41th and 42th preliminary Exam 2021

বাংলাদেশ সরকারি কর্ম কমিশন (পিএসসি) ৪১তম ও ৪২তম বিসিএসের প্রিলিমিনারি পরীক্ষার তারিখ নির্ধারণ করেছে। আজ বুধবার বাংলাদেশ সরকারি কর্ম কমিশনের এক সভায় এ তারিখ নির্ধারণ করা হয়।
সভায় উপস্থিত ছিলেন এমন একজন সদস্য প্রথম আলোকে বলেন, ৪১তম ও ৪২তম বিসিএসের প্রিলিমিনারী পরীক্ষার তারিখ আজকের বৈঠকে নির্ধারণ করা হয়েছে। ৪১তম বিসিএসের প্রিলিমিনারী পরীক্ষার অনুষ্ঠিত হবে এ বছরের ১৯ মার্চে। ২৬ ফেব্রুয়ারি অনুষ্ঠিত হবে ৪২তম বিসিএসের প্রিলিমিনারী পরীক্ষা।

১৯ মার্চ শুক্রবার সকাল ১০টা থেকে দুপুর ১২টা পর্যন্ত ৪১তম বিসিএসের প্রিলিমিনারী পরীক্ষা অনুষ্ঠিত হবে।

৪২তম বিসিএসের প্রিলিমিনারী পরীক্ষাও সকাল ১০ টা থেকে দুপুর ১২টা পর্যন্ত অনুষ্ঠিত হবে। 

৪১তম বিসিএসে আবেদন করেছিলেন ৪ লাখ ৭৫ হাজার জন। 

People Search Also:

bcs preliminary question, bcs preliminary syllabus, bcs preliminary book pdf, bcs preliminary analysis pdf, bcs preliminary question pdf, bcs preliminary syllabus pdf, bcs preliminary question bank, bcs preliminary syllabus 2020, bcs preliminary exam preparation, bcs preliminary preparation, bcs preliminary result, bcs preliminary syllabus 38 pdf, bcs preliminary book pdf download, bcs preliminary question with answers, bcs preliminary preparation book pdf download

চিকিৎসকদের জন্য বিশেষ ৪২তম বিসিএসে ৩১ হাজারের বেশি আবেদন জমা পড়েছে। এ বিসিএসের আবেদন শুরু হয় গত বছরের ৭ ডিসেম্বর এবং শেষ হয় ২৭ ডিসেম্বর সন্ধ্যায়। ৪২তম বিসিএসে সহকারী সার্জন হিসেবে ২ হাজার জনকে নিয়োগ দেওয়া হবে।

৪২তম বিসিএসের বিজ্ঞপ্তিতে বলা হয়েছিল, ৪২তম বিশেষ বিসিএসের (বিশেষ) এমসিকিউ টাইপ লিখিত পরীক্ষা আগামী ফেব্রুয়ারি মাসে অনুষ্ঠিত হতে পারে। সুনির্দিষ্ট তারিখ ও সময় যথাসময়ে কমিশনের ওয়েবসাইট ও সংবাদমাধ্যমে প্রকাশ করা হবে। আজ বুধবার পিএসসি সেই তারিখ জানাল।

৪২ তম বিসিএস পরীক্ষার নম্বর বণ্টন:
পিএসসি বিজ্ঞপ্তিতে বলেছে, ৪২ তম বিশেষ বিসিএসের জন্য পরীক্ষা হবে ৩০০ নম্বরের। এর মধ্যে ২০০ নম্বরের প্রিলিমিনারি পরীক্ষা (এমসিকিউ টাইপ) হবে। আর ১০০ নম্বরের হবে মৌখিক পরীক্ষা। ২০০ নম্বরের পরীক্ষার জন্য প্রার্থীরা সময় পাবেন দুই ঘণ্টা। প্রিলিমিনারিতে মেডিকেল সায়েন্স (১০০), বাংলা (২০), ইংরেজি (২০), বাংলাদেশ বিষয়াবলি (২০), আন্তর্জাতিক বিষয়াবলি (২০), মানসিক দক্ষতা (১০) ও গাণিতিক যুক্তির (১০) ওপর পরীক্ষা হবে। পরীক্ষায় প্রতিটি শুদ্ধ উত্তরের জন্য প্রার্থী ১ নম্বর পাবেন। তবে ভুল উত্তর দিলে প্রতিটি ভুল উত্তরের জন্য প্রাপ্ত মোট নম্বর থেকে দশমিক ৫০ নম্বর কাটা যাবে। 

About Nazmul Hasan

Hi! I'm Nazmul Hasan. From Koyra, Khulna. I'm Student of Under National University of Govt. B. L. College, Khulna, Department of Political Science....

Check Also

৪১তম বিসিএস মৌখিক পরীক্ষার সময়সূচী ২০২২

৪৪তম বিসিএস ফলাফল ২০২৪ – 44th BCS Result 2024

৪৪তম বি.সি.এস. পরীক্ষা-২০২১ এর লিখিত পরীক্ষার ফলাফল। বাংলাদেশ সিভিল সার্ভিস (বয়স, যোগ্যতা ও সরাসরি নিয়োগের …