cnp exam suggestion and syllabus – cnp.teletalk.com.bd

CNP / NSI পরীক্ষার সুপার প্রস্তুতি ও স্টাডি প্ল্যান দেখুন।

CNP বা NSI এর বিভিন্ন পদে যারা এপ্লাই করেছেন চলুন পড়াশোনা শুরু করা যাক, এখন প্রশ্ন হল কোন বই পড়ব ?

পরীক্ষার কোন নির্দেশিকা , ধরন বা সাজেশন তো দেয়া বা জানা নেই , এসব বিষয়ে আলোচনা করাও নিষেধ। তাহলে এখন কি করব ? আমরা যেটা করতে পারি বিগত কয়েকটা পরীক্ষা এনালাইসিস করে পড়তে পারি।

সঠিক দিকনির্দেশনা ও পরিশ্রম আর টেকনিক অবলম্বন করে পড়লে এখানে পাশ করা সম্ভব। চলুন জেনে নেই পরীক্ষার বিস্তারিত।

বিগত পরীক্ষা ছিলঃ ১. এমসিকিউ ২. রিটেন ৩. ভাইভা। ( তবে প্রযোজ্য ক্ষেত্রে ব্যাবহারিক ও মেডিকেল টেস্ট ও হতে পারে)
এমসিকিউ পরীক্ষাঃ ১০০ মার্কের হয় / ১ ঘণ্টা সময়।


এমসিকিউ পরীক্ষাঃ এমসিকিউ পরীক্ষার জন্য নির্দিস্ট কোন সিলেবাস নাই তবে বিগত সালের প্রশ্ন এনালাইসিস করে দেখা যায় যে।

সাবজেক্ট উপর পরীক্ষা হয়েছিল তা হচ্ছেঃ

১. বাংলা (১০- ২০ টি প্রশ্ন ছিল )
২. ইংলিশ (১০- ২০ টি প্রশ্ন ছিল)
৩. সাধারণ গণিত (১০- ১৫ টি প্রশ্ন ছিল )
৪. সাধারণ জ্ঞান (বাংলাদেশ ও আন্তর্জাতিক ) (৩৫ – ৪০ টি প্রশ্ন ছিল)
৫. সাধারণ বিজ্ঞান (৩- ৫ টি ছিল)
৬. আইসিটি ( ৮ – ১০ টি প্রশ্ন ছিল)
৭. মানসিক দক্ষতা (০- ১০ টি ছিল)


এখন প্রশ্ন হল সহকারী পরিচালক বা ফিল্ড অফিসার বা অন্যান্য পদের জন্য কি একই এরকমের প্রশ্ন ছিল ? না , প্রশ্নের কোয়ালিটি এবং প্রতিটি বিষয়ের মার্ক একটু কম বেশি ছিল , তবে এই সাব্জেক্টে গুলোর উপরে ফোকাস করলে আপনার স্টং জোন তৈরি হবে , যা আপনাকে যে কোন পরীক্ষার জন্য একধাপ এগিয়ে রাখবে।

কোন বই – কিভাবে পড়বেনঃ

এখন আসি কোন বই আর কিভাবে পড়ব, বাজারে শুধুমাত্র এই পরীক্ষার জন্য বিভিন্ন গাইড বের হয়েছে , এগুলো পড়লে আপনার প্রস্তুতি সম্পূর্ন হবে কতটা ?

অযথা সময় নষ্ট করবেন না এগুলো পড়ে। টার্গেট যদি থাকে NSI তে পাশ করার এবং ভালো কিছু করার তাহলে বেসিক ক্লিয়ার করে যত দিন সময় পান একটা সম্পূর্ন প্রস্তুতি নিয়ে প্রতিটা সাবজেক্ট ভালো করে পড়ুন সফলতা আপনার কাছেই ধরা দিবে । মনে রাখবেন শর্টকাট দিয়ে বেশিদূর যাওয়া যায় না।

বেসিক ক্লিয়ার এর জন্য কোন বই কিভাবে পড়ব ?

১. বাংলা – বাংলার জন্য MP3 জর্জ সিরিজের বাংলা বা অগ্রদূত বাংলাটা দেখা যেতে পারে । ব্যাকরণের অংশটা ভালো করে পড়ুন।

২. ইংলিশ – Competitive Exam বা Master ইংলিশ বইটা দেখা যেতে পারে । বিগত সালের বিভিন্ন পরীক্ষায় আসা প্রশ্ন ভালো করে পড়ুন।

৩. সাধারণ গণিত ও মানসিক দক্ষতা – এর জন্য শাহীন ম্যাথ বা যে কোন ম্যাথ এর বই দেখা যেতে পারে , বেসিক ম্যাথ গুলো ভালো করে দেখুন । মানসিক দক্ষতার চেয়ে গণিতের দিকটা বেশি গুরুত্ব দিন ।

৪. সাধারণ জ্ঞান – রিসেন্ট যে কোন সাধারণ জ্ঞান এর বই পড়তে থাকুন , বিস্তারিত পড়ার জন্য যে কোন একটি বই ফলো করা যেতে পারে আজকের বিশ্ব বা MP3 বাংলাদেশ ও আন্তর্জাতিক ।

৫. সাধারণ বিজ্ঞান – বাজারের যে কোন একটি বই এর বেসিক অংশটুকু পড়তে চাই । ওরাকল বা MP3 বিজ্ঞান।

৬. আইসিটি – এটা গুরুত্বপূর্ন ও সহজেই মার্ক পাওয়া যায় , এর জন্য আপনি “self suggestion কম্পিউটার ও তথ্যপ্রযুক্তি ” বইটির প্রতিটি অধ্যায়ের শেষে “অটো সাজেশন” ফিচারটি ও জব সল্যুশন ফিচার এই দুটি ভালো করে পড়া যেতে পারে , সর্বোচ্চ কমন পাবেন এই বই থেকে , গত কয়েকটা পরীক্ষায় হুবহু অপশনসহ কমন এসেছে এই বই থেকে । অল্প পড়ে ভালো নম্বর পাওয়া যায় এখান থেকে , এই সার্কুলারে সহকারী পরিচালক পদে কম্পিউটার চালানোর দক্ষতার কথা বলা আছে এবং ২০১৫, 2020 পরীক্ষাতে ১০ টি প্রশ্ন শুধু আইসিটি থেকে এসেছে তাই গুরুত্ব সহকারে পড়ুন আপনাকে অন্যদের চেয়ে এগিয়ে রাখবে আইসিটি । যারা সহকারী পরিচালক পদে এপ্লাই করেছি তাদের জন্য আইসিটি খুবই গুরুত্বপূর্ণ।

 

যারা এত বই না পড়ে শর্টকাটে পাশ করার চিন্তা করছেন তারা , যে কোন জবসল্যুশন , ডাইজেস্ট বা CNP এর যে কোন গাইড নিয়ে পড়তে পারেন ।

আপনার প্রস্তুতি অনেক ভালো হউক, পড়তে থাকুন, পরীক্ষা খুব সম্ভবত আগামি মাসের প্রথম দিকে হবে ।
সবার জন্য শুভ কামনা।

 

Cnp jobs circular 2021 – cnp.teletalk.com.bd

 

People search also :

Cnp exam notice 2021, cnp admit card 2021, cnp question bank 2021, cnp syllabus 2021, cnp exam suggestions 2021, cnp exam seat plan 2021, cnp.teletalk.com.bd, nsi job circular 2020, nsi job circular 2021, nsi job circular apply, nsi job circular in bangladesh,nsi job bd, nsi job 2021, nsi job apply, nsi jobmon port, nsi job apply2021, nsi job circular, nsi job application, nsi job circular 2019, nsi job circular 2020, nsi job circular 2021, nsi job circular apply, nsi job teletalk, nsi job circular in bangladesh, nsi job question paper,

About Nazmul Hasan

Hi! I'm Nazmul Hasan. From Koyra, Khulna. I'm Student of Under National University of Govt. B. L. College, Khulna, Department of Political Science....

Check Also

সাধারণ বীমা কর্পোরেশন নিয়োগ পরীক্ষার কেন্দ্র তালিকা ২০২৪

সাধারণ বীমা কর্পোরেশনের জুনিয়র অফিসার (গ্রেড-১০) পদে নিয়োগের MCQ পরীক্ষা আগামী ০১-১১-২০২৪ তারিখ এবং সহকারী …