পছন্দের এলাকায় পার্টটাইম/ফুলটাইম চাকরি খুঁজে পেতে এই অ্যাপটি ইন্সটল করেএখনই আবেদন করুন

প্রাথমিকের সহকারী শিক্ষকদের বেতন বাড়ছে

প্রাথমিকের সহকারী শিক্ষকরা অবশেষে সুখবর পাচ্ছেন। প্রধান শিক্ষকদের ঠিক একধাপ নিচে বেতনস্কেল বাস্তবায়নের জন্য শিক্ষকরা দীর্ঘদিন ধরে যে যে আন্দোলন করে আসছিলেন তার কিছুটা বাস্তবায়ন করার সিদ্ধান্ত নিয়েছে প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়।

সূত্র জানায়, সহকারী শিক্ষকরা প্রধান শিক্ষকের নীচের গ্রেডে বেতন পাবেন। সারাদেশে ৬৫ হাজারের বেশি সরকারি প্রাথমিক বিদ্যালয়ে প্রায় ৪ লাখ প্রাথমিক শিক্ষক রয়েছেন।

সহকারী শিক্ষকদের বেতন বাড়ানোর বিষয়টি প্রাথমিক ও গণশিক্ষা সচিব মো. আকরাম আল হোসেনের কাছে জানতে চাইলে তিনি বলেন, ‘সব নিয়ে একটি তালিকা তৈরি হয়েছে। তালিকা ধরে কাজ শুরু হলেও লেখার মতো কিছু হয়নি।’

প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব (উন্নয়ন) মো. গিয়াস উদ্দিন আহমেদ বলেন, ‘প্রাথমিক শিক্ষকদের বেতন বাড়ানোর জন্য প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয় কাজ শুরু করেছে। তিনি বলেন, প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়ে শিক্ষকদের বেতন বাড়ানোর বিষয়ে সিদ্ধান্ত হয়েছে। পাশাপাশি সরকারি প্রাথমিক বিদ্যালয়ে সহকারী প্রধান শিক্ষকের পদ সৃষ্টি হচ্ছে।

সম্প্রতি প্রাথমিক ও গণশিক্ষা প্রতিমন্ত্রী মো. জাকির হোসেন বলেন, সরকারি প্রাথমিকে সহকারী শিক্ষকরা প্রধান শিক্ষকের পরের গ্রেডে বেতন পাবেন। তিনি বলেন, আপনারা শিক্ষক, আপনাদের সুযোগ-সুবিধা দেখা হবে। প্রধান শিক্ষকদের দশম গ্রেড এবং সহকারী শিক্ষকদের ১১তম গ্রেড দেওয়া হবে। আর যেসব দাবি আপনারা করেছেন, তা সবই পর্যায়ক্রমে পূরণ করা হবে। আপনারা প্রধানমন্ত্রীর জন্য দোয়া করেন।

জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান প্রাথমিক শিক্ষকদের জীবনমান উন্নয়নে কাজ করেছেন, এখন জাতির জনকের কন্যা প্রধানমন্ত্রী শেখ হাসিনা আবারও প্রাথমিক শিক্ষকদের জন্য কাজ করছেন। আগে বঙ্গবন্ধু প্রাথমিক বিদ্যালয় সরকারি করেছেন, এরপর করেছেন জাতির জনকের কন্যা, আর কেউ করবে না। আমি প্রধানমন্ত্রীর সঙ্গে বসে আপনাদের সমস্যার সমাধান করবো। সমস্যা থাকবে না।

সংশ্লিষ্টরা বলছেন, সরকারি প্রাথমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষকরা দ্বিতীয় শ্রেণির মর্যাদা পেলেও বেতন পান একাদশ-দ্বাদশ গ্রেডে। দশম গ্রেডে তাদের বেতন পাওয়ার কথা থাকলেও তা পান না।সহকারী শিক্ষকরা বেতন পান ১৪-১৫তম গ্রেডে। দশম গ্রেডে তাদের বেতন পাওয়ার কথা ছিল। বর্তমানে সহকারী শিক্ষকরা প্রধান শিক্ষকদের পরের গ্রেডে বেতন চান। অর্থাৎ একাদশ-দ্বাদশ গ্রেডে।

About Sydur Rahman Tanvir

Check Also

khulnavat.gov.bd

khulna vat Results 2022 – khulnavat.gov.bd

Khulnavat Results in 2022 – khulnavat.gov.bd published any day 2022. Khulna customs, excise, and vat …

দুর্যোগ ব্যবস্থাপনা অধিদপ্তরেরপরীক্ষার নোটিশ

দুর্যোগ ব্যবস্থাপনা অধিদপ্তরেরপরীক্ষার নোটিশ।  পদ সমূহঃ বিভিন্ন পদ। পরীক্ষার তারিখঃ ১১/০/২০২২। সময়ঃ সকাল ১০.০০ – …

দুর্নীতি দমন কমিশন এর সহকারী পরিদর্শক পদের লিখিত পরীক্ষা স্থগিত

দুর্নীতি দমন কমিশন এর সহকারী পরিদর্শক পদের লিখিত পরীক্ষা স্থগিতকরণ নোটিশ। আগামী ২৯ জানুয়ারি ২০২২ …

সমাজসেবা অধিদপ্তরের সমাজকর্মী (ইউনিয়ন) পদের পরীক্ষা স্থগিতকরণ

২৪ ডিসেম্বর ২০২১ সমাজসেবা অধিদপ্তরের সমাজকর্মী (ইউনিয়ন) স্থায়ী রাজস্ব পদের নিয়োগ পরীক্ষা স্থগিতকরণ প্রসঙ্গে। উপর্যুক্ত …

সমাজসেবা অধিদফতর পরীক্ষার সময়সূচি ও কেন্দ্র তালিকা প্রকাশ

সমাজসেবা অধিদফতর (DSS) এর ইউনিয়ন সমাজকর্মী পদের নিয়োগ পরীক্ষা সংক্রান্ত বিজ্ঞপ্তি প্রকাশ। পরীক্ষার তারিখ ২৪ …

error: Content is protected !! Admin