর্ষে প্রমােশনের জন্য সকল কোর্সে পরীক্ষা দিয়ে অন্তত ৩টি তত্ত্বীয় কোর্সে ন্যূনতম D গ্রেড পেতে হবে।

২য় বর্ষ থেকে ৩য় বর্ষে প্রমােশনের যোগ্যতাঃ ২য় বর্ষ থেকে ৩য় বর্ষে প্রমােশনের জন্য সকল কোর্সে পরীক্ষা দিয়ে অন্তত ৩টি তত্ত্বীয় কোর্সে ন্যূনতম D গ্রেড পেতে হবে।

খুব সহজে নিজ শহরে চাকরি খুঁজতে কর্ম এপস ডাউনলোড করুন!

কর্ম এপস ডাউনলোড লিংক

 

৩য় বর্ষ থেকে ৪র্থ বর্ষে প্রমােশনের যোগ্যতাঃ ৩য় বর্ষ থেকে ৪র্থ বর্ষে প্রমােশনের জন্য সকল কোর্সে পরীক্ষা দিয়ে অন্তত ৪টি তত্ত্বীয় কোর্সে ন্যূনতম D গ্রেড পেতে হবে।

আরও পড়ুনঃ জাতীয় বিশ্ববিদ্যালয়ের ইনকোর্স বাতিল সংক্রান্ত বিজ্ঞপ্তি।

অনার্সের শিক্ষার্থীদের অবশ্যই জেনে রাখা উচিতঃ

নিজ শহরে ফ্রিতে চাকুরি খুঁজতে গুগল পরিচালিত কর্ম এপ ইনস্টল করুন!

  • উল্লেখ্য, সকল কোর্সের ( ইনকোর্স /তত্ত্বীয় /ব্যবহারিক/ মাঠকর্ম/মৌখিক) পরীক্ষায় অংশগ্রহণ বাধ্যতামূলক।
  • একাধিক বিষয়ে অনুপস্থিত থাকা যাবে না এক্ষেত্রে শুধুমাত্র যে কোন ১টি বিষয়ে অনুপস্থিত থাকলেও, বাকি অন্যান্য সব বিষয়ে অবশ্যই পাশ করতে হবে, তাহলে শিক্ষার্থীরা পরবর্তী বর্ষে প্রমোশন পাবে।
  • F প্রাপ্ত কোর্সের গ্রেডকে রেজিষ্ট্রেশন এর মেয়াদের মধ্যে অবশ্যই কমপক্ষে D গ্রেডে উন্নীত করতে হবে অন্যথায় অনার্স ডিগ্রী প্রাপ্ত হবে না।
  • শিক্ষার্থীরা C,D গ্রেড পেলে একবার গ্রেড উন্নয়ন পরীক্ষা দিতে পারবেন, এক্ষেত্রে যে কোন বর্ষের ক্ষেত্রে এই মান্নোনয়ন পরীক্ষা পরবর্তী বছরেই দিতে হবে। কিন্তু যেকোনো বিষয়ে যতবার Fail করবে ততবারই Improvement পরীক্ষা দিতে পারবে, তবে রেজিষ্ট্রেশনের মেয়াদের মধ্যে।
  • যারা Not-promoted হবে, তাদের পুনরায় একই বর্ষে ভর্তি হয়ে ফেলকৃত বিষয়ে পরিক্ষা দিয়ে পাস করতে হবে, তারা পরবর্তী শিক্ষাবর্ষে প্রমোশন পাবে না।
  • একই শিক্ষাবর্ষে ২ বার Not- promoted হলে আপনি অনার্স কোর্সে Drop out বলে বিবেচিত হবেন, আপনার অনার্স কোর্সটি বাতিল হয়ে যাবে। ফলে আপনি আর জাতীয় বিশ্ববিদ্যালয়ে অনার্স কোর্স করতে পারবেন না।

About Nazmul Hasan

Hi! I'm Nazmul Hasan. I'm Student of Under National University of Govt. B. L. College,Khulna, Department of Political Science....

Check Also

জাতীয় বিশ্ববিদ্যালয়ে শ্রেণিকক্ষে পাঠদান কার্যক্রম শুরু ২১ অক্টোবর

জাতীয় বিশ্ববিদ্যালয়ের অধিভুক্ত সকল কলেজ ও শিক্ষা প্রতিষ্ঠানসমূহে আগামী ২১ অক্টোবর ২০২১ তারিখ থেকে অনলাইনের …

Campustimesbd.com

অনার্স ৪র্থ বর্ষের বিশেষ পরীক্ষার ফরম ফিলাপ ২০২১

জাতীয় বিশ্ববিদ্যালয় ২০১৯ সালের ১৫-১৬ সেশনের অনার্স ৪র্থ বর্ষ পরীক্ষায় অকৃতকার্য শিক্ষার্থীদের জন্য একটি বিজ্ঞপ্তি …

অর্নাস ৪র্থ বর্ষের পুনঃনিরীক্ষণের ফলাফল প্রকাশ

২০১৯ সালের অর্নাস ৪র্থ বর্ষ পরীক্ষার পুনঃনিরীক্ষণের ফলাফল প্রকাশ করা হয়েছে। সংশ্লিষ্ট সকলকে জানানো যাচ্ছে …

অনার্স ৪র্থ বর্ষ পরীক্ষার ফরম ফিলাপের বিজ্ঞপ্তি ২০২১

জাতীয় বিশ্ববিদ্যালয় গাজীপুর-১৭০৪, সংশ্লিষ্ট সকলকে জানানো যাচ্ছে যে, জাতীয় বিশ্ববিদ্যালয়ের অধীনে অনার্স ৪র্থ বর্ষ ২০২০ …

অনার্স ৩য় বর্ষের ফরম ফিলাপের সময়সীমা বৃদ্ধি

২০২০ সালের অনার্স ৩য় বর্ষ পরীক্ষার ফরম পূরণের সম্পূরক বিজ্ঞপ্তি প্রকাশ করেছে জাতীয় বিশ্ববিদ্যালয়। সংশ্লিষ্ট …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

error: Content is protected !!