BCS exam instructions – bpsc.gov.bd

BCS exam instructions – bpsc.gov.bd by psc

 

 

প্রিলিমিনারিতে যে ভুলগুলো হতেই পারে- সে সকল নির্দেশনা তুলে ধরেছেন নাজিরুল ইসলাম নাদিম [সহকারী কর কমিশনার]

১. এডমিট কার্ড বাসায় ফেলে রাখার মত ভুল সবাই করে না,বাট যারা করে তাদেরকে বোকা বলেন আর অসতর্ক বলেন ভোগে কিন্তু তারাই।।আরেক দল কেন্দ্র ভুল করে অন্য কেন্দ্রে চলে যায়।সো সাবধান,ঐ দলের সদস্য হয়েন না।

২. OMR শীটে রোল নাম্বার/রেজিষ্ট্রেশন নাম্বার লিখে বৃত্ত ভরাটে সাবধান।প্রথমে ঠান্ডা মাথায় সুস্থিরভাবে রোল নাম্বার/রেজিষ্ট্রেশন নাম্বার লিখবেন। বৃত্তগুলো প্রথমে পেন্সিল দিয়ে হালকা করে দাগ দেন, পরে দেখে শুনে কলম দিয়ে পূরণ করেন।

৩. প্রশ্ন পেয়ে দেখে বুঝে সেট নাম্বারের ঘরটা পূরণ করেন।বা আগে থেকে সেট কোড পূরণ করা থাকলে সেটা প্রশ্নের সেট কোডের সাথে মেলান।সেট নাম্বার এর ছোট্ট একটা বৃত্ত না মিললে পুরা পরীক্ষাটাই বাতিল।

৪. দায়িত্বরত শিক্ষক জিজ্ঞেস না করলেও নিজ দায়িত্বে এটেন্ডেন্স খাতায় স্বাক্ষর করে নেন।নিজের উত্তরপত্রে দায়িত্বরত শিক্ষক স্বাক্ষর করেছে কিনা যাচাই করে নেন।

৫. প্রশ্ন উত্তর করার সময় বার বার মিলিয়ে দেখবেন ১০ নাম্বার প্রশ্নের উত্তর, উত্তরপত্রে ১০ নাম্বারেই বৃত্ত ভরাট করছেন কিনা। এই ভুল সবসময় হয়, ৫০ নাম্বার প্রশ্নের উত্তর কিন্তু আমরা ১৫০ নং এর বৃত্ত ভরাট করে দেই।সুতরাং সাবধান।

৬. পরীক্ষা দিতে গিয়ে অনেক সহজ প্রশ্নের উত্তর না পেরে মাথা গরম করবেন না।বার বার একটা জিনিস স্মরণ করবেন, আপনাকে ২০০তে ২০০ পাওয়া লাগবে না।অর্ধেকের মত প্রশ্নের উত্তর আপনি এমনেও পারবেন না এবং ওগুলো আপনাকে পারা লাগবেও না।মাথা কুল রাখুন,মাথা ঠান্ডা রেখে সুস্থিরভাবে উত্তর করাটাই মূলত পরীক্ষা।

৭. লোভ থেকে সাবধান।যে প্রশ্ন আপনি একদম জানেন না, আন্দাজে কোনভাবেই সেটা দাগাবেন না।এই লোভ যত বেশী করবেন, আপনার পরাজয় তত সুনিশ্চিত।

৮. আশেপাশে অনেক সিরিয়াস স্টুডেন্ট দেখে মনে হবে এরাই ক্যাডার,নিজেকে ছোট মনে করে অনেকে ঘাবড়ে যান।ভয় পাবেন না, আপনার আশেপাশে যারা থাকবে ৯৫% ই প্রিলি ফেইল করবে। নিজেকে বড় ভাবেন,মানসিক ভাবে স্ট্রং ফীল করবেন।

৯. পাশের জনের কাছ থেকে দেখা বা দেখানোর চেষ্টা করবেন না।যখন আপনি পাশের জনের কাছ থেকে দেখবেন, তখন আপনার অবচেতন মন পাশের জনের উপর ডিপেন্ডেন্ট হয়ে যায়।দেখা যাবে আপনার জানা প্রশ্নেও কনফিউজড হয়ে যাবেন।আর দেখাতে গিয়ে অযথা সময় ও মনযোগ নষ্ট।

১০. প্রিলি ফেইল করলে কি হবে,মান ইজ্জত থাকবে না,লাইফ নষ্ট টাইপ চিন্তা করবেন না। জাস্ট দুই ঘন্টার এক্সাম দিচ্ছেন, একদম নো টেনশন ডু ফুর্তি মূডে এক্সাম দেন।পাশ ফেইল সৃষ্টিকর্তার হাতে ছেড়ে দেন, আপনার পক্ষে যেটুকো সম্ভব সেই বেস্টটুকো পরীক্ষার হলে ঢেলে দিয়ে আসুন।

শুভকামনা….. 

নাজিরুল ইসলাম নাদিম

সহকারী কর কমিশনার

৩৮ তম বিসিএস

 


➤মাইনাস মার্কের কথা সর্বদা মাথায় রাখবেন। না পারলে আপনাকে অতি দ্রুত প্রশ্ন স্কিপ করতে হবে। এটা করতে না পারলে আপনি সময়ের অভাবে শেষে অনেক সহজ প্রশ্নের উত্তর দিতে পারবেন না।

➤আর হ্যাঁ যেগুলা স্কিপ করছেন সেগুলো সাথে সাথে দাগ দিয়ে রাখুন। কিছু প্রশ্ন থাকবে, যেগুলো আপনি কোনদিন দেখেন নি, যেগুলো ডাবল দাগ দিয়ে রাখুন, যাতে ২য় বার আর না পড়া লাগে।

➤বৃত্ত ভরাট অতি সাবধানতায় করতে হবে।

➤প্রশ্নে উত্তর সিরিয়াল খেয়াল রাখবেন। যেমন- ক,খ,গ,ঘ নাকি ক,গ,খ,ঘ।

➤আপনি চাইলে প্রথমাবার OMR শিটে জাস্ট উত্তরগুলো ফোটা দিয়ে গেলেন। পরে একসাথে ভরাট করলেন। তাতে আপনার সময় ৩-৪ মিনিট বেঁচে যেতে পারে।

➤১ম ধাপে পুরো প্রশ্ন শেষ করে বৃত্ত ভরাট করার পর গুনে দেখবেন কয়টা হলো।

➤প্রথম গোনাতেই ১১০-২০ টা হয়ে গেলে অতি সাবধানে দাগাবেন।

➤৮০- ৯০ টা হলে একটু বুঝে শুনে দাগাবেন। কারণ, পাশ করার জন্য আরো কিছু প্রশ্নের দিতে হবে। এটা নির্ভর করছে প্রশ্নের মানের উপর।

➤ আন্দাজে একটাও দাগাবেন না। দেখা যায়, একটা সময় পরে অনেকে ইচ্ছে করে দাগায়। এভাবে ১৭০-১৮০ টা দাগিয়ে ফেলে। পরে দেখা যায় ৫০-৬০ টা ভুল হয়ে যায়। পরে মার্কস ১০০ এর নিচে চলে আসে। তখন আফসোস করে বলে,” ইশ! যদি কম দাগাইতাম। ”

➤ মনে রাখবেন, একটা রিটেন দিতে পারলে পরবর্তীতে প্রিলি পাশ করা সহজ। যদিও এমন হতে দেখা গেছে, ভাইভা/রিটেন দেবার পরেও কেউ কেউ প্রিলিমিনারি ফেইল করে।

➤ সুতরাং সাবধানতা অবলম্বন করুন। শেষ সময়ে অতিরিক্ত প্রেশার নিবেন না। রিলাস্কে এগুলা দেখতে পারেন।

 


People search also:

bcs examination, bcs exam bd, bcs exam 2019, bcs exam 2020, bcs exam app, bcs exam date, bcs exam fees, bcs exam form, bcs exam apply, bcs exams papers, bcs exam syllabus, bcs exam question, bcs exam preparation, bcs exam registration, bcs examination bangladesh, bcs examination registration, bcs exam in bangladesh, bcs exam circular 2019, bcs exam online registration, bcs exam questions and answers bank, bcs question 39, bcs question pdf, bcs question 35-39, bcs question bank, bcs question pattern, bcs question solution, bcs question bank pdf, bcs question and answer, bcs question bank solution, bcs question bank pdf download, bcs question and solution bangladesh, bcs question 10th to 40th pdf file download.

About Nazmul Hasan

Hi! I'm Nazmul Hasan. I'm Student of Under National University of Govt. B. L. College,Khulna, Department of Political Science....

Check Also

41th and 42th preliminary Exam 2021

বাংলাদেশ সরকারি কর্ম কমিশন (পিএসসি) ৪১তম ও ৪২তম বিসিএসের প্রিলিমিনারি পরীক্ষার তারিখ নির্ধারণ করেছে। আজ …

How to prepare for the Primary Teacher Job Exam

যে ভাবে নিবেন প্রাইমারি শিক্ষক নিয়োগ পরীক্ষার প্রস্তুতি প্রাথমিক সহকারী শিক্ষক নিয়োগ বিজ্ঞপ্তি খুব দ্রুতই …

BCS Preliminary books list

বিসিএস প্রিলিমিনারীর জন্য বইয়ের তালিকা মাহমুদ হাসান হৃদয়, সহকারী কমিশনার ও নির্বাহী ম্যাজিস্ট্রেট।   বাংলা: …

E-Cab Training 2020 – e-cab.net

গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের বাণিজ্য মন্ত্রণালয়ের, ডব্লিউটিও সেল কর্তৃক বাস্তবায়নাধীন “ই-বাণিজ্য করবো, নিজের ব্যবসা গড়বো” প্রকল্পের …

BCS Preparation guideline by Najmul Hasan

বিসিএস প্রস্তুতি নির্দেশনা লিখেছেনঃ নাজমুল হাসান ৩৮ তম বিসিএসে সুপারিশপ্রাপ্ত ক্যাডার( শিক্ষা) আপনি যদি এই …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *