সরকারি চাকরিতে ২১ মাস বয়স ছাড় দিয়ে বিজ্ঞপ্তি

সরকারি চাকরিতে ২১ মাস বয়স ছাড় দিয়ে জনপ্রশাসন মন্ত্রণালয় বিজ্ঞপ্তি

 

সরকারি চাকরিতে ২১ মাস বয়স ছাড় দিয়ে বিজ্ঞপ্তি

 

গত বছরের (২০২০ সালের) ২৫ মার্চ পর্যন্ত যাদের বয়স ৩০ বছর পূর্ণ হয়েছে, আগামী ৩১ ডিসেম্বর ২০২১ পর্যন্ত সরকারি চাকরির নিয়োগে যত বিজ্ঞপ্তি প্রকাশ হবে সেখানে তাদের আবেদনের সুযোগ থাকবে।

 

অবশ্য বয়স ছাড়ের আওতায় বাংলাদেশ সিভিল সার্ভিস (বিসিএস) পরীক্ষা অন্তর্ভুক্ত থাকছে না।

সংশ্লিষ্ট কর্মকর্তা জানিয়েছেন, করোনাকালেও বিসিএসের নিয়মিত বিজ্ঞপ্তি প্রকাশিত হয়েছে। তাই বিসিএসকে এই সুযোগের আওতামুক্ত রাখা হয়েছে।

 

গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকার

www.mopa.gov.bd

 

তারিখঃ ১৯ আগস্ট, ২০২১

বিষয়: সরকারি চাকরিতে বিসিএস ব্যতীত) সরাসরি নিয়োগের লক্ষ্যে ৩১-১২-২০২১ তারিখ পর্যন্ত প্রকাশিতব্য বিজ্ঞপ্তিতে প্রার্থীদের সর্বোচ্চ বয়সসীমা ২৫-০৩-২০২০ তারিখে নির্ধারণ

 

উপর্যুক্ত বিষয়ের পরিপ্রেক্ষিতে যে সকল মন্ত্রণালয়/বিভাগ ও এর অধীনস্থ অধিদপ্তর/পরিদপ্তর/দপ্তর এবং সংবিধিবদ্ধ/ স্বায়ত্তশাসিত/ জাতীয়কৃত প্রতিষ্ঠানসমূহ কোভিড-১৯ পরিস্থিতির কারণে বিভিন্ন ক্যাটাগরির সরকারি চাকরিতে (বিসিএস ব্যতীত) সরাসরি নিয়োগের লক্ষ্যে বিজ্ঞপ্তি প্রকাশ করতে পারেনি।

সে সকল প্রতিষ্ঠানকে আগামী ৩১-১২-২০২১ তারিখ পর্যন্ত প্রকাশিতব্য বিজ্ঞপ্তিতে প্রার্থীদের সর্বোচ্চ বয়সসীমা ২৫-০৩-২০২০ তারিখে নির্ধারণপূর্বক প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণের জন্য সংশ্লিষ্ট সকল মন্ত্রণালয়/বিভাগকে নির্দেশক্রমে অনুরোধ করা হলো।

 

(দীপংকর বিশ্বাস) উপসচিব

ফোন নং-৯৫১৫৫৫২

বিতরণঃ

১. মন্ত্রিপরিষদ সচিব, মন্ত্রিপরিষদ বিভাগ, বাংলাদেশ সচিবালয়, ঢাকা।

২. প্রধানমন্ত্রীর মুখ্য সচিব, প্রধানমন্ত্রীর কার্যালয়, পুরাতন সংসদ ভবন, তেজাগাঁও, ঢাকা।

৩. সিনিয়র সচিব/সচিব, …….. সকল মন্ত্রণালয়/বিভাগ।

8. সচিব, বাংলাদেশ সরকারী কর্ম কমিশন সচিবালয়, আগারগাঁও, শেরে বাংলা নগর, ঢাকা। ৫. মহা-হিসাব নিরীক্ষা ও নিয়ন্ত্রক, সিএন্ডএজি’র কার্যালয়, ৪৩নং কাকরাইল সড়ক, ঢাকা।

৬. অতিরিক্ত সচিব (এপিডি), জনপ্রশাসন মন্ত্রণালয়, বাংলাদেশ সচিবালয়, ঢাকা। সিনিয়র সিস্টেম এনালিস্ট, পিএসিসি, জনপ্রশাসন মন্ত্রণালয় ওয়েবসাইটে প্রকাশের অনুরোধসহ)।

 

 

বিশ্লেষণ করলে দেখা যাচ্ছেঃ 

যাদের চাকরির বয়স ২৫/০৩/২০ তারিখে শেষ তারা যদি ৩১/১২/২১ পর্যন্ত ২১ মাসের ছাড় পায়, তাহলে যাদের বয়স শেষ হয়েছে:

  • ২৫/০৪/২০ তারা পাচ্ছে ২০ মাস
  • ২৫/০৫/২০ তারা পাচ্ছে ১৯ মাস
  • ২৫/০৬/২০ তারা পাচ্ছে ১৮ মাস।

এভাবে কমতে কমতে যাদের বয়স ২৫/১২/২১ এ শেষ হবে তাদের জন্য ছাড়টা মাত্র ৭ দিন?

ব্যাপারটা তো এমনও নয় যে ২৫/০৩/২০ এর পর থেকে যত বিজ্ঞপ্তি জমা ছিল সব এক মাসের মধ্যেই নতুন করে জারি করা হবে! তাহলে বয়স ছাড়ে ২৫/০৩/২০ থেকে ৩১/১২/২১ এর মধ্যে যাদের বয়স শেষ হয়েছে বা হবে তারা কেন বঞ্চিত হবে?

নাজমুল হাসান (৩৭তম বিসিএস)

About Nazmul Hasan

Hi! I'm Nazmul Hasan. From Koyra, Khulna. I'm Student of Under National University of Govt. B. L. College, Khulna, Department of Political Science....

Check Also

জাতীয় আইনগত সহায়তা সংস্থার মৌখিক পরীক্ষার সময়সূচি ২০২২

চট্টগ্রাম বন্দর কর্তৃপক্ষ নিয়োগ বিজ্ঞপ্তি ২০২৪

চট্টগ্রাম বন্দর কর্তৃপক্ষ নিম্নলিখিত রাজস্ব খাতভূক্ত নিম্মোক্ত স্থায়ী পদ পূরণের নিমিত্তে বাংলাদেশের প্রকৃত নাগরিকদের নিকট …