Breaking News

Dgfp family welfare visitor Exam suggestion 2020

হতে চাইলে পরিবার পরিকল্পনা কর্মী
“পরিদর্শিকা পরীক্ষার প্রস্তুতি-পরামর্শ” ২০২০।

 

নিয়োগ প্রক্রিয়াঃ

পরিদর্শিকা পদের নিয়োগ পরীক্ষা ৭০ নম্বরের বহু নির্বাচনী (এমসিকিউ) পদ্ধতিতে অনুষ্ঠিত হবে। এরপর ৩০ নম্বরের মৌখিক পরীক্ষা। এমসিকিউ পরীক্ষায় সাধারণ বাংলা, ইংরেজি, গণিত ও সাধারণ জ্ঞান থেকে প্রশ্ন আসে।

Dgfp family welfare visitor Exam notice and Other details update: 

http://dgfp.gov.bd

http://dgfp.teletalk.com.bd

 

যে কোন সরকারি চাকরির মোবাইল থেকে আবেদন করুন নিচের  লিংক থেকেঃ

নিজেই মোবাইল থেকে আবেদন করার পদ্ধতি দেখুন এখানে।

পরীক্ষা প্রস্তুতিঃ

বাংলা অংশে ব্যাকরণ ও সাহিত্য থেকে প্রশ্ন আসে। ব্যাকরণে ভাষা, শব্দ, কারক বিভক্তি, সন্ধিবিচ্ছেদ, সমাস, এককথায় প্রকাশ, পারিভাষিক শব্দ, সমার্থক ও বিপরীতার্থক শব্দ, বানান শুদ্ধি, বাগধারা, প্রবাদ প্রবচন, অনুবাদ ও বাক্য সংকোচন
থেকে প্রশ্ন করা হয়। বাংলা সাহিত্যে কবি-সাহিত্যিকদের জন্ম-মৃত্যু সাল, বিভিন্ন বইয়ের রচয়িতা, কবিতার পঙ্ক্তি উল্লেখ করে কবির নাম থেকে প্রশ্ন আসে।

ইংরেজিতে গ্রামার থেকে প্রশ্ন করা হয়।
প্রশ্ন আসে Tense, Parts of speech,
Article, Voice, Narration, Phrases and
Idioms, Synonym, Antonym, Correct
spelling, Abbreviation থেকে। থাকে বাংলা থেকে ইংরেজি অনুবাদ ও ইংরেজি থেকে বাংলা অনুবাদ।

গণিতে পাটি গণিতের সাধারণ সমস্যাবলি, ঐকিক নিয়ম, অনুপাত, পরিমিতি, সুদকষা, পরিমাপ ও একক, লাভ-ক্ষতি, বীজ গণিতে ফাংশন, উৎপাদক নির্ণয়, বর্গ ও ঘন, সূচক ও লগারিদম থেকে প্রশ্ন থাকে। জ্যামিতিতে সাধারণত প্রশ্ন করা হয় কোণ, ত্রিভুজ, চতুর্ভুজ, ঘনক, ক্ষেত্রফল ও বৃত্ত থেকে।

সাধারণ জ্ঞানে বাংলাদেশ ও আন্তর্জাতিক অংশ থেকে প্রশ্ন করা হয়। বাংলাদেশের মুক্তিযুদ্ধ, ইতিহাস, ভৌগোলিক অবস্থান, প্রাকৃতিক সম্পদ, খনিজ সম্পদ, জাতীয় দিবস থেকে প্রশ্ন আসে। আন্তর্জাতিক অংশে প্রশ্ন করা হয় বিশ্বের বৃহত্তম, ক্ষুদ্রতম, বিভিন্ন আন্তর্জাতিক সংস্থা, বিভিন্ন আন্তর্জাতিক দিবস ও পুরস্কার থেকে। স্বাস্থ্য, চিকিৎসা ও সাধারণ বিজ্ঞানের প্রশ্ন থাকে। বিভিন্ন রোগব্যাধির ধরন, কারণ, লক্ষণ, প্রতিকার থেকে প্রশ্ন আসে।
যেমন এইডস রোগের লক্ষণ কোনটি?
থাকতে পারে প্রাথমিক চিকিৎসার নিয়ম, রক্তের গ্রুপ, শর্করা, আমিষ ও স্নেহজাতীয় খাবার, ভিটামিনের গুরুত্ব সম্পর্কিত প্রশ্ন। যেমন- নিচের কোনটি শর্করাজাতীয় খাবার?

মৌখিক পরীক্ষাঃ

লিখিত পরীক্ষায় উত্তীর্ণদের মৌখিক
পরীক্ষায় ডাকা হয়। স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা সম্পর্কিত বিষয়ে প্রশ্ন করা হয়। স্বাস্থ্য সচেতনতায় করণীয়, মা ও শিশুর স্বাস্থ্য বিষয়ে প্রশ্ন করা হতে পারে। পরিবার পরিকল্পনার গুরুত্ব, প্রাথমিক চিকিৎসা, বিভিন্ন রোগ থেকে বাঁচার উপায় সম্পর্কে সাধারণ মানুষকে কিভাবে অবহিত করবেন তা জানতে চাওয়া হতে পারে। মৌখিক পরীক্ষায় সাধারণ মানুষকে সহজভাবে বোঝানোর ক্ষমতা যাচাই করা হয়। কোনো বিষয় সহজ, সুস্পষ্ট ও সাবলীলভাবে বোঝানোর দক্ষতা থাকতে হবে।

সহায়ক বইপত্রঃ

বাংলা ব্যাকরণের জন্য অষ্টম, নবম-দশম শ্রেণির বোর্ড প্রণীত ব্যাকরণ বই কাজে দেবে। গণিতে মৌলিক ধারণার জন্য পঞ্চম থেকে দশম শ্রেণির বোর্ড বই আয়ত্তে রাখতে হবে। সাধারণ জ্ঞানের জন্য আজকের বিশ্ব বা এমপিথ্রি, কারেন্ট অ্যাফেয়ার্স প্রভৃতি বইয়ের পাশাপাশি বোর্ড প্রণীত সাধারণ বিজ্ঞান বই সহায়ক হবে।

মৌখিক পরীক্ষার জন্য গার্হস্থ্য অর্থনীতি
বইয়ের পরিবার পরিকল্পনা সম্পর্কিত
অধ্যায়গুলো পড়লে ধারণা পাওয়া যাবে। বাজারে বিসিএস, জেনুইন, প্রফেসর, এক্সিলেন্ট প্রকাশনীর পরিবার পরিকল্পনা নিয়োগ গাইড পাওয়া যায়। এসব বইয়ে বিগত বছরের লিখিত পরীক্ষার প্রশ্নপত্র ও মৌখিক পরীক্ষার প্রশ্নের ধরন সম্পর্কে ধারণা নেওয়া যাবে।

About Nazmul Hasan

Hi! I'm Nazmul Hasan. I'm Student of Under National University of Govt. B. L. College,Khulna, Department of Political Science....

খুব সহজে নিজ শহরে চাকরি খুঁজতে সম্ভব এপস ডাউনলোড করুন!

এপস ডাউনলোড লিংক