অনার্স বিশেষ (Special) কী ?

জাতীয় বিশ্ববিদ্যালয়ের অনার্স বিশেষ (Special) কি? কমবেশি সবাই আছে যারা বিশেষ পরীক্ষা কি বুঝেন না। অনেকে বিশেষ পরীক্ষার রুটিন অথবা রেজাল্ট দিলে বিভ্রান্ত হয়ে যায়। ভাবতে থাকে এটা কি আমাদের?

 

অনেকেই হয়ত দেখেছেন অনার্স ১ম+২য়+ ৩য়+ ৪র্থ বর্ষ ( বিশেষ) পরীক্ষার রুটিন অথবা রেজাল্ট দিয়েছে। দেখার পর বিভ্রান্তিকর পরিস্থিতির সম্মুখীন হন ।

 

বিশেষ টা কি বুঝিয়ে দিচ্ছি।

জাতীয় বিশ্ববিদ্যালয়ের দুই ধরণের সিলেবাস রয়েছে। একটি হচ্ছে নতুন আর একটি পুরাতন।

২০০৯-১০ শিক্ষাবর্ষ হতে ২০১২-১৩ শিক্ষাবর্ষ পর্যন্ত হচ্ছে পুরাতন সিলেবাস। আর ২০১৩-১৪ থেকে নিয়ে চলমান সিলেবাস হচ্ছে নতুন সিলেবাস।

 

অনার্স বিশেষ বলতে এসব পুরাতন শিক্ষার্থীদের বোঝানো হয়েছে যারা মান্নোয়ন ও অনিয়মিত পুরাতন সিলেবাসের শিক্ষার্থী।

এসব অনিয়মিত ও মান্নোয়ন শিক্ষার্থীদের জন্য জাতীয় বিশ্ববিদ্যালয় পুরাতন সিলেবাসের পরীক্ষার ব্যবস্থা করেছে যা অনার্স বিশেষ পরীক্ষা হিসাবে পরিচিত।

 

ধরুন ২০১২-১৩ কেউ ফেল করলো বা ইম্প্রুভ দেয়ার প্রয়োজন পড়ল তখন কি তারা নতুন সিলেবাস এ পরীক্ষা দিবে! তারা যেন তাদের পুরাতন সিলেবাসেই পরীক্ষা দেয় এজন্য তাদের জন্য আলদা অনার্স বিশেষ পরীক্ষার ব্যবস্থা করা হয়েছে। এ পরীক্ষা শুধু ২০০৯-১০ থেকে ২০১২-১৩ শিক্ষাবর্ষের শিক্ষার্থীদের জন্য।

 

আর কয়েক বছরের ভিতর এই বিশেষ পরীক্ষা বিলুপ্ত হয়ে যাবে। কিন্তু আবার যদি জাতীয় বিশ্ববিদ্যালয় তাদের সিলেবাসে পরিবর্তন আনে তাহলে ২০১৩-১৪ শিক্ষাবর্ষ হতে আবার বিশেষ পরীক্ষার ব্যবস্থা করা হবে।

About Nazmul Hasan

Hi! I'm Nazmul Hasan. From Koyra, Khulna. I'm Student of Under National University of Govt. B. L. College, Khulna, Department of Political Science....

Check Also

অনার্স প্রথম বর্ষের পরীক্ষা কবে হবে ২০২২

অনার্স ১ম বর্ষ মান উন্নয়ন ফলাফল ২০২৪ | অনার্স ১ম বর্ষ ইম্প্রুভমেন্ট রেজাল্ট ২০২৪

জাতীয় বিশ্ববিদ্যালয়ের অধীনে অনার্স প্রথম বর্ষের ইমপ্রুভমেন্ট বা মান উন্নয়নের ফলাফল প্রকাশিত হয়েছে। ফলাফল প্রকাশিত …