Home / Suggestion / সরকারি মাধ্যমিক বিদ্যালয় সহকারী শিক্ষক নিয়োগ পরীক্ষা সম্পর্কে আপনাদের কিছু জিজ্ঞাসা

সরকারি মাধ্যমিক বিদ্যালয় সহকারী শিক্ষক নিয়োগ পরীক্ষা সম্পর্কে আপনাদের কিছু জিজ্ঞাসা

সরকারি মাধ্যমিক বিদ্যালয় সহকারী শিক্ষক নিয়োগ পরীক্ষা সম্পর্কে আপনাদের কিছু জিজ্ঞাসার উত্তর দিচ্ছি। আমি যতটুকু জানি, ততটুকু জানাতে চেষ্টা করছি কেমন।

১) পরীক্ষার কি ডেট হয়েছে?
উত্তরঃ না। এখনো ডেট হয়নি। তবে প্রথম আলো মারফত পিএসসি সূত্রে জানা গেছে পরীক্ষা জুনের শেষে হতে পারে।

২) সাবজেক্টভিত্তিক কতজন নিয়োগ দেয়া হবে?
উত্তরঃ ১৩৭৮টি শূন্যপদের জন্য দুই ধাপে অনুষ্ঠিত হবে এই পরীক্ষা। প্রথম ধাপ, এমসিকিউ টাইপের ২০০ নম্বরের পরীক্ষা হবে। এরপর প্রথম ধাপে উত্তীর্ণ প্রার্থীদের কাগজ-পত্র যাচাই বাছাই করে মৌখিক পরীক্ষার জন্য ডাকা হবে। মৌখিক পরীক্ষায় বরাদ্দ থাকবে ৫০ নম্বর। পাস করতে হলে আপনাকে ৫০ এর মধ্যে ২০ পেতে হবে।
বাংলা বিষয়ে ৩৬৫ জন, ইংরেজি ১০৬ জন, গণিত ২০৫ জন, সামাজিক বিজ্ঞান ৮৩ জন, ভৌতবিজ্ঞান ১০ জন, জীববিজ্ঞান ১১৮ জন, ব্যবসায় শিক্ষা ৮ জন, ভূগোল ৫৪ জন, চারুকলা ৯২ জন, শারীরিক শিক্ষা ৯৩ জন, ধর্ম ১৭২ জন এবং কৃষি শিক্ষা বিষয়ে ৭২ জনকে নিয়োগ দেওয়া হবে।

৩) বেতন স্কেল কত?
উত্তরঃ সহকারী শিক্ষক/ শিক্ষিকা পদে জাতীয় বেতনস্কেল ২০১৫ এর দশম গ্রেড অনুযায়ী ১৬,০০০/- ৩৮,৬৪০/ টাকা, নিয়মানুযায়ী অন্যান্য ভাতা ও সুযোগ সুবিধা।

৪) প্রিলিতে কিভাবে টিকাবে?
উত্তরঃ পিএসসি থেকে এ ব্যাপারে কোন নির্দেশনা দেয়া নেই। কিন্তু আবেদনের সময় রোল নম্বরের ডিজিট সাবজেক্টওয়াইজ আলাদা ছিল। তাই ধারণা করা যায় গড়ে না টিকিয়ে হয়তো সাবজেক্টওয়াইজ (স্ব স্ব বিষয়ে) কাটমার্কস ধরবে।
.
৫) পরীক্ষা কয় ধাপে হবে?
উত্তরঃ দুই ধাপে- ২০০ নম্বরের এমসিকিউ এবং ৫০ নম্বরের মৌখিক পরীক্ষা (মৌখিক পরীক্ষায় পাশ মার্ক ২০)।
.
৬) পরীক্ষা কোথায় হবে?
উত্তরঃ বিভাগীয় শহরে।
.
৭) কি কি পড়বো?
উত্তরঃ পড়ার ধরণ বিসিএস ও পিএসসি’র অন্যান্য পরীক্ষার মতো।

২ ঘন্টাব্যাপী ২০০ নম্বরের এমসিকিউ (বহু নির্বাচনী প্রশ্ন) টাইপের পরীক্ষায় থাকবে বাংলা (৫০), ইংরেজি (৫০), সাধারণ জ্ঞান (৪০), গণিত ও মানসিক দক্ষতা (৬০)। প্রতিটি প্রশ্নের সঠিক উত্তরের জন্য ১ নম্বর বরাদ্দ। প্রতিটি ভুল উত্তরের জন্য ০.৫০ নম্বর কাটা যাবে।

কিভাবে_প্রস্তুতি_নেবেন ?
১) বাংলাঃ
বাংলা সাহিত্য ও ব্যাকরণ থেকে প্রশ্ন আসবে। প্রাচীন ও মধ্য যুগ সম্পর্কে ভালভাবে আয়ত্ত করুন। আধুনিক যুগের গুরুত্বপূর্ণ লেখকদের সম্পর্কে সম্যক ধারণা রাখুন। পিএসসির বিভিন্ন পরীক্ষায় আসা ১১ জন কবি-সাহিত্যিক যেমন- বঙ্কিমচন্দ্র চট্টোপাধ্যায়, ঈশ্বরচন্দ্র বিদ্যাসাগর, মাইকেল মধুসূদন দত্ত, মীর মশাররফ হোসেন, রবীন্দ্রনাথ ঠাকুর, দীনবন্ধু মিত্র, কাজী নজরুল ইসলাম, জসীম উদ্দিন, কায়কোবাদ, বেগম রোকেয়া সাখাওয়াত হোসেন এবং ফররুখ আহমদ সম্পর্কে সবার আগে পড়ে ফেলুন। আরো পড়ুন আনোয়ার পাশা, আবুল কালাম শামসুদ্দিন, আবুল মনসুর আহমদ, আবদুল হাকিম, আলাওল, ভারতচন্দ্র রায় গুণাকর, জহির রায়হান, জীবনানন্দ দাশ, দীনবন্ধু মিত্র, প্রমথ চৌধুরী, প্যারীচাঁদ মিত্র, মানিক বন্দ্যোপাধ্যায়, মুনীর চৌধুরী, ড. মুহাম্মদ শহীদুল্লাহ, শওকত ওসমান, শরত্চন্দ্র চট্টোপাধ্যায়, শামসুর রাহমান, সুকান্ত ভট্টাচার্য, সুফিয়া কামাল, সৈয়দ শামসুল হক প্রমুখ। এছাড়া উল্লেখযোগ্য চরিত্র, উক্তি, সাহিত্যকর্মের ধরণ, বাংলা সাহিত্যে প্রথম, পত্র-পত্রিকা, সম্প্রতি পুরস্কারপ্রাপ্ত এবং পরলোকগত সাহিত্যিকদের সম্পর্কে জানতে হবে। বাংলা ব্যাকরণ অংশের জন্য ৯ম-১০ম শ্রেণির বাংলা ব্যাকরণ বই থেকে শব্দের শ্রেণীবিভাগ, বানান শুদ্ধিকরণ, সমার্থক শব্দ, বিপরীত শব্দ, এক কথায় প্রকাশ, বাগধারা, সন্ধি, সমাস, ভাষা, ধ্বণি, বর্ণ, ধ্বনির পরিবর্তন, ণ-ত্ব ও ষ-ত্ব বিধান, কারক, সমাস এ জাতীয় টপিকগুলো দেখতে পারেন।

২) ইংরেজিঃ
ইংরেজি গ্রামারের মধ্যে Right forms of verb, Sentence Correction, Tense, Number, Gender, Preposition, Parts of Speech, Voice, Narration, Spelling থেকে প্রশ্ন আসে। এছাড়া Phrase and Idioms, Synonym, Antonym দেখতে হবে। বিগত বছরের প্রশ্ন বিশ্লেষণ করলে দেখা যায় এখান থেকে অবশ্যই প্রশ্ন থাকবে। ইংরেজি থেকে বাংলা অনুবাদও পড়তে হবে। ইংরেজি সাহিত্যের জন্য বিসিএস প্রিলির সিলেবাস ফলো করতে পারেন। কবি-সাহিত্যিকদের সাহিত্যকর্ম (Literary Works), তাঁদের যুগ, বিভিন্ন লিটারেরি টার্মস, নোবেলজয়ী লেখক এবং নাটক-উপন্যাসের বিখ্যাত লাইন (Quotation) ও বিভিন্ন চরিত্র থেকে প্রশ্ন আসতে পারে।

৩) সাধারণ জ্ঞানঃ
সাধারণ জ্ঞানের পরিধি ব্যাপক ও বিস্তৃত। তবুও আপনাদের সুবিধার্থে কিছু আউটলাইন করে দিচ্ছি। সাধারণ জ্ঞান বাংলাদেশ অংশের জন্য দেখতে পারেন বাংলার প্রাচীন জনপদ, বিভিন্ন শাসনামল, উপমহাদেশে ইংরেজ শাসন, বিভাগ-পূর্ব রাজনীতি, পাকিস্তান আমল, ভাষা আন্দোলন, স্বাধীনতা যুদ্ধের ইতিহাস, জাতীয় সংগীত, পতাকা, প্রতীক, দিবস, বাংলাদেশের কৃষি, অর্থনীতি, জনসংখ্যা, আদমশুমারি ও উপজাতি, শিল্প উৎপাদন, বৈদেশিক লেনদেন, ব্যাংক-বীমা ব্যবস্থাপনা, ডাক ও টেলিযোগাযোগ ব্যবস্থা, সংবিধান, সরকার ব্যবস্থা, জাতীয় অর্জন (বঙ্গবন্ধু স্যাটেলাইট-১, এলডিসি থেকে উত্তরণ, সমুদ্র বিজয়, বদ্বীপ পরিকল্পনা-২১০০ ইত্যাদি), আন্তর্জাতিক অঙ্গনে বাংলাদেশ, গুরুত্বপূর্ণ স্থাপনা, পদক-পুরস্কার-সম্মাননা, গণমাধ্যম, খেলাধুলা, বাংলাদেশের আয়তন ও সীমানা, ভূ-প্রকৃতি, নদ-নদী, শিল্প-সংস্কৃতি, খনিজ সম্পদ, বিশিষ্ট ব্যক্তিত্ব (বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান, শেখ হাসিনা প্রমুখ) ইত্যাদি।

আন্তর্জাতিক অংশের জন্য সংস্থা-সংগঠন, পদক-পুরস্কার (নোবেল পুরস্কার, অস্কারসহ অন্যান্য পুরস্কার), রিপোর্ট-সমীক্ষা-জরিপ, খেলাধুলা (বিশ্বকাপ ক্রিকেটসহ অন্যান্য খেলাধুলা), বিখ্যাত স্থাপনা ও স্থান, সাগর-মহাসাগর, নদ-নদী, জলপ্রপাত, হৃদ, প্রণালী, সীমারেখা, খাল, দ্বীপ, পর্বত, আগ্নেয়গিরি, গিরিপথ, মরুভূমি, সরকার ও রাজনীতি, জনসংখ্যা, উপজাতি, যুদ্ধ-বিপ্লব, গুরুত্বপূর্ণ চুক্তি, ভৌগোলিক উপনাম, নতুন নাম, পুরাতন নাম, মহাদেশভিত্তিক গুরুত্বপূর্ণ দেশ পরিচিতি (ভারত, চীন, রাশিয়া, যুক্তরাষ্ট্র, যুক্তরাজ্য, ফ্রান্স, ইসরাইল, ফিলিস্তিন, জার্মানি, ইতালি, দক্ষিণ আফ্রিকা ইত্যাদি)। আরো দেখতে পারেন সাম্প্রতিক আলোচিত ইস্যু যেমন- রোহিঙ্গা সংকট, কাশ্মীর ইস্যুতে পাক-ভারত সংঘাত, ইরানের পরমাণু ইস্যু, চীন-মার্কিন বাণিজ্য যুদ্ধ, সিরিয়া সংকট, প্যালেস্টাইন সংকট, মধ্যপ্রাচ্যে চলমান সংকট, ডোনাল্ড ট্রাম্পের পররাষ্ট্রনীতি, ভিয়েতনাম সংকট ইত্যাদি।

সাধারণ জ্ঞানের জন্য বাজারে প্রচলিত যেকোন গাইড ফলো করতে পারেন। সাম্প্রতিক তথ্যের জন্য কারেন্ট অ্যাফেয়ার্স, কারেন্ট ওয়ার্ল্ড, স্পটলাইট সাম্প্রতিক তথ্যকণিকা, রিসেন্ট ভিউ জাতীয় বই দেখতে পারেন। বিসিএসের বাংলাদেশ ও আন্তর্জাতিক বিষয়াবলির সিলেবাস অনুসারে বিগত বছরে আসা প্রশ্নগুলো সলভ করতে পারেন। এছাড়া জব সলিউশন থেকে শুধু পিএসসির নিয়োগ পরীক্ষায় আসা সাধারণ জ্ঞানের প্রশ্ন সমাধান করতে পারেন।

৪) গণিত ও মানসিক দক্ষতাঃ
পাটিগণিতের সময় ও কাজ, লাভ-ক্ষতি, সুদকষা, ঐকিক নিয়ম, ল.সা.গু ও গ.সা.গু, অনুপাত, শতকরা, পরিমাপ ও একক এবং ভগ্নাংশ থেকে প্রশ্ন আসতে দেখা যায়। বীজগণিতের সাধারণ সূত্রাবলি (বর্গ, ঘন, বর্গরাশির মান নির্ণয়, ঘনরাশির মান নির্ণয়), উৎপাদক থেকে প্রশ্ন আসে। জ্যামিতির জন্য রম্বস, বৃত্ত, ত্রিভুজ, চতুর্ভুজ, বর্গক্ষেত্র ইত্যাদির সাধারণ সূত্র ও সূত্রের প্রয়োগ দেখুন। ৮ম ও ৯ম-১০ম শ্রেণির গণিত বই অথবা বাজারে প্রচলিত যেকোন গণিত বই ফলো করুন।

মানসিক দক্ষতা থেকে ভাষাগত যৌক্তিক বিচার, সমস্যা সমাধান, বানান ও ভাষা, স্থানাঙ্ক সম্পর্ক, সংখ্যাগত ক্ষমতা ও সম্পর্ক, দিক নির্ণয় এবং সম্পর্ক নির্ণয় অভিক্ষা থেকে প্রশ্ন আসতে পারে। এছাড়া ঘড়ি, দিন-পঞ্জিকা সম্পর্কিত সমস্যাগুলো দেখতে হবে। মানসিক দক্ষতার জন্য বাজারে প্রচলিত যেকোন বই পড়তে পারেন। বিগত বছরে বিসিএস প্রিলি ও লিখিত পরীক্ষায় আসা প্রশ্নগুলো অনুশীলন করুন।

৫) শেষ কথাঃ
পিএসসির যেকোন নিয়োগ পরীক্ষায় প্রিলিমিনারি অংশের জন্য স্বল্প সময়ে দ্রুত প্রস্তুতির জন্য ‘জব সলিউশন’ই বেস্ট। সিংহভাগ প্রশ্ন এখান থেকে কমন আসতে দেখা যায়। তাই পিএসসির বিগত বছরের প্রশ্ন, মাধ্যমিক সহকারী শিক্ষক নিয়োগ পরীক্ষার সকল প্রশ্ন এবং বিসিএস প্রিলির প্রশ্ন থেকে শুধু উপরে বর্ণিত সাবজেক্টগুলোর প্রশ্ন রিভিশন দিন। আশাকরি আপনাদের পরীক্ষা প্রস্তুতিতে এগুলো ব্যাপক সহায়ক হবে।

ধন্যবাদান্তে,
বি. এম. আজগর আলী
অ্যাডমিন, বিসিএস স্পটলাইট

About Nazmul Hasan

Hi! I'm Nazmul Hasan.I'm Student of Govt. B.L. College,Khulna, Department of Political Science....

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *