সাত কলেজে ভর্তি পরীক্ষার প্রশ্ন ও উত্তর

যারা সাত কলেজে ভর্তি ইচ্ছুক শিক্ষার্থী আছেন তাদের কিছু প্রশ্নের উত্তর।

১/ অনেকেই প্রশ্ন করেন যে, আমি সাত কলেজে ভর্তি হবো কি ভাবে প্রস্তুতি নিবো???
২/ সাত কলেজের জন্য কোন বই পড়বো???
৩/ সাত কলেজে ভর্তির আপডেট কেমনে জানবো??
৪/ সাত কলেজের পরিক্ষা কেমন হয়???
৫/ পরিক্ষা দিলেই কি চান্স পাওয়া সম্ভব???
৬/ সাত কলেজে চান্স পেতে কি কোচিং করতে হয়??

 

উত্তর ১ঃ সাত কলেজে ভর্তীর জন্য প্রস্তুতি হলোঃ আপনি যদি ঢাকা বিশ্ববিদ্যালয়ে পরিক্ষা দিতে চান
তবে ঢাকা বিশ্ববিদ্যালয়ের জন্য যে কোচিং করবেন বা নিজে যা পড়বেন তা দিয়ে ১০০% প্রস্তুতি হয়ে যাবে,ইনশাআল্লাহ।

উত্তর ২ঃ আপনি যদি ঢাকা বিশ্ববিদ্যালয়ের জন্য প্রস্তুতি না নিতে চান বা কোচিং না করেন, তবে শুধু সাত কলেজে পরীক্ষার জন্য, মেইন পাঠ্যবই ভালো করে পড়বেন সাথে জয়কলি বা অন্য যেকোনো একটা সাত কলেজের প্রশ্নব্যাংক ভালো করে পড়বেন এবং ঢাকা বিশ্ববিদ্যালয়ের বিগত ১০ বছরের প্রশ্নগুলো সমাধান করবেন আপনার নিজ ডিপার্টমেন্টের আশাকরি ১০০% প্রস্তুতি হয়ে যাবে, ইনশাআল্লাহ।

উত্তর ৩ঃ সাত কলেজের ভর্তির আপডেট জানার জন্য সাত কলেজ নিউজ পেজ ফলো করলে সকল তথ্য পেয়ে যাবেন। এছাড়া সাত কলেজের ওয়েবসাইট তো রয়েছেই। এ বছর ভর্তি আবেদন শুরু হবে- সাত কলেজের সকল ইউনিটের অনলাইনে ভর্তির আবেদন গ্রহণ আগামী ২ এপ্রিল থেকে শুরু হয়ে আগামী ৩০ এপ্রিল পর্যন্ত চলবে।
সাত কলেজের কলা ও সামাজিক বিজ্ঞান ইউনিটের ভর্তি পরীক্ষা আগামী ১৬ জুন (শুক্রবার), বিজ্ঞান ইউনিটের ভর্তি পরীক্ষা ১৭ জুন (শনিবার) এবং ব্যবসায় শিক্ষা ইউনিটের ভর্তি পরীক্ষা ২৪ জুন (শনিবার) অনুষ্ঠিত হবে। এই তিন ইউনিটের পরীক্ষা সকাল ১১টা থেকে দুপুর ১২টা পর্যন্ত অনুষ্ঠিত হবে।

ভর্তি সংক্রান্ত বিস্তারিত নির্দেশনা ও তথ্য https://collegeadmission.eis.du.ac.bd/ ওয়েবসাইটে প্রদত্ত সংশ্লিষ্ট ইউনিটের ভর্তি নির্দেশিকায় পাওয়া যাবে।

উত্তর ৪ঃ সাত কলেজের পরিক্ষা কেমন হয়ঃ সাত কলেজের পরিক্ষা ৯৯% ঢাকা বিশ্ববিদ্যালয়ের মানের হয়। এটা যে অনেক কঠিন তেমন ও না, তাহলে কেহ চান্স পেতো না। আবার যে অনেক সোজা তাহলে সবাই চান্স পেতে। এক কথায় বলি আপনি যদি পড়েন আপনি চান্স পাবেন, ইনশাআল্লাহ।

উত্তর ৫ঃ পরিক্ষা দিলে অবশ্যই চান্স পাওয়া সম্ভব তাই ভয় না পেয়ে পরিক্ষায় অংশ গ্রহন করুন ভালো করে পড়ুন আশাকরি চান্স পাবেন ইনশাআল্লাহ।

উত্তর ৬ঃ সাত কলেজে চান্স পেতে হলে কোনো কোচিং করতে হয়না। মেইনবই ও একটা প্রশ্ন ব্যাংক কিনে নিজে নিজে পড়লেই চান্স পাওয়া সম্ভব। আর যদি কেহ ঢাকা বিশ্ববিদ্যালয়ের জন্য কোচিং করেন তা দিয়ে হয়ে যাবে।

About Nazmul Hasan

Hi! I'm Nazmul Hasan. From Koyra, Khulna. I'm Student of Under National University of Govt. B. L. College, Khulna, Department of Political Science....

Check Also

সাত কলেজ ভর্তি বিজ্ঞপ্তি ২০২০-২০২১

জাতীয় বিশ্ববিদ্যালয় থেকে কী সাত কলেজে মাস্টার্স করা যায়?

ইতিমধ্যে জাতীয় বিশ্ববিদ্যালয়ের মাস্টার্স ফাইনাল ২০২১-২২ শিক্ষাবর্ষের ভর্তি বিজ্ঞপ্তি প্রকাশ হয়েছে। অনেকে জানতে চেয়েছেন জাতীয় …